G20 Summit: দিল্লিতে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন, মোদীর বাসভবনে গুরুত্বপূর্ণ বৈঠক

দিল্লিতে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন পৌঁছানোর আগেই আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন যে জুন মাসে যে দ্বিপাক্ষিক বৈঠক হয়েছিল দুই রাষ্ট্রনেতার মধ্যে সেই বিষয়গুলির অগ্রগতি নিয়ে আলোচনা করবেন তাঁরা।

 

Saborni Mitra | Published : Sep 8, 2023 3:18 PM IST / Updated: Sep 08 2023, 10:35 PM IST

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন শুক্রবার সন্ধ্যায় জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে ভারতে পৌঁছেছেন। এদিনই তিনি জাতীয় রাজধানীর লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে তাঁর সঙ্গে দেখা করতে যাবেন। এদিনই প্রধানমন্ত্রীর সঙ্গে একটি বৈঠকও হবে। 

দিল্লিতে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন পৌঁছানোর আগেই আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন যে জুন মাসে যে দ্বিপাক্ষিক বৈঠক হয়েছিল দুই রাষ্ট্রনেতার মধ্যে সেই বিষয়গুলির অগ্রগতি নিয়ে আলোচনা করবেন তাঁরা। যার মধ্যে রয়েছে GE জেট ইঞ্জিন, প্রডেটর ড্রোন কেনার সিদ্ধান্ত , 5G/6Gর সহযোগিতা ও সিভিল নিউক্লিয়ার ডোমেন।

 

 

জো বাইডেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনামূলক , মৌলিক মূল্যবোধ এর বিষয়ও আলোচনা করবেন। তবে এইদিন এই প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে সম্পূর্ণ অন্য মেজাজে ছিলেন মার্কিন রাষ্ট্রপতি। তিনি মোদীকে জড়িয়ে ধরেন। সেখানেই ছিলেন বাকি রাষ্ট্রপ্রধানরা। তাঁদের মধ্যে আলোচনাও হয়। মোদীর বাসভবনেই নৈশভোজের আয়োজন করা হয়েছে।

শনিবার থেকে ভারতের রাজধানী নতুন দিল্লিতে শুরু হবে জি২০ শীর্ষ সামিট। শুক্রবার থেকেই দিল্লিতে পা রাখতে শুরু করেছেন বিশ্বের একাধিক দেশের রাষ্ট্রপ্রধান। এই অবস্থায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়ে দিলেন তিনি জি ২০ শীর্ষ বৈঠকের অপেক্ষায় রয়েছে। আগামী দুই দিন এই আলোচনা হবে। সেখানে ফলপ্রসূ আলোচনা হবে বলেও আশা প্রকাশ করেছেন।

টুইটার যা বর্তমানে এক্স সেখানেই মোদী বলেছেন, জি২০ শুরুর আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা। তিনি বলেন, ৯-১০ সেপ্টেম্বর ২০২৩ নতুন দিল্লিতে আইকনিক ভারত মণ্ডপ ১৮তম জি২০ শীর্ষ সম্মেলন আয়োজন করতে পেরে ভারত আনন্দিত। এটি প্রথম জি২০ শীর্ষ সম্মেলন যার আয়োজন করেছে ভরত। তিনি দুই দিন বিশ্বনেতাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনার অপেক্ষায় রয়েছে। মোদী বলেন, এটা তাঁর দৃঢ়় বিশ্বাস নতুন দিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলন মানবকেন্দ্রীক ও আন্তর্ভুক্তিমূলক উন্নয়নে একটি নতুন পথ নির্ধারণ করবে। তিনি আরও বলেছেন,'আমাদের সাংস্কৃতিক নীতির মধ্যে নিহিত, ভারতের G20 প্রেসিডেন্সির থিম, 'বসুধৈব কুটুম্বকম - এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত' আমাদের বিশ্ব দৃষ্টিভঙ্গির সঙ্গে অনুরণিত হয় যে সমগ্র বিশ্ব একটি পরিবার। ভারতের G20 প্রেসিডেন্সি অন্তর্ভুক্তিমূলক, উচ্চাভিলাষী, সিদ্ধান্তমূলক এবং কর্মমুখী। আমরা সক্রিয়ভাবে গ্লোবাল সাউথের উন্নয়নমূলক উদ্বেগ প্রকাশ করেছি।'

 

Read more Articles on
Share this article
click me!