৬৫ লাখ টাকার নোট ও কয়েনে সাজানো গণেশ পুজোর প্যান্ডেল, যার ভিডিও সাইবার দুনিয়ায় নজর কেড়েছে

২০ টাকা থেকে ৫০০ পর্যন্ত যত নোট আছে সেই সমস্ত ভারতীয় নোট ব্যবহার করে হয়েছে প্যান্ডেল। ব্যাঙ্গালুরু জেপি নগরের এই প্যান্ডেল সোশ্যাল মিডিয়ায় রীতিমতো আলোরণ ফেলে দিয়েছে।

 

deblina dey | Published : Sep 19, 2023 11:46 AM IST

বাঁশ থেকে শুরু করে লেজার অনেক ধরনের প্যান্ডেল দেখেছেন, কিন্তু কোথাও ২০-৫০০ টাক পর্যন্ত আসল নোট দিয়ে তৈরী প্যান্ডেল দেখেছেন। হ্যাঁ ঠিকই পড়েছেন, একেবারে কড়কড়ে আসল নোট, ২০ টাকা থেকে ৫০০ পর্যন্ত যত নোট আছে সেই সমস্ত ভারতীয় নোট ব্যবহার করে হয়েছে প্যান্ডেল। ব্যাঙ্গালুরু জেপি নগরের এই প্যান্ডেল সোশ্যাল মিডিয়ায় রীতিমতো আলোরণ ফেলে দিয়েছে।

কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে একটি গণপতি মন্দির বার্ষিক গণেশ চতুর্থী উত্সবের প্রস্তুতির সময় ৬৫ লাখ টাকার নোট এবং কয়েন দিয়ে সাজানো হয়েছে। বেঙ্গালুরুর জে.পি. শহর এলাকায় তৈরি শ্রী সত্য গণপতি মন্দির প্রতি বছর গণেশ পূজা মহোৎসবের সময় তার প্রাঙ্গনে একটি নতুন এবং অনন্য চেহারা দেওয়ার জন্য বিখ্যাত। এই বছর মন্দির পরিচালনা এই অনন্য পদ্ধতি গ্রহণ করেছে।

গত কয়েক বছর ধরে, মন্দির পরিচালনা উৎসবের সময় মন্দিরকে সাজানোর জন্য ফুল, ভুট্টা এবং কাঁচা কলার মতো পরিবেশ-বান্ধব জিনিসপত্র ব্যবহার করছে।

গণেশ চতুর্থীর উত্সবটি হিন্দু ক্যালেন্ডার অনুসারে ভাদ্র মাসে পড়ে এবং শিব ও পার্বতীর পুত্র ভগবান গণেশের জন্মকে চিহ্নিত করে। এই উৎসব বিনায়ক চতুর্থী এবং গণেশোৎসব নামেও পরিচিত। গণেশ চতুর্থী বাড়িতে এবং সর্বজনীন স্থানে ভগবান গণেশের মাটির মূর্তি স্থাপন করে উদযাপিত হয় এবং উৎসবটি ১০ দিন পরে অনন্ত চতুর্দশীতে সমাপ্ত হয়, যখন প্রতিষ্ঠিত গণপতি মূর্তিটি একটি প্রকাশ্য শোভাযাত্রায় নিয়ে যাওয়া হয়। নদী বা সমুদ্রে নিমজ্জিত করা হয়। এই বছর গণেশ মহোৎসব বা গণপতি মহোৎসব ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে।

Share this article
click me!