রাত পোহালেই গোয়ায় ভোট - ছাপ ফেলতে পারবে তৃণমূল-আপ, নাকি লড়াই সেই বিজেপি-কংগ্রেসের


রাত পোহালেই, সোমবার গোয়ায় ভোট (Goa Elections 2022)। বিজেপি (BJP) বনাম কংগ্রেস (Congress) লড়াইয়ে কতটা ছাপ ফেলতে পারবে আম আদমি পার্টি (AAP), তৃণমূল কংগ্রেস (TMC)রা? 

Web Desk - ANB | Published : Feb 13, 2022 12:00 PM IST

রাত পোহালেই, সোমবার গোয়ায় ভোট (Goa Elections 2022)। রাজ্যের ৪০ টি বিধানসভা আসনের জন্য লড়ছেন ৩০১ জন প্রার্থী। আর ভোটার রয়েছেন ১১ লক্ষেরও বেশি। গোয়ার ভোটগ্রহণ করা হচ্ছে এক দফাতেই। গণনা হবে ১০ মার্চ। বর্তমানে রাজ্যের শাসন ক্ষমতায় রয়েছে বিজেপি (BJP), তাদের বিধায়ক সংখ্যা ১৭ জন। অন্যদিকে প্রধান বিরোধী দল কংগ্রেসের (Congress) হাতে রয়েছে ১৫ জন বিধায়ক। বরাবর, এই রাজ্যে নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বিতা বরাবর কংগ্রেস এবং বিজেপির মধ্যে হয়ে এলেও, এইবার আম আদমি পার্টি (AAP), তৃণমূল কংগ্রেস (TMC) এবং অন্যান্য ছোট দলগুলি নির্বাচনে নিজেদের ছাপ ফেলতে চাইছে। তাই বহুমুখী প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। 

২০১৭ নির্বাচনের ফলাফল

২০১৭ সালের নির্বাচনে রাজ্যে ৮২.৫৬ শতাংশ ভোট পড়েছিল। কংগ্রেস সেই সময়ে ১৭ টি আসন জিতেছিল, বিজেপি জিতেছিল ১৩ টিতে৷ তবে গেরুয়া শিবির দ্রুত কিছু আঞ্চলিক দল এবং নিরদল প্রার্থীদের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেছিল। পরে কংগ্রেস থেকে শিবির বদলে দুই বিধায়ক বিজেপিতে যোগ দেন। 

এই নির্বাচনে নতুন এন্ট্রি

তবে এবারের নির্বাচনে, বিজেপি-কংগ্রেসের বাইরে, রাজ্যে নিজেদের উপস্থিতি জাহির করতে চাইছে টিএমসি এবং আপ দলও। কংগ্রেস এবং গোয়া ফরওয়ার্ড পার্টি (GFP) একসঙ্গে জোট বেঁধেছে। অন্যদিকে কংগ্রেস ভাঙিয়ে গোয়ায় দলের শাখা তৈরি করেছে তৃণমূল কংগ্রেস। মহারাষ্ট্রবাদী গোমান্তক পার্টির (MGP) সঙ্গে নির্বাচনী জোট গড়েছে তারা। শিবসেনা (Shiv Sena) এবং এনসিপিও (NCP) প্রাক-নির্বাচনী জোট ঘোষণা করেছে। অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) নেতৃত্বাধীন আপ এবং বিজেপি এবার অন্য কোনও রাজনৈতিক দলের সাথে জোটে না গিয়ে একা একা লড়ছে। এছাড়া রয়েছে বিপ্লবী গোয়ান, গোয়েঞ্চো স্বাভিমান পার্টি, জয় মহাভারত পার্টি এবং সাম্ভাজি ব্রিগেড। আর আছেন, ৬৮ জন নির্দল প্রার্থী।

বিশিষ্ট প্রার্থী

বিশিষ্ট প্রার্থীদের মধ্যে রয়েছেন মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত (বিজেপি), বিরোধী দলনেতা দিগম্বর কামাত (কংগ্রেস), প্রাক্তন মুখ্যমন্ত্রী চার্চিল আলেমাও (টিএমসি), রবি নায়েক (বিজেপি), লক্ষ্মীকান্ত পারসেকর (নির্দল), প্রাক্তন উপমুখ্যমন্ত্রী বিজয় সারদেশাই (জিএফপি) এবং সুদিন ধাভালিকার (এমজিপি), প্রয়াত মুখ্যমন্ত্রী মনোহর পরিক্করের ছেলে উৎপল পরিক্কর, আপ-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী অমিত পালেকর প্রমুখ।

মনোহর পরিক্করের উত্তরাধিকার

আসন্ন নির্বাচনে বিজেপির প্রচারের মুখ্য বিষয়ই হল, প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর পরিক্করের (Manohar Parikkar) উত্তরাধিকার। অথচ, তাঁর নিজের ছেলে উৎপল পরিক্করই বিজেপির সঙ্গে নেই। তাঁর বাবা যে পানাজি (Panaji) বিধানসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতেন, সেখান থেকেই নির্দল প্রার্থী হয়েছেন উৎপল। পানাজি বিধানসভা কেন্দ্র থেকে বিজেপি তাঁকে টিকিট না দেওয়ায় দল থেকে পদত্যাগ করেছেন তিনি।


 

Read more Articles on
Share this article
click me!