দুর্দান্ত ঘোষণা রাজ্য সরকারের! এবার থেকে প্রতি মাসে ১৫০০ টাকা করে পাবেন বাড়ির মহিলারা

মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্মীর ভান্ডার প্রকল্প সাড়া ফেলেছে গোটা দেশে। মহিলাদের আর্থিক দিক থেকে শক্তিশালী করতে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার তরফে নানা উদ্যোগ নেওয়া হয়ে থাকে। এবার জানা গেল দারুণ খবর। রাজ্যের মহিলারা ১৫০০ টাকা করে পাবেন প্রতি মাসে।

Parna Sengupta | Published : Sep 16, 2024 5:56 AM IST

112

এ রাজ্যে লক্ষীর ভান্ডার প্রকল্পের (Government Scheme) মাধ্যমে প্রতি মাসে মহিলাদের আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে। যার মাধ্যমে মহিলাদের আর্থিক পরিস্থিতি মজবুত হয়।

212

রাজ্য সরকারে তরফে সম্প্রতি এমন এক প্রকল্পের ঘোষনা হয়েছে। যার নাম মাঝি লাডলি বহেন যোজনা। গত অগস্টে রাজ্য সরকার তরফে এই যোজনা চালু করা হয়েছিল।

312

এই যোজনার মাধ্যমে মহিলাদের আর্থিকভাবে সহায়তা প্রদানের জন্য প্রতি মাসে ১৫০০ টাকা করে মহিলাদের অ্যাকাউন্টে পাঠানোর ঘোষণা করেছিল রাজ্য সরকার।

412

ইচ্ছুক মহিলারা এই যোজনার সুফল পাওয়ার জন্য নভেম্বর ২০২৪ পর্যন্ত আবেদন করতে পারেন।

512

মহিলাদের জন্য নয়া প্রকল্প জানা গিয়েছে এই যোজনার অধীনে যোগ্য মহিলারা টানা ৫ বছর পর্যন্ত মাসিক ১৫০০ টাকা করে পাবেন। যা সরাসরি তাদের অ্যাকাউন্টে ঢুকে যাবে।

612

মহিলাদের জন্য মুখ্যমন্ত্রীর এই অভিনব প্রকল্পের নাম লড়কি বহিন যোজনা (Ladki Bahin Yojona)।

712

২১ বছর থেকে ৬৫ বছরের মহিলারা এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন।

812

তবে এই প্রকল্পের সুবিধা পেতে গেলে মহিলাদের বার্ষিক আয় কখনই ২.৫ লাখের বেশি হওয়া চলবে না। অবশ্যই মহারাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হতে হবে।

912

আবেদনকারীর নিজের নামে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। বিবাহিত, অবিবাহিত এবং বিচ্ছেদপ্রাপ্ত সকল মহিলারাই এই প্রকল্পের সুবিধে পাবেন। অনলাইন ও অফলাইন দুই ভাবেই আবদেন করতে পারবেন৷

1012

তবে অঙ্গনওয়াড়ি সেবক, সুপার ভাইজার, মুখ্য সেবক, সেতু সুবিধা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।

1112

সরকার তরফে জানানো হয়েছে, এই লড়কি বহিন যোজনার আওতায় রাজ্যের ১.৫ কোটি মহিলাকে আর্থিক সুবিধা প্রদান করা হবে।

1212

সমাজের আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের মূল স্রোতে ফিরিয়ে আনতে, তাদের উপকারেই এই প্রকল্প। জুলাই থেকে কার্যকর হয়েছে এই প্রকল্প।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos