গোয়াতে একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়েও সরকার গঠনের পথে বিজেপি, সোমবার নিতে পারে শপথও

বিজেপি জানিয়েছে, তিন নির্দল প্রার্থীর সমর্থন তাদের পক্ষে রয়েছে। তাই এদিনই তারা রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাবে।

Saborni Mitra | Published : Mar 10, 2022 9:53 AM IST / Updated: Mar 10 2022, 05:26 PM IST

৪০ আসনের গোয়া বিধানসভায় (Goa Election 2022) সরকার গঠনের ম্যাজিক ফিগার হল ২১। কিন্তু রাজ্যের যুযুধান কংগ্রেস ও বিজেপি (Congress Vs BJP) কোনও রাজনৈতিক দলই একক সংখ্যা গরিষ্ঠতা পায়নি। কংগ্রেসের দৌড় থেমে গেছে মাত্র ১০টি আসন পেয়েছে। বিজেপি আটকে গেছে ১৮টি আসনে। এই অবস্থায় গেরুয়া শিবিরের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে আজ অর্থাৎ ১০ মার্চ সন্ধ্যেবেলা রাজ্যপালের সঙ্গে দেখা করেই তারা সরকার গঠনের দাবি জানিয়ে আসবে। তাদের পক্ষ তিন নির্দল প্রার্থীর সমর্থন রয়েছে বলেও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে বিজেপি। 

বিজেপি জানিয়েছে, তিন নির্দল প্রার্থীর সমর্থন তাদের পক্ষে রয়েছে। তাই এদিনই তারা রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাবে। গোয়া বিজেপি সূত্রের খবর যে তিন নির্দল প্রার্থী পক্ষে রয়েছে তারা হলেন আন্তোনিও ভাস, চন্দ্রকান্ত শেঠে, অ্যালেস্ক রেজিনাল্ড। বিজেপি সূত্রের খবর সোমবারই শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে। 

গত বিধানসভা নির্বাচনে গোয়ায় সরকার গঠন নিয়ে রীতিমত জলঘোলা হয়েছিল আরব সাগরের। কংগ্রেস সবথেকে বেশি আসন পেয়েও সরকার গঠন করতে পারেনি।  বিজেপি নির্দল ও ছোট আঞ্চলিক দলগুলির সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেছিল। পরবর্তীকালে কংগ্রেসের একাধিক বিধায়ক বিজেপিতে যোগ দান করেছিল। যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছিল কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ ছিল বিজেপি টাকা ছড়িয়ে সরকার গঠন করেছে। কিন্তু বিজেপি সেই দাবি বারবাই উড়িয়ে দিয়েছে। সম্প্রতি বিজেপির এক নেতা বলেছিলেন কংগ্রেসের বিধায়করা যদি দল বদল করে তাহলে তার দায় বিজেপির নয়। 

অন্যদিকে এবার কংগ্রেস আগে থেকে তোড়জোড় শুরু করেছিল। সূত্রের খবর ছিল বিধায়করা যাতে দল বদল করতে না পারে তার জন্য জয়ের পরেই তাদের নিভৃতবাসে রাজস্থানের কোনও রিসর্টে নিয়ে যাওয়া হবে। যদিও এবার আর গোয়ায় রিসর্ট রাজনীতি কোনও কাজে আসবে না বলেও মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ ১৮ আসন ও  পেয়ে তিন নির্দল প্রার্থীর সমর্থন নিয়ে সরকার গঠনের পথে অনেকটাই এগিয়ে গেছে বিজেপি। 

এইরাজ্যের ভোট ছবিটা হলঃ বিজেপি ১৮, কংগ্রেস ১০, আপ দুই, মরারাষ্ট্র গোমান্তক পার্টি ৩ আর গোয়া ফেডারেশন পার্টি ১টি আসনে এগিয়ে রয়েছে।  ঘটা করে নির্দল প্রার্থী হিসেবে গোয়ার রাজধানী পানাজিতে লড়াই করলেও হেরে গেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা মনোহর পারিক্করের ছেলে উৎপল পারিক্কর। তবে এখনও পর্যন্ত জেতা কিছুটা হলেও কষ্টসাধ্য বর্তমান মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের। তিনি সানকেলিম আলস থেকে মাত্র ৩৫০ ভোটে এগিয়ে রয়েছেন। তবে এই রাজ্যে খাতাই খুলতে পারেনি তৃণমূল কংগ্রেস। 

Share this article
click me!