অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে কত বাড়ল জ্বালানির দাম? দেখে নিন আজকের রিপোর্ট

স্মার্ট শহরগুলিতে মূল্য সংযোজন কর অনেক বেশি, যার ফলে পেট্রোল এবং ডিজেলের দাম ভারতের স্মার্ট সিটিগুলিতে বেশি থাকে। 

Web Desk - ANB | Published : Jan 17, 2023 3:00 AM IST

পশ্চিমবঙ্গ ২০১৭ সালের জুন মাস থেকে গতিশীলভাবে জ্বালানির দাম অনুসরণ করে। এই সিস্টেম অনুসারে, সমস্ত জ্বালানী স্টেশনে প্রত্যেকদিন সকাল ৬ টা থেকে নিয়মিতভাবে পেট্রোলের দাম পরিবর্তিত হয়ে থাকে। এই পদ্ধতিটি প্রধানত পেট্রোলকে অপরিশোধিত তেলের দাম এবং বিশ্ব বাজারে প্রচলিত বিনিময় হারের সাথে সামঞ্জস্যপূর্ণ করার জন্য অনুসরণ করা হয়। এর ফলে ভোক্তারা বাজার-নির্ধারিত জ্বালানি মূল্য পরিশোধ করে। মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, অস্ট্রেলিয়া, জাপানের মতো উন্নত দেশের মতো বঙ্গেও এই ধরণের পেট্রোল মূল্য নির্ধারণের ব্যবস্থা প্রচলিত রয়েছে।

সোমবারের তুলনায় মঙ্গলবারেও পেট্রোলের দর অপরিবর্তিত রয়েছে। মঙ্গলবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে ১০৬.০৩ টাকা। ডিজেলের দাম রয়েছে প্রতি লিটারে ৯২.৭৬ টাকা। এই  মুহুর্তে, ভারত সরকার কর্তৃক ধার্য আবগারি শুল্ক প্রতি লিটারে ধার্য রয়েছে ২১ টাকা করে। এই মূল্য সংযোজন কর, একেকটি রাজ্যে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। মুম্বই এবং নয়াদিল্লির মতো স্মার্ট শহরগুলিতে মূল্য সংযোজন কর অনেক বেশি, যার ফলে পেট্রোল এবং ডিজেলের দাম ভারতের স্মার্ট সিটিগুলিতে বেশি থাকে।

মুম্বইতে মঙ্গলবার প্রতি লিটার পেট্রোলের দাম ১০৬.৩১ টাকা, ডিজেলের দাম ৯৪.২৭ টাকা। যা গতকালের তুলনায় একই রকমের রয়েছে। রাজধানী দিল্লিতেও পেট্রোলের দর রয়েছে ৯৬.৭২ টাকা, ডিজেলের দাম রয়েছে ৮৯.৬২ টাকা। এই দরেও সোমবারের চেয়ে কোনও পরিবর্তন হয়নি। অন্যান্য শহরগুলির মধ্যে দক্ষিণে চেন্নাই শহরে প্রতি লিটার পিছু পেট্রোলের দাম রয়েছে ১০২.৬৩ টাকা, যা সোমবার ছিল ১০২.৬৫ টাকা। ডিজেলের দাম সোমবার ছিল ৯৪.২৫, মঙ্গলবার তা হয়েছে ৯৪.২৪ টাকা প্রতি লিটার। বেঙ্গালুরু শহরে লিটার পিছু পেট্রোলের দাম রয়েছে ১০১.৯৪ টাকা, যা সোমবারের চেয়ে পরিবর্তিত হয়নি। ডিজেলের দাম রয়েছে ৮৭.৮৯ টাকা। ভারতের মধ্যে পেট্রোলের দর সবচেয়ে বেশি রয়েছে হায়দরাবাদে। এই শহরে মঙ্গলবার পেট্রোলের দর রয়েছে প্রতি লিটারে ১০৯.৬৬ টাকা করে। ডিজেলের দর রয়েছে ৯৭.৮২ টাকা করে।

পশ্চিমবঙ্গে কলকাতা শহরে আজ পেট্রোলের দাম ১০৬.০৩ টাকা হলেও অন্যান্য জেলাগুলির তুলনায় দর সবচেয়ে বেশি রয়েছে কোচবিহার জেলায়। সেখানে মঙ্গলবার প্রতি লিটারে পেট্রোলের দাম রয়েছে ১০৭.৩৯ টাকা। এছাড়া, আলিপুরদুয়ার, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতেও পেট্রোলের দর অন্যান্য জেলাগুলির তুলনায় বেশি রয়েছে।

কলকাতায় রান্নার গ্যাসের দাম ভারতের অন্যান্য শহরের তুলনায় বেশির দিকেই রয়েছে। জানুয়ারি মাসে কলকাতায় রান্নার গ্যাসের দাম রয়েছে ১০৭৯ টাকা। যেখানে মুম্বই শহরে গ্যাসের দাম ১০৫২ এবং নয়া দিল্লিতে সিলিন্ডারপিছু গ্যাসের দাম রয়েছে ১০৫৩ টাকা করে। 

আরও পড়ুন-

জোশীমঠের পর হিমাচল প্রদেশ, একাধিক বাড়ি এবং রাস্তাঘাটে ফাটল দেখা দেওয়ায় উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সুখু

বিরোধীদের চোখে ‘লঙ্কার গুঁড়ো’ মন্তব্যে উত্তাল মালদহের রাজনীতি, তৃণমূল নেত্রীর হুঁশিয়ারির পালটা তোপ বিজেপিরও
 বিজেপির টিকিটে ভোটে জিতে এখন ‘দিদির দূত’ বাগদার বিধায়ক, দলবদল নিয়ে গ্রামবাসীদের ক্ষোভের শিকার বিশ্বজিৎ দাস

Share this article
click me!