৭০ বছরের বেশি প্রত্যেক ভারতীয় বিনা মূল্যে সরকারি স্বাস্থ্য পরিষেবা পাবে, কেন্দ্রীয় প্রকল্পের কথা বললেন রাষ্ট্রপতি

আয়ুষ্মার ভারত- প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (AB-PMJAY) এর অধীনে ৫৫ কোটি মানুষ বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হবে বলেও জানিয়েছেন, রাষ্ট্রপতি।

 

Saborni Mitra | Published : Jun 27, 2024 12:12 PM IST

৭০ বছরের বেশই প্রতিটি ভারতীয় নাগরিককে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বীমা প্রকল্পের অধীনে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়া হবে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সংসদে এই কথা বলেছেন। সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ২৫ হাজার জন ঔষধি কেন্দ্রের খোলার কাজও দ্রুত গতিতে চলছে।

আয়ুষ্মার ভারত- প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (AB-PMJAY) এর অধীনে ৫৫ কোটি মানুষ বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হবে বলেও জানিয়েছেন, রাষ্ট্রপতি। তিনি বলেন, 'এছাড়াও, সরকার এই ক্ষেত্রে আরও একটি সিদ্ধান্ত নিতে চলেছে৷ এখন ৭০ বছরের বেশি বয়সী প্রত্যেক বয়স্ক ব্যক্তিকেও কভার করা হবে এবং আয়ুষ্মান ভারত যোজনার অধীনে বিনামূল্যে চিকিত্সার সুবিধা পাবেন।'

AB-PMJAY বিশ্বের সর্ববৃহৎ সর্বজনীন এই বিমা প্রকল্প। ১২ কোটি পরিবারকে প্রথমিক ও তৃতীয় স্তরের যত্নের হাসপাতালে ভর্তির জন্য পরিবার প্রতি ৫ লক্ষ টাকা স্বাস্থ্য বিমা দেওয়ার কথা পরিকল্পনা করা হয়েছে। AB-PMJAY-এর অধীনে হাসপাতালগুলির তালিকাভুক্তির জন্য হসপিটাল প্যানেলমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট (HEM) নির্দেশিকাগুলি রাজ্য স্বাস্থ্য সংস্থাগুলিকে (SHAs) এই প্রকল্পের অধীনে হাসপাতালগুলিকে তালিকাভুক্ত করার দায়িত্ব দিয়ে বাধ্য করে৷

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন যে 'লোকসভা এবং বিধানসভায় আরও বেশি অংশগ্রহণের দাবিতে মহিলারা মহিলা সংরক্ষণ আইন দ্বারা ক্ষমতাপ্রাপ্ত হয়েছে। ব্যাংকের শক্তি তাদের ঋণের ভিত্তি বাড়াতে সক্ষম করে, যা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখে। সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত রাখতে সংস্কার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে। সাম্প্রতিক পরীক্ষায় পেপার ফাঁসের ঘটনার নিরপেক্ষ তদন্ত এবং দোষীদের শাস্তি দিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সরকার ডিজিটাল ইন্ডিয়া এবং পোস্টাল নেটওয়ার্ক ব্যবহার করে দুর্ঘটনা এবং জীবন বীমার কভারেজ বাড়াতে কাজ করছে। প্রশ্নপত্র ফাঁস ও পরীক্ষায় অনিয়মের ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত চলছে। দলীয় রাজনীতির ঊর্ধ্বে উঠতে হবে। CAA আইনের অধীনে, সরকার উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া শুরু করেছে। এমন মানুষদের সুন্দর ভবিষ্যৎ কামনা করি।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Hawker Eviction : হকার উচ্ছেদ Baruipur-এ, ভেঙে দেওয়া হলো দোকানের উনুন
Suvendu Adhikari : 'তাজমুলের নামে তিনটে মার্ডার কেস আছে' এ কী বললেন শুভেন্দু অধিকারী?
Firhad Hakim : ডক্টর বিধান চন্দ্র রায়ের জন্মদিনে বিস্ফোরক মন্তব্য ফিরাদ হাকিমের, দেখুন সেই ভিডিও
Assam Floods : ভয়ঙ্কর বন্যা পরিস্থিতি অসমে, জলের তলায় ১২টি জেলার ৬৭১টি গ্রাম
বিশ্বকাপ জেতার আনন্দে ইরফানকে চুমু কাইফের #shorts #mohammadkaif #irfanpathan #t20wc2024