সরকারি কর্মীদের হুহু করে বাড়বে বেতন, দুর্দান্ত পদক্ষেপ নিয়েছে EPFO

সমস্ত সরকারি কর্মীদের EPFO -এর এই সিদ্ধান্তে উপকৃত গবে না। EPFO ২১ জুন জারি করা বিবৃতিতে বলেছে, এই সিদ্ধান্ত শুধুমাত্র সমস্ত কর্মীদের লাভবান করবে যারা ১ সেপ্টেম্বর ২-১৩ সালের পরে সরকারি চাকরিতে যোগ দিয়েছে।

 

Saborni Mitra | Published : Jun 27, 2024 6:00 PM IST

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। বেতন বাড়াতে এবার বিশেষ বড় পদক্ষেপ করল Employees’ Provident Fund Organisation অর্থাৎ EPFO। যে তথ্য পাওয়া গেছে তাতে জানা গেছে EPFO দ্রুত Group Insurance Scheme অর্থাৎ GIS-এর অধীনে কাঁটছাঁট বন্ধ করার কথা ঘোষণা করেছে। EPFO বিবৃতিতে জানিয়েছে, সরকারি কর্মীদের জন্য GIS -এর অধীনে কাটছাঁট বন্ধ করবে।

যদিও সমস্ত সরকারি কর্মীদের EPFO -এর এই সিদ্ধান্তে উপকৃত গবে না। EPFO ২১ জুন জারি করা বিবৃতিতে বলেছে, এই সিদ্ধান্ত শুধুমাত্র সমস্ত কর্মীদের লাভবান করবে যারা ১ সেপ্টেম্বর ২-১৩ সালের পরে সরকারি চাকরিতে যোগ দিয়েছে।

এই প্রসঙ্গে ট্যাক্স ও ব্যবসায়ীক পরামর্শদাতা গ্রান্ট থর্নটন ইন্ডিয়ার পার্টানার অখিল চন্দনা জানিয়েছেন, যে কর্মীরা ২০১৩ সালের ১ সেপ্টেম্বরের পরে EPFOতে যোগ দান করেছেন তারা আর জিআইএসএর আওতায় থাকবেন না। তাদের বেতন থেকে টাকা কাটা ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে।

সরকারি কর্মচারীরা অপ্রত্যাশিত সুবিধা পাবেন এবং তাঁদের বেতন বৃদ্ধি ঘটবে। বিশেষজ্ঞদের মতে, সেই সরকারি কর্মচারীদের নেট বেতন বৃদ্ধি হতে পারে যাঁদের জন্য GIS বন্ধ করা হয়েছে। চন্দনা বলেন, 'গ্রুপ ইন্স্যুরেন্সের অধীনে কাটছাঁট বন্ধ করা আসলে টেক-হোম বেতন বৃদ্ধি করবে। এর আগে GIS-এর কারণে কর্মচারীদের বেতনের মান অনুসারে তাঁদের মাসিক বেতন থেকে কিছু টাকা কেটে নেওয়া হত। কিন্তু, এখন এই স্কিমটি যেসমস্ত কর্মচারীদের জন্য কার্যকর নয় তাঁদের ক্ষেত্রে বেশি নেট-ইন-হ্যান্ড বেতন মিলবে।'

GIS হল ১৯৮২ সালে ১ জানুয়ারি ভারত সরকার কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য গ্রুপ ইনসিওরেন্স স্কিম ১৯৮০ লাগু করেছিল। জিআইএস হল Employees’ Provident Fund Organisation-এর অধীনে থাকা একটি সামাজিক কল্যাণ প্রকল্প। এটি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক পরিচালনা করে। সামাজিত নিরাপত্তা ব্যবস্থা হিসেবে কর্মীদের দুর্ঘটনার ক্ষেত্রে আর্থ সামাজিক নিরাপত্তা দিয়ে থাকে।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP Protest : কোচবিহার কাণ্ডের প্রতিবাদে বিধানসভায় বিজেপির বিক্ষোভ, নেতৃত্বে অগ্নিমিত্রা পাল
রাশিফল ২ জুলাই ২০২৪ : মঙ্গলবারের রাশিফল, কেমন কাটবে আজ সারাদিন আপনার? দেখে নিন | Rashifal Today
Suvendu Adhikari : 'রাজ্যে ৩৫৫ ধারা জারি করে মমতার থেকে পুলিশ কেড়ে নেওয়া হোক' দাবি শুভেন্দুর
Sovandeb Chattopadhyay | চোপড়া কাণ্ড নিয়ে মুখ খুললেন শোভনদেব চট্টোপাধ্যায়, কী বললেন তিনি ?
Suvendu Adhikari : 'তাজমুলের নামে তিনটে মার্ডার কেস আছে' এ কী বললেন শুভেন্দু অধিকারী?