জুলাইতে মোটা টাকা বাড়ছে মাইনে, ফের বাড়ানো হবে ডিএ! সরকারি কর্মীরা কত হাতে পাবেন?

কেন্দ্রীয় সরকার তার কর্মচারীদের জন্য নিয়ে এলো আবারও একটি সুখবর। শীঘ্রই বাড়তে পারে ডিএ-র পরিমাণ। জুলাই মাসে আবারও ডিএ র পরিমাণ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে। আর সেটা বেশ মোটা টাকা হতে চলেছে! জেনে নিন কত পাবেন কর্মীরা।

Parna Sengupta | Published : May 24, 2024 8:32 AM IST

18

সরকারি নির্দেশিকা অনুযায়ী, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্ত ডিএর পরিমাণ ৫০ শতাংশ। জুলাই মাসে এই পরিমান আরো ৪ শতাংশ বাড়িয়ে দেবার কথা ঘোষণা হতে পারে বলে জানা গেছে।

28

বর্তমানে সরকারি কর্মচারী ও পেনশন ভোগিদের বেসিক বেতনের সাথে ৫০ শতাংশ ডিএ যুক্ত করা হয়। জুলাই থেকে বর্ধিত ভাতা দেওয়া হতে পারে বলে জানা গেছে। ৩ বা ৪ শতাংশ বর্ধিত ভাতা অষ্টম পে কমিশনের আওতায় চলে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

38

তবে সেই বর্ধিত ডিএ হাতে পেতে পেতে জুলাই মাস পার করে, সেপ্টেম্বর মাস চলে আসা অসম্ভব কিছু না। মোট কথা পুজোর আগেই আবারো হাতে বর্ধিত ডিএ পেতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

48

এখনও পর্যন্ত মুদ্রাস্ফীতির হার পর্যবেক্ষণ করে বিশেষজ্ঞরা ধারণা করছে এই বছর জুলাই মাসে ৪% ডিএ বৃদ্ধি পেতে পারে সরকারি কর্মচারীদের। ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত এআইসিপিআই এর পরিসংখ্যান প্রকাশ্যে এলেই আর কোন দ্বন্দ্ব থাকবে না।

58

বর্ধিত ডিএ সংক্রান্ত ঘোষণা হতে হতে সেপ্টেম্বর মাস চলে আসতে পারে ঠিকই, কিন্তু ডিয়ে বর্ধিত হলে তা ১ লা জুলাই ২০২৪ থেকেই ধার্য করা হবে। ডিএ সংক্রান্ত ঘোষণা হবার পর বেতনের সঙ্গে তা যুক্ত করা হবে।

68

এখনও পর্যন্ত শ্রম মন্ত্রকের কাছে যে তথ্য রয়েছে তাতে আন্দাজ করা যাচ্ছে যে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেতে পারে। তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্ধিত ডিএ-র পরিমাণ দাঁড়াবে ৫৪ শতাংশ। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে মুদ্রাস্ফীতির হার যাই থাকুক না কেন ডিএ র হার জুলাই মাসে অবশ্যই বৃদ্ধি পাবে।

78

কেন্দ্র সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির হার নির্ভর করে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা সর্বভারতীয় উপভোক্তা মূল্যের উপর। এই পরিসংখ্যান যত বাড়বে ডিএ র পরিমাণও ততই বাড়তে থাকবে। চলতি বছরে মুর্দাস্ফীতির হার পরপর ৩ মাস একই রকম ছিল।

88

তাই এ বছর ডিএ বৃদ্ধির হার ৪ শতাংশ বলেই ধরে নিচ্ছে বিশেষজ্ঞ মহল। ডিএ বৃদ্ধি পাবে সে ব্যাপারে তো নিশ্চিত হওয়া গেছে। কবে ডিয়ে বৃদ্ধির পরিমাণ ঘোষণা করা হবে, সেই অপেক্ষায় রয়েছে সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos