সুগন্ধির বিজ্ঞাপনে ধর্ষণ সংস্কৃতির প্রচার, প্রতিবাদ জানালেন প্রিয়াঙ্কা চোপড়া, ফারহান আখতার, রিচা চাড্ডা

একটি সুগন্ধি ব্র্যান্ডের বিজ্ঞাপনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ কেন্দ্রের। তাদের 'শট' ডিওডোরেন্টের বিজ্ঞাপনের বিরুদ্ধে অভিযোগ ধর্ষণকে প্রমোট করার। তাই তাদের বিজ্ঞাপনকে নিষিদ্ধ ঘোষণা করে সমস্ত জায়গা থেকে ওই বিজ্ঞাপনের সম্প্রচার বন্ধ করার নির্দেশ কেন্দ্রের। 

Senjuti Dey | Published : Jun 5, 2022 7:54 AM IST

সম্প্রতি লেয়ার নামক একটি সুগন্ধি ব্র্যান্ডের শট নামে একটি বডি স্প্রের বিজ্ঞাপন ঘিরে নিন্দার ঝর উঠেছে। ব্র্যান্ডটির দুটি বিজ্ঞাপনেই রেপ কালচারকে প্রমোট করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ঠিক কি দেখা যাচ্ছে বিজ্ঞাপন দুটিতে?
১. চারজন যুবক দরজা খুলে একটি ঘরে প্রবেশ করে। সেখানে অতরঙ্গ অবস্থায় এক তরুণী এবং এক যুবক। যুবকটিকে বাকি চারজন জিজ্ঞাসা করে, ''তুমি শট নিয়ে নিয়েছো?" যার উত্তরে যুবকটি সম্মতি জানায়। তখন ঐ চারজনকে মধ্যে একজন বলে ওঠে "এবার আমাদের পালা!।'' ওই চার তরুণের কথা শুনে চমকে ওঠেন তরুণী৷ যুবকটি জামার হাতা গুটিয়ে এগিয়ে আসে। ভয়ে পিছনে ঘুরে তাকায় তরুণী৷ তারপর বোঝা যায় যুবকেরা 'শট' নামে ওই বডি স্প্রেটি ব্যবহার করার কথা বলছে।
২. একটি শপিং মল। সেখানে শপিং করছেন এক তরুণী। সেখানে দাঁড়িয়ে ছিলেন চার যুবক। তরুণী আসবার পর তাদের মধ্যে একজন বলে ওঠে , 'আমরা চার, আর এ এক। তাহলে শট কে নেবে?' ভয়ে পেছনে তাকায় তরুণী। তারপর সে দেখে যুবক গুলো শট নামে একটি বডি স্প্রে তুলে নেয়। তখন হাঁপ ছেড়ে বাঁচেন তরুণী।
দুটি বিজ্ঞাপনেই স্পষ্ট ভাবে রেপ কালচারকে প্রমোট করা হয়েছে। আই পি এল চলাকালীন ব্যাপকভাবে সম্প্রচারিত এই দুটি অ্যাড ঘিরে দেশজুড়ে নিন্দার ঝড় ওঠে। শুধু সাধারণ মানুষ নন, অ্যাডটির তীব্র নিন্দা করেছেন প্রিয়াঙ্কা চোপড়া, ফারহান আখতার, রিচা চাড্ডা প্রমুখ। 


বিজ্ঞাপনটিকে রুচিহীন বলে মন্তব্য করে ফারহান আখতার ট্যুইট করেছেন, ' কতোটা জঘন্য নিম্নরুচির মানসিকতা হলে এই ধরনের দুর্গন্ধযুক্ত গ্যাং রেপ বডি স্প্রের বিজ্ঞাপন তৈরির কথা ভাবা হয় এবং অনুমোদনও করা হয়! লজ্জাজনক! 'অভিনেত্রী রিচা চাড্ডা এই ঘটনাটির নিন্দা করে লিখেছেন, ' এই বিজ্ঞাপনটি কোনো দুর্ঘটনা নয়। একটি বিজ্ঞাপন বানাতে একটি ব্র্যান্ডকে অনেকগুলি পদক্ষেপের মাধ্যমে সিদ্ধান্ত নিতে হয়। ক্রিয়েটিভ, স্ক্রিপ্ট, এজেন্সি, ক্লায়েন্ট, কাস্টিং….এদের মধ্যে প্রত্যেকেই ধর্ষণকে রসিকতা বলে মনে করে? যে নোংরামী ব্র্যান্ড এবং বিজ্ঞাপনী এজেন্সিটির ছড়াচ্ছে তার জন্য এদের বিরুদ্ধে মামলা করা উচিত।প্রসঙ্গত ব্র্যান্ডের বিরুদ্ধে FIR-এর নির্দেশ দেওয়া হয়েছে দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সনের তরফে।

আরও পড়ুন:

পোস্ট প্রোডাকশনে দাঁড়িয়ে ছবি, সৃষ্টিশীলতার মতপাথর্ক্যে চিনে বাদাম থেকে সরে দাঁড়ালেন যশ দাশগুপ্ত

সানস্ক্রিন লাগানোর কিছুক্ষণের মধ্যে ঘামে সব গলে যাচ্ছে? জেনে নিন কী করবেন

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে পরিচারিকার সঙ্গে সহবাস, লাগাতার ধর্ষণের পর গর্ভপাত, কাঠগড়ায় তৃণমূল নেতা
রিচার ট্যুইট এর নিচে প্রিয়াঙ্কা চোপড়া মন্তব্য করেছেন, প্রিয়াঙ্কা চোপড়া রিচার ট্যুইট এর নিচে মন্তব্য করেছেন ,"লজ্জাজনক এবং জঘন্য। এই কমার্শিয়ালটির টেলিকাস্ট হতে কত স্তরের ছাড়পত্র লেগেছে। কতজন মানুষ ভেবেছিল এটা ঠিক ? আমি খুব খুশি এখন মন্ত্রণালয় এটিকে নিষিদ্ধ করে দিয়েছে। ভয়ঙ্কর!”
স্বরা ভাস্কর এটাকে ‘বিয়োন্ড ডিসজস্টিং’ বলেছেন। হায়দ্রাবাদ গণধর্ষণ মামলার কথা উল্লেখ করে, তিনি টুইট করেছেন, “হায়দ্রাবাদে একটি কিশোরী মেয়েকে গণধর্ষণ করা হয়েছিল- ভারতে এই ধরনের ঘটনা প্রতিদিনই ঘটে… লেয়ার শটের মতো কোম্পানিগুলি টিভি বিজ্ঞাপনগুলিতে ধর্ষণ এবং গণধর্ষণ ছড়াতে বেছে নেয়। বিরক্তিকতারও উর্দ্ধে! এরা অপরাধী! একেবারে লজ্জাজনক! কোন সংস্থা এটি তৈরি করেছে?" গায়িকা সোনা মহাপাত্রও বিজ্ঞাপনটি নিয়ে প্রতিক্রিয়া জানিয়ে বলেন, “থিম- গণধর্ষণ। আমার টুইটার টাইমলাইনে এটি দেখার পর ভাবছি এভাবে এদের প্রচার দেওয়াও খারাপ।"
যখন বিজ্ঞাপনটি টিভি এবং ইউটিউবে প্রদর্শিত হয়, তখন এটি ব্যাপক বিতর্কের জন্ম দেয়।  তথ্য ও সম্প্রচার মন্ত্রক থেকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে এটি সরানোর নির্দেশ দেওয়া হয়। স্বাতী মালিওয়াল, দিল্লি কমিশন ফর উইমেনের চেয়ারপার্সন মন্তব্য করেছেন,'ডিওডোরেন্টের বিজ্ঞাপনটি নির্লজ্জভাবে দেশে ধর্ষণের মানসিকতাকে উৎসাহিত করে, আমরা দিল্লি পুলিশকে নোটিশ দিয়েছি যে একটি এফআইআর দায়ের করতে হবে এবং অবিলম্বে সমস্ত প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনটি সরিয়ে ফেলতে হবে।"

Share this article
click me!