দারুণ আপডেট, সেপ্টেম্বরের শেষেই ডিএ বৃদ্ধির ঘোষণা! একলাফে বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন

সামনেই পুজো। আর সারা দেশেই এখন নবরাত্রি আর পুজোর আমেজ। মায়ের আগমনী বার্তায় খুশির মেজাজে সকলে। এই আবহে সরকারি কর্মচারীদের খুশি হবে ডবল। মহার্ঘ ভাতা বাড়ানোর পুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) মহার্ঘ ভাতা বাড়বে।

Parna Sengupta | Published : Sep 11, 2024 9:46 AM IST

113

সরকারি কর্মচারীদের খুশি হবে ডবল। মহার্ঘ ভাতা বাড়ানোর পুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) মহার্ঘ ভাতা বাড়বে।

213

সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে ডিএ (Dearness Allowance) ঘোষণা করবে কেন্দ্র।

313

ইতিমধ্যেই মহার্ঘ ভাতা কত শতাংশ বাড়তে পারে তা AICPI সূচকের ডেটা থেকে এটি পরিষ্কার হয়ে গেছে।

413

জানিয়ে রাখি এবার ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে। জুন থেকে AICPI সূচকে ১.৫ পয়েন্টের বৃদ্ধি দেখা গেছে। মে মাসে যা ছিল ১৩৯.৯ পয়েন্টে। বর্তমানে তা বেড়ে ১৪১.৪ হয়েছে।

513

মহার্ঘ ভাতার স্কোর হয়েছে ৫৩.৩৬। অর্থাৎ তিন শতাংশই ডিএ বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

613

সূত্রের খবর আগামী ২৫ সেপ্টেম্বর মন্ত্রিসভার যে বৈঠক রয়েছে তাতে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে।

713

আগামী ৫ অক্টোবর হরিয়ানায় বিধানসভা নির্বাচন রয়েছে। মনে করা হচ্ছে তার কিছুদিন আগে মহার্ঘ ভাতা বৃদ্ধি করবে সরকার।

813

একাধিক রিপোর্ট অনুযায়ী, চলতি ২৫ তারিখের মধ্যে ঘোষণা হবে ডিএ ও ডিআর। অর্থাৎ পুজোর আগেই মালামাল হবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Central Govt Employee)।

913

সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি কার্যকর হবে ১ জুলাই ২০২৪ থেকে। নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার।

1013

জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। সেপ্টেম্বরে ফের একবার বাড়বে ডিএ (Dearness Allowance)।

1113

এদিকে যখন চলতি মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে ৫৩ শতাংশ হবে সেই সময় ডিএ বৃদ্ধির জন্য ক্রমাগত আন্দোলন চালিয়ে যাচ্ছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের একাংশ।

1213

কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে অনড় তারা। যদিও চলতি বছর দু’বার ডিএ বেড়েছে বাংলার কর্মীদের। ২০২৪ সালের ১ মার্চে চার শতাংশ এবং পরে ফের ১ এপ্রিলে চার শতাংশ ডিএ বাড়ানো হয়েছে।

1313

বর্তমানে তারা ১৪% হারে ডিএ পাচ্ছেন। তবে তাতে চিঁড়ে ভেজেনি। ওদিকে ডিএ নিয়ে বাংলার সরকারি কর্মীদের মামলা চলছে সুপ্রিম কোর্টে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos