পাকিস্তান সীমান্তে ফের সক্রিয় ভারতীয় সেনা, নতুন কী প্ল্যান করছে নয়াদিল্লি?

ভারতীয় বিমান বাহিনীর কাছে "Orioles" নামে পরিচিত চার নং স্কোয়াড্রন ঘাঁটি, যেটি আগে মিগ ২১ বিমানের ঘাঁটি ছিল, এখন পরিকল্পিতভাবে বাতিল করা হচ্ছে। কেন এই পরিবর্তন! দেখুন কারণ।

Parna Sengupta | Published : Nov 1, 2023 3:38 PM IST

19

ভারতীয় বায়ুসেনা রাজস্থানের উত্তরলাই অর্থাৎ বারমের বিমানঘাঁটিতে সুখোই ৩০-এমকেআই যুদ্ধবিমান মোতায়েন করেছে।

29

ফরোয়ার্ড এয়ার ফোর্স স্টেশনে Sukhoi 30-MKI মোতায়েন করা গুরুত্বপূর্ণ কারণ এটি পাকিস্তান সীমান্তের খুব কাছে। সুখোই ৩০-এমকেআই ভারতের সবচেয়ে উন্নত বিমানগুলির মধ্যে একটি এবং এটি পারমাণবিক সক্ষম ক্ষেপণাস্ত্র এবং সুপারসনিক ব্রহ্মোস ছুঁড়তে পারে।

39

১৯৬৬ সাল থেকে এই বিমানঘাঁটিতে মিগ-২১ চালানো হচ্ছে। MiG-21 ছিল ভারতীয় বায়ুসেনার পরিষেবাতে প্রথম সুপারসনিক যুদ্ধবিমান। এটি ১৯৬৩ সালে অন্তর্ভুক্ত করা হয়েছিল এবং তারপর থেকে সমস্ত বড় যুদ্ধে অংশগ্রহণ করেছে।

49

তবে সময়ের সঙ্গে সঙ্গে মিগ-২১ যুদ্ধ জাহাজগুলি পুরানো হয়ে যাচ্ছিল এবং কয়েকবার আপগ্রেড করার পরেও তারা অন্যান্য বিমানের থেকে পিছিয়ে ছিল। তাই এটি এখন পরিকল্পিতভাবে বাতিল করা হচ্ছে।

59

মিগ বিমানে ক্র্যাশের একটি অন্ধকার ইতিহাস রয়েছে যাতে শত শত পাইলট প্রাণ হারিয়েছেন। এ কারণে ২০২৫ সালের মধ্যে মিগ-২১ জঙ্গি বিমানের ফ্লাইট সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে।

69

সেনা জানিয়েছে মিগ-২১ ফাইটার প্লেন ভারতের স্বদেশী বিমান তেজসের বদলে নেওয়া হবে। MiG-21 স্কোয়াড্রন ২০২৫ সালের মধ্যে LCA Mark 1A দিয়ে বদল করা হবে।

79

যুদ্ধবিশেষজ্ঞরা জানাচ্ছেন যে ভবিষ্যতে ভারতকে দ্বৈত ফ্রন্টে নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকতে হবে। এ জন্য বিমান বাহিনীর কাছে আধুনিক প্রযুক্তিতে সাজানো যুদ্ধবিমানের বিশাল বহর থাকা প্রয়োজন। এই কারণেই ভারতীয় বিমান বাহিনীও তার ফাইটার প্লেনের বহরকে আরও বড় এবং আরও প্রাণঘাতী করতে ব্যস্ত।

89

বিমান বাহিনী ইতিমধ্যে ৮৩টি LCA Mark-1A বিমানের অর্ডার দিয়েছে। LCA Mark-1A হল তেজস বিমানের একটি উন্নত সংস্করণ। এই ফাইটার প্লেনটি আপগ্রেডেড এভিওনিক্স এবং রাডার সিস্টেমে সজ্জিত।

99

আগামী দিনে ভারতীয় বায়ুসেনার কাছে তেজস বিমানের একটি বড় স্কোয়াড্রন থাকবে। সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে আগামী ১৫ বছরে ভারতীয় বায়ুসেনার কাছে ৪০টি এলসিএ, ১৮০টির বেশি এলসিএ মার্ক-১এ এবং ১২০টি এলসিএ মার্ক-২ যুদ্ধবিমান থাকবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos