Rawat After Crash: শেষ মুহুর্তে একটু জল চেয়েছিলেন রাওয়াত -দাবি প্রত্যক্ষদর্শীর

তামিলনাড়ুতে দুর্ঘটনাস্থলের একজন প্রত্যক্ষদর্শী বলেছেন বুধবার জেনারেল বিপিন রাওয়াতকে জীবিত দেখেছিলেন। পেশায় ঠিকাদার শিব কুমার, তার ভাইকে দেখতে যাচ্ছিলেন। 

Parna Sengupta | Published : Dec 9, 2021 3:33 PM IST

মৃত্যুর আগের মুহুর্তে একটু জল চেয়েছিলেন সিডিএস জেনারেল বিপিন রাওয়াত। এমনই দাবি প্রত্যক্ষদর্শীর (witness)। তামিলনাড়ুতে (Tamilnadu) দুর্ঘটনাস্থলের একজন প্রত্যক্ষদর্শী বলেছেন বুধবার (Wednesday) জেনারেল বিপিন রাওয়াতকে (General Rawat) জীবিত দেখেছিলেন। পেশায় ঠিকাদার শিব কুমার, তার ভাইকে দেখতে যাচ্ছিলেন। তাঁর ভাই চা বাগানে কাজ করতেন। সেই পথেই জেনারেলকে গুরুতর আহত অবস্থায় দেখতে পান তিনি বলে দাবি তাঁর। 

শিব কুমার দাবি করেছেন যে তিনি বিমান বাহিনীর হেলিকপ্টারটি আগুনে জ্বলতে দেখেন। সেই সঙ্গে কপ্টারটিকে পড়ে যেতে দেখেন তিনি। অন্যদের নিয়ে ঘটনাস্থলে ছুটে যান তাঁরা। শিব কুমার বলেন, "আমরা তিনটি মৃতদেহ পড়ে থাকতে দেখি। একজন জীবিত ছিল। সে জল চেয়েছিল। আমরা তাকে বিছানার চাদরে টেনে বের করে আনলাম এবং উদ্ধারকারীরা তাকে নিয়ে যায়।" 

তিনি বলেছেন তিন ঘন্টা পরে, উদ্ধারকারীদের মধ্যে কেউ তাঁকে বলেন যে সে যার সাথে কথা বলেছিল সে ছিল জেনারেল বিপিন রাওয়াত, এবং তাকে চিফ অফ ডিফেন্স স্টাফের একটি ছবিও দেখায়। "আমি বিশ্বাস করতে পারছিলাম না যে এই লোকটি দেশের জন্য এত কিছু করেছে...এবং জলও পেতে পারেনি। আমি সারা রাত ঘুমাতে পারিনি," শিব কুমার কাঁদতে কাঁদতে বললেন।

হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই জেনারেল রাওয়াতের মৃত্যু হয় বলে জানা গেছে। এদিকে, বৃহস্পতিবার সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের (CDS Bipin Rawat) কপ্টার ভেঙে দুর্ঘটনার তদন্তে নয়া মোড় মেলে। বৃহস্পতিবার তদন্তকারীরা বিধ্বস্ত ভারতীয় বায়ুসেনার (Crashed Chopper) Mi-17V5 হেলিকপ্টার থেকে ব্ল্যাক বক্স (black box) উদ্ধার করেন। তামিলনাড়ুর কুনুরে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকা রাওয়াত এবং ১১ জনকে নিয়ে এই কপ্টারটি ভেঙে পড়ে। ফ্লাইট রেকর্ডার নামে পরিচিত ব্ল্যাক বক্সটি মর্মান্তিক দুর্ঘটনার আগে চূড়ান্ত মিনিটের গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারে বলে মনে করা হচ্ছে। 

সরকারি সূত্র জানায়, তদন্তকারীরা দুর্ঘটনাস্থলের ৩০০ মিটার থেকে এক কিলোমিটার পর্যন্ত অনুসন্ধান করেন। এরই মাঝে উদ্ধার হয় ভেঙে পড়া কপ্টারটির ব্ল্যাক বক্স। 

উল্লেখ্য, বুধবার হাসপাতালে মরণপন লড়াই চালালেও শেষ রক্ষা হল না। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যু হল কপ্টার দুর্ঘটনায়। ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত সহ সেনার চার উচ্চপদস্থ অফিসারকে নিয়ে ভেঙে পড়ে ভারতীয় সেনার কপ্টার। সূত্রের খবর সিডিএস বিপিন রাওয়াতের স্টাফ এবং পরিবারের সদস্যরাও এই এমআই-সিরিজ হেলিকপ্টারটিতে ছিলেন। তামিলনাড়ুর কোয়েম্বাটোর এবং সুলুরের মধ্যে এক জায়গায় কপ্টারটি ভেঙে পড়ে।

বায়ু সেনার পক্ষ থেকে জানান হয়েছে, চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে এয়ারফোর্স গ্রুপ ক্যাপ্টেনকে। গুরুতর দগ্ধ অবস্থায় তাঁর চিকিৎসা চলছে। 

Share this article
click me!