Video Before Copter Crash: কীভাবে ভেঙে পড়ল বিপিন রাওয়াতের কপ্টার, দেখুন ভিডিও

কীভাবে ভেঙে পড়ল এই সেনা হেলিকপ্টার। সেই রহস্য উন্মোচন করে প্রকাশিত হল একটি ২০ সেকেন্ডের ভিডিও। 

Parna Sengupta | Published : Dec 9, 2021 8:01 AM IST

বুধবার তামিলনাড়ুর কুনুরের কাছে ভেঙে পড়া ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) হেলিকপ্টারটিতে জেনারেল বিপিন রাওয়াত এবং অন্যান্য ১৩ জন ছিলেন (General Bipin Rawat and 13 others)। সিডিএস বিপিন রাওয়াতের স্টাফ এবং পরিবারের সদস্যরাও এমআই-সিরিজ হেলিকপ্টারটিতে ছিলেন। তামিলনাড়ুর কোয়েম্বাটোর এবং সুলুরের মধ্যে এক জায়গায় কপ্টারটি ভেঙে পড়ে। কীভাবে ভেঙে পড়ল এই সেনা হেলিকপ্টার। সেই রহস্য উন্মোচন করে প্রকাশিত হল একটি ২০ সেকেন্ডের ভিডিও (20-second video)। 

ভিডিওটিতে দেখা গিয়েছে বেশ কয়েকজন একটি রেলওয়ে ট্র্যাক ধরে হাঁটছে। তাঁদের সামনেই খুব নিচ দিয়ে উড়ে যাওয়া একটি হেলিকপ্টার আচমকা ঘন মেঘের মধ্যে দিয়ে অদৃশ্য হয়ে গেল। থেমে গেল কপ্টারের ইঞ্জিন। জনা কয়েক লোক ওই কপ্টারটিকে পরে আর দেখতে পাননি। ভিডিওতে তাঁদের রীতিমত অবাক লাগছে, যে কপ্টারটি কোথায় গেল।  সম্ভবত বিপর্যয়ের ইঙ্গিত দেয়। ভিডিওতে একজন পুরুষকে তামিল ভাষায় জিজ্ঞেস করতে দেখা যায়, "কি হয়েছে?"

দুর্ঘটনায় নিহতদের মধ্যে রয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার এলএস লিডার এবং স্টাফ অফিসার লেফটেন্যান্ট কর্নেল হারজিন্দর সিং। নিহত অন্য কর্মীরা হলেন উইং কমান্ডার পিএস চৌহান, স্কোয়াড্রন লিডার কে সিং, জেডব্লিউও দাস, জেডব্লিউও প্রদীপ এ, হাবিলদার সাতপাল, নায়েক গুরসেবক সিং, নায়েক জিতেন্দ্র কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার এবং ল্যান্স নায়েক সাই তেজা।

জেনারেল বিপিন রাওয়াতকে ৩১শে ডিসেম্বর, ২০১৬ সালে ২৬ তম সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছিল। ভারতীয় সেনাবাহিনীর দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে আরও দুটি নাম উঠে এসেছিল সেই সময়। তাঁরা হলেন দুই সেনা অফিসার - লেফটেন্যান্ট জেনারেল প্রবীন বক্সি এবং পিএম হারিজ। তাঁদের পিছনে ফেলে তৎকালীন সেনাপ্রধান হন বিপিন রাওয়াত। 

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার সকাল ১১টা ১৫ মিনিটে লোকসভায় এবং বেলা ১২টার দিকে রাজ্যসভায় বিবৃতি দেবেন। বৃহস্পতিবার জেনারেল রাওয়াতের মৃতদেহ তামিলনাড়ু থেকে নয়াদিল্লিতে আনা হবে। জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat) এবং তার স্ত্রী মধুলিকা (Madhulika) রাওয়াতের শেষকৃত্য সম্পন্ন হবে শুক্রবার। দিল্লির সেনানিবাসে তাঁদের শেষকৃত্য সম্পন্ন হবে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বলে সূত্রের খবর। এজেন্সি ইনপুট অনুসারে, ওয়েলিংটনে পুষ্পস্তবক অর্পণের অনুষ্ঠানের পর বৃহস্পতিবার কোয়েম্বাটোর থেকে একটি সেনা বিমানে তাদের মরদেহ দিল্লি নিয়ে যাওয়া হবে। 

তাঁদের মরদেহগুলিকে সিডিএসের বাসভবনে আনা হবে বৃহস্পতিবার। সকাল ১১টা থেকে দুপুর দুটো পর্যন্ত মানুষকে তাঁদের শেষ শ্রদ্ধা জানানোর সুযোগ দেওয়া হবে, তারপরে একটি অন্ত্যেষ্টি শোভাযাত্রা করা হবে। এই শোভাযাত্রা কামরাজ মার্গ থেকে দিল্লি ক্যান্টনমেন্টের ব্রার স্কোয়ার শ্মশান পর্যন্ত যাবে।

Share this article
click me!