G-20 Summit: রাজঘাটে জুতো পরে গান্ধীজিকে শ্রদ্ধা জানালেন ঋষি সুনক, জি২০ সম্মেলনের দ্বিতীয় দিনে বিতর্ক

রবিবার সম্মেলনের শেষ দিনে একগুচ্ছ কর্মসূচি রয়েছে রাষ্ট্রনেতাদের। শেষ দিনের সম্মেলনের মাঝেই দিল্লির রাজঘাটের মহাত্মা গান্ধীর সমাধিস্থল পরিদর্শন করলেন রাষ্ট্রনেতারা।

Ishanee Dhar | Published : Sep 10, 2023 9:28 AM IST

জি২০ সম্মেলনের ঘিরে সাজো সাজো রব দিল্লিতে। প্রথম দিনের দূরন্ত সাফল্যের পর দ্বিতীয় দিনেও বিশাল কর্মযজ্ঞ চলছে রাজধানীতে। রবিবার সম্মেলনের শেষ দিনে একগুচ্ছ কর্মসূচি রয়েছে রাষ্ট্রনেতাদের। শেষ দিনের সম্মেলনের মাঝেই দিল্লির রাজঘাটের মহাত্মা গান্ধীর সমাধিস্থল পরিদর্শন করলেন রাষ্ট্রনেতারা। রাজঘাটেই গান্ধীজির সমাধিস্থলে শ্রদ্ধাজ্ঞাপন করেন গোটা বিশ্বের শীর্ষনেতারা। এদিন মোদীর সঙ্গে রাজঘাটে পৌঁছন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক, স্পেনের ভাইস প্রেসিডেন্ট নাদিয়া ক্যালভিনো, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিসিদা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্য অতিথিরা।

রাজঘাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘিয়ে রঙের খাদির উত্তরীয় ও ফুলের মালা দিয়ে বরণ করে নিলেন রাষ্ট্রনেতাদের। গোটা চত্ত্বরকে সাজিয়ে তোলা হয়ছিল হলুদ-কমলা গাঁদা ফুল ও সাদা রঙের ফুল দিয়ে। এরমধ্যেই গোল বাঁধল ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনককে নিয়ে। সবুজ গালিচাপাতা রাস্তায় অন্যান্য নেতাদের সঙ্গে তিনিও প্রবেশ করেন। কিন্তু অন্যন্য নেতারা যেখানে খালি পায়ে প্রবেশ করছিলেন সেখানে সুনক জুতো পরেই প্রবেশ করলেন শ্রদ্ধাস্থলে। ঘটনা ঘিরে শুরু হয়েছে জোর বিতর্ক।

Share this article
click me!