'স্বাগতম'-সাংস্কৃতিক ঐতিহ্যকে সঙ্গী করে বিশ্ব নেতাদের অভ্যর্থনা জানাচ্ছে ভারত

বিশ্ব নেতাদের স্বাগত জানিয়ে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের কার্যালয় একটি ভিডিও পোস্ট করেছে, তাতে ক্যাপশন রয়েছে -"স্বাগতম! ঐতিহাসিক G20 সম্মেলনের জন্য ভারত বিশ্ব নেতাদের স্বাগত জানায়। ভারতের মাটিতে বিশ্ব নেতাদের একটি গুরুত্বপূর্ণ সমাবেশ,"।

Parna Sengupta | Published : Sep 8, 2023 12:15 PM IST / Updated: Sep 08 2023, 05:47 PM IST

৯-১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে G20 শীর্ষ সম্মেলন ২০২৩-এ গুরুত্বপূর্ণ আলোচনার জন্য প্রধান দেশগুলির নেতারা ভারতে একে একে পা রাখছেন। শুক্রবার শহরে অনেক বিশ্ব নেতা রাজধানী দিল্লিতে পা রেখেছেন। তাঁদের স্বাগত জানাতে প্রস্তুত ছিলেন নরেন্দ্র মোদী ক্যাবিনেটের বেশ কয়েকজন মন্ত্রী ও নেতা। উষ্ণ অভ্যর্থনা জানিয়ে তাঁদের স্বাগত জানানো হয়।

বিশ্ব নেতাদের স্বাগত জানিয়ে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের কার্যালয় আজ নতুন দিল্লিতে আসা প্রতিনিধিদের অভিবাদন জানানো একটি ভিডিও পোস্ট করেছে, তাতে ক্যাপশন রয়েছে -"স্বাগতম! ঐতিহাসিক G20 সম্মেলনের জন্য ভারত বিশ্ব নেতাদের স্বাগত জানায়। ভারতের মাটিতে বিশ্ব নেতাদের একটি গুরুত্বপূর্ণ সমাবেশ,"।

শনিবার থেকে ভারতের রাজধানী নতুন দিল্লিতে শুরু হবে জি২০ শীর্ষ সামিট। শুক্রবার থেকেই দিল্লিতে পা রাখতে শুরু করেছেন বিশ্বের একাধির দেশের রাষ্ট্রপ্রধান। এই অবস্থায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়ে দিলেন তিনি জি ২০ শীর্ষ বৈঠকের অপেক্ষায় রয়েছে। আগামী দুই দিন এই আলোচনা হবে। সেখানে ফলপ্রসূ আলোচনা হবে বলেও আশা প্রকাশ করেছেন।

 

 

বর্তমান G20 সম্মেলনের সভাপতিত্ব করা ভারতে আয়োজিত এই বার্ষিক সমাবেশটি বিশ্ব নেতাদের আলোচনার গুরুত্বপূর্ণ মঞ্চ হয়ে উঠতে চলেছে। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এবং আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা সবাই অতি প্রত্যাশিত G20 শীর্ষ সম্মেলনের জন্য জাতীয় রাজধানীতে পৌঁছেছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তাঁর স্ত্রী অক্ষতা মূর্তিকে সঙ্গে নিয়ে, জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনেও এসেছেন। অবতরণের পর তারা কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী চৌবে, ভারতে ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিস এবং সিনিয়র কূটনীতিকদের কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা গ্রহণ করেন। ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশনা তাদের আনন্দ দেয়। প্রধানমন্ত্রী সুনাকের সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তিন দিনব্যাপী একটি নির্ধারিত দ্বিপাক্ষিক বৈঠক অন্তর্ভুক্ত রয়েছে।

বিমানবন্দরে তাদের আগমনের পর, প্রাণবন্ত সাংস্কৃতিক পরিবেশনা দিয়ে স্বাগত জানানো হয়, যা একটি ফলপ্রসূ এবং সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ শীর্ষ সম্মেলনের মঞ্চ তৈরি করে। এদিকে, সম্মেলন শুরুর আগে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। টুইটার যা বর্তমানে এক্স সেখানেই মোদী বলেছেন, জি২০ শুরুর আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা। তিনি বলেন, ৯-১০ সেপ্টেম্বর ২০২৩ নতুন দিল্লিতে আইকনিক ভারত মণ্ডপ ১৮তম জি২০ শীর্ষ সম্মেলন আয়োজন করতে পেরে ভারত আনন্দিত। এটি প্রথম জি২০ শীর্ষ সম্মেলন যার আয়োজন করেছে ভরত। তিনি দুই দিন বিশ্বনেতাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনার অপেক্ষায় রয়েছে। মোদী বলেন, এটা তাঁর দৃঢ়় বিশ্বাস নতুন দিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলন মানবকেন্দ্রিক ও আন্তর্ভুক্তিমূলক উন্নয়নে একটি নতুন পথ নির্ধারণ করবে।

G20 হল দেশগুলির একটি জোট যা সম্মিলিতভাবে বিশ্বব্যাপী জিডিপির ৮৫ শতাংশের প্রতিনিধিত্ব করে, বিশ্ব বাণিজ্যে ৭৫ শতাংশেরও বেশি প্রভাব ফেলে এবং বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশের আবাসস্থল। এই বৈচিত্র্যময় এবং শক্তিশালী সমাবেশে আর্জেন্টিনা, মার্কিন যুক্তরাষ্ট্র, এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্যের মতো দেশগুলি অন্তর্ভুক্ত রয়েছে। ।

এদিকে, সম্মেলন শুরুর আগেই করোনা আক্রান্ত হয়েছেন স্পেনের রাষ্ট্রপতি পেদ্রো সানচেজ। তাই এই সম্মেলনে তিনি যোগ দেবেন না বলে জানানো হয়েছে। তবে তাঁর শারীরিক পরিস্থিতি স্থিতিশীল। রাষ্ট্রপতি সানচেজ জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট নাদিয়া ক্যালভিনো সান্তামারিয়া এবং বিদেশমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেসকে শীর্ষ সম্মেলনে স্পেনের প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত করেছেন।

Read more Articles on
Share this article
click me!