বাড়তে চলেছে সরকারি কর্মীদের মাইনে! জুন মাসেই অ্যাকাউন্টে ঢুকবে বাড়তি টাকা? মিলল দারুণ খবর

বর্তমানে রাজ্যের সরকারি কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের অধীনে ডিএ তথা মহার্ঘ ভাতা পান। সম্প্রতি মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সপ্তম বেতন কমিশন অনুসারে রাজ্য সরকারি কর্মীদের বেতন বাড়ানোর বিষয়ে ইতিবাচক তিনি। তাহলে কবে থেকে বাড়বে মাইনে! বড় খবর দিল রাজ্য সরকার।

Parna Sengupta | Published : May 19, 2024 10:33 AM IST

18

লোকসভা ভোটের কাজ নিয়ে মোটামুটি প্রত্যেক সরকারি কর্মচারীই এখন ব্যস্ত। আগামী ৪ জুন ফলাফল প্রকাশের পর সেই চাপ অনেকটা কমবে। তবে তার আগেই মিলল বেতন বৃদ্ধির সুখবর!

28

ওয়াকিবহাল মহলের ধারণা, বর্তমানে দেশজুড়ে লোকসভা নির্বাচন চলছে। ভোট মিটে গেলেই হয়তো এই নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে। এদিকে রাজ্যের সরকারি কর্মচারীদের দাবি অনুসারে সপ্তম বেতন কমিশন চালু করার জন্য একটি কমিটি তৈরি করা হয়েছিল।

38

সেই কমিটির তরফ থেকে সরকারি কর্মচারীদের বেসিক স্যালারি ২৭.৫% বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে। যদি সেই প্রস্তাব গ্রহণ করা হয় তাহলে এক বছরে সরকারের কোষাগার থেকে আরও ১৭,৪৪০.১৫ কোটি টাকা খরচ হয়ে যাবে।

48

এসবের মাঝেই আবার রাজ্যের সরকারি কর্মচারীরা আবার পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনার দাবি তুলেছেন। ২০০৬ সালের ১ এপ্রিল কিংবা তার পরে চাকরিতে নিযুক্ত হওয়া কর্মচারীরা বর্তমানে নতুন পেনশন ব্যবস্থার অধীনে আছেন।

58

ওয়াকিবহাল মহলের মতে, পুরনো পেনশন ব্যবস্থা যদি চালু করা হয় তাহলে রাজ্যের কোষাগারে আরও চাপ পড়বে। তাই বিষয়টি নিয়ে বুঝেশুনে এগোতে চাইছে কর্ণাটকের সরকার।

68

অন্যদিকে সূত্র মারফৎ জানা যাচ্ছে, ২০২৪-২৫ আর্থিক বছরে রাজ্য সরকারের কোষাগার থেকে ৮০,৪৩৪ কোটি টাকা খরচ হয়ে যাবে। এবার পেনশনের জন্য খরচ হবে প্রায় সাড়ে ৩২ হাজার কোটি টাকা।

78

ভর্তুকি দিতে কোষাগার থেকে আরও ২৫,৯০৪ কোটি টাকা খরচ হয়ে যাবে কর্ণাটক সরকারের। এছাড়া সুদ বাবদ গুনতে হবে প্রায় ৩৯,২৩৪ কোটি টাকা। তাই ধীরে ধীরে সব কাজ করতে চাইছে কর্ণাটক সরকার।

88

তাঁর জমানাতেই রাজ্যে ষষ্ঠ বেতন কমিশন চালু হয়েছে। কিন্তু তা সত্ত্বেও ভোট বাক্সে এর প্রভাব চখে পড়েনি। তা নিয়ে খানিক হতাশা ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। কিছুটা আক্ষেপের সুরেই বলেন, রাজ্য সরকারি কর্মীদের জন্য ১০,৬০০ কোটি টাকার বোঝা নিলেও, সরকারি কর্মীদের তরফ থেকে পাল্টা সমর্থন আসেনি।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos