'গালওয়ান সংঘর্ষ পূর্বপরিকল্পিত', চিনা বিদেশমন্ত্রীকে সতর্কবার্তায় আর কী জানালেন জয়শঙ্কর

বুধবারই চিনকে কড়া বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

তারপরই চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে ফোনে কথা হল ভারতীয় বিদেশমন্ত্রীর

দুই পক্ষই পরিস্থিতি দায়িত্বশীলভাবে সামলানোর বিষয়ে সম্মত হয়েছে

তবে চিনা মন্ত্রীকে কড়া বার্তা দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী

amartya lahiri | Published : Jun 17, 2020 12:44 PM IST

বুধবারই লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিন সংঘর্ষ নিয়ে তচিনকে কড়া বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি স্পষ্ট জানান, উস্কানিমূলক হামলার জন্য চিনকে বড় মূল্য চোকাতে হবে। আর তারপরই চিনা বিদেশমন্ত্রীকে ফোন করে কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

এদিন বিকেলে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চিনা বিদেশমন্ত্রী ওয়াং ইয়ি-র মধ্যে টেলিফোনে বেশ কিছুক্ষণ কথা হয়। লাদাখের গালওয়ান উপত্যকায় অন্তত ২০ জন ভারতীয় সেনার মৃত্যু ও বহু সেনার আহত হওয়ার পর পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন তাঁরা। দুই পক্ষই সামগ্রিক পরিস্থিতি দায়িত্বশীলভাবে সামলানোর বিষয়ে সম্মত হয়েছে। সেইসঙ্গে গত ৬ জুন দুইপক্ষে যে বোঝাপড়া হয়েছিল তা আন্তরিকভাবে বাস্তবায়িত করার বিষয়েও সম্মতি জানিয়েছে চিন।

তবে চিন যেভাবে সেনা প্রত্যাহারের কতা বলেও ধোকা দিয়েছে, তাতে চিন পক্ষ কতটা কথা রাখবে সেই বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। তবে ভারতের বিদেশমন্ত্রী চিনকে এদিন কড়া বার্তা দিয়েছেন, বলেছেন, গালওয়ানে যা ঘটেছে তার জন্য চিনই দায়ী। এই হামলা 'পূর্বপরিকল্পিত' পদক্ষেপ বলেও সাফ চিনা মন্ত্রীকে জানিয়ে দেন এস জয়শঙ্কর।

পরে সাংবাদিরক সম্মেলন করে জয়শঙ্কর জানান, এই অভূতপূর্ব সংঘর্ষ দ্বিপাক্ষিক সম্পর্কের উপর মারাত্মক প্রভাব ফেলবে। এতদিন আলাপ-আলোচনার মধ্য দিয়ে এগোনোর চেষ্টা করছিল দুই দেশই। কিন্তু, বর্তমানে চিনের উপর ভারতের বিশ্বাস চলে গিয়েছে। বিদেশমন্ত্রী আরও বলেন, 'চিনকে তাদের কার্যকলাপ পর্যালোচনা করতে হবে। সেইসঙ্গে সংশোধনমূলক পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।'

 

Share this article
click me!