Pranavayu Devta Pension: টাকার গাছ! রাখলেই পাবেন হাজার হাজার কড়কড়ে নোট, জেনে নিন ‘প্রাণবায়ু দেবতা’ স্কিম

গাছ বাঁচাতে পারলে এবার থেকে টাকা পাবেন গাছের মালিকরা। সবচেয়ে প্রথমে এই সুবিধা পেয়েছে প্রায় ৮০টি গাছ। 

 

Sahely Sen | Published : Nov 3, 2023 6:33 AM IST

110

গাছ লাগালে এবার থেকে শুধু প্রাণই বাঁচবে না, টাকাও বাঁচবে। গাছ বাঁচানোর জন্য বছর বছর আর্থিক সুবিধা দেওয়া হবে সরকারের তরফ থেকে।

210

প্রায় ৩ হাজার ৮১০টি গাছের জন্য চালু হল বিশেষ পেনশন সুবিধা, যার নাম 'প্রাণ বায়ু দেবতা পেনশন স্কিম’।

310

অর্থাৎ, গাছ বাঁচাতে পারলে এবার থেকে টাকা পাবেন গাছের মালিকরা। সবচেয়ে প্রথমে এই সুবিধা পেয়েছে গুরুগ্রামের প্রায় ৮০টি গাছ, প্রত্যেকটিরই বয়স ৭৫ বছরের বেশি।

410

গাছেদের জন্য পেনশন পদ্ধতি চালু করল হরিয়ানা সরকার, যার নাম ‘প্রাণ বায়ু দেবতা স্কিম’৷ বুড়ো গাছদের সংরক্ষণ করার জন্য এবার থেকে পাওয়া যাবে আর্থিক সাহায্য।

510

গাছ পরিবেশে অক্সিজেন দেয়, মাটি ধরে রাখে এবং উর্বরও করে, পরিবেশকে দূষণমুক্ত রাখে। প্রত্যেক প্রাণীর সুরক্ষার জন্য গাছ বাঁচিয়ে রাখা অত্যন্ত আবশ্যক।

610

'প্রাণ বায়ু দেবতা পেনশন স্কিম’ প্রকল্পের অধীনে হরিয়ানায় গাছ সংরক্ষণের জন্য ২৭৫০ টাকা করে বার্ষিক পেনশন দেবে রাজ্য সরকার। চলতি বছরের ২৬ অক্টোবর তারিখ থেকে এই সুবিধা চালু করা হয়েছে৷

710

প্রথমে ঘোষণা করা হয়েছিল যে, পেনশন বাবদ গাছের মালিককে ২৫০০ টাকা করে দেওয়া হবে। পরবর্তীকালে আরও ২৫০ টাকা বাড়ানো হয়েছে।

810

গাছের জীবনকাল বাবদ এই স্কিমের অধীনে প্রত্যেক বছর মোট ২৭৫০ টাকা করে পাবেন সংরক্ষণকারীরা। উল্লেখ্য, এই প্রকল্পের অধীনে নির্বাচিত গাছেদের ৯০ শতাংশই বট বা অশ্বত্থ গাছ।

910

এর একটা বড় কারণ হল যে, বট এবং অশ্বত্থ জাতীয় গাছ প্রচুর অক্সিজেন দেয়। প্রাণীজগতকে ছায়া দেওয়ার জন্যও এগুলি খুবই জরুরি। এর দীর্ঘ বিস্তৃত শিকড়ও বিরাট অংশের মাটি ধরে রাখতে পারে। তাই এই ধরনের গাছগুলি সংরক্ষণ করা প্রয়োজনীয়।

1010

এই প্রকল্পের সুবিধা পেতে হলে, যে কোনও ব্যক্তি সংশ্লিষ্ট জেলার বন বিভাগের অফিসে আবেদন করতে পারেন। তবে শর্ত অনুযায়ী, আবেদনকারী ব্যক্তির জমিতে থাকা গাছের বয়স ৭৫ বছরের বেশি হতে হবে। এই টাকা গাছের রক্ষণাবেক্ষণের জন্য মালিককে ব্যয় করতে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos