CDS Bipin Rawat: তামিলনাড়ু থেকে রাতে দিল্লিতে আসবে জেনারেল বিপিন রাওয়াতের দেহ, শ্রদ্ধা জানাবেন মোদী

বুধবার তামিলনাড়ুর কুনুরে একটি এমআই ১৭ হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে। প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে কপ্টারের সামনে মেঘ বা কুয়াসা এসে যাওয়াতেই এই দুর্ঘটনা।

Web Desk - ANB | Published : Dec 9, 2021 1:45 PM IST

তামিলনাড়ুর কুনুরে চপার দুর্ঘটনায় নিহত চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (CDS Bipin Rawat) তাঁর স্ত্রী মধুলিকাসহ ১৩ জনের দেহ বৃহস্পতিবার রাত আটটা নাগাদ দিল্লি বিমান বন্দরে আসবে। সেখানেই নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ও বিশেষ নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (Ajit Doval)।  নিহত সেনা কর্তাদের পরিবারের সদস্যরাও রাতে আসবেন দিল্লি বিমান বন্দরে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রের খবর রাত ৯টা নাগার বিমান বন্দরেই বিপিন রাওয়াতসহ বাকিদের শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বুধবার তামিলনাড়ুর কুনুরে একটি এমআই ১৭ হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে। প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে কপ্টারের সামনে মেঘ বা কুয়াসা এসে যাওয়াতেই এই দুর্ঘটনা। সেই বিমানেই জেনারেল বিপিন রাওয়াতসহ ১৪জন ছিলেন। এই ঘটনায় একমাত্র জীবিত সদস্য এয়ারফোর্সের গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং (Group Captain Varun Singh)। ওয়েলিংটন সেনা হাসপাতালে তিনি মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। তাঁকে  লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। পরে আরও উন্নত চিকিৎসা পরিষেবার জন্য তাঁকে এয়ারলিফ্ট করে আনা হয়েছে বেঙ্গালুরুরতে। এখনও পর্যন্ত মৃত্যুর সঙ্গে লড়াই করছেন বরুণ সিং। 

এদিন তামিলনাড়ুর মেট্টুপালায়ম থেকে একটি গাড়ি করে নিহতদের দেহগুলি নিয়ে আসা স্থানীয় বিমান বন্দরে। রাস্তার দুধারে প্রয়াত সেনা কর্তাদের শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন প্রচুর মানুষ। তাঁরা ভারত মাতার জয় বলে স্লোগান তোলেন। 

বুধবারই ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছে দুর্ঘটনার কারণ খুঁজে বের করার জন্য তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে বলা হয়েছিল সেনা বাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার তামিলনাড়ুর কুনুরের কাছে দুর্ঘটনার কবলে পড়েছে। সেই চপারে ছিলেন দেশের সেনার সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। কী কারণে এই দুর্ঘটনায় তা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এদিন সংসদে চপার দুর্ঘটনা নিয়ে বিবৃতি দেওয়ার সময় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, চমাপ দুর্ঘটনার তদন্ত হবে এয়ার মার্শাল মানবেন্দ্র সিং-এর নেতৃত্বে। 

বর্তামানে এয়ার মার্শাল মানবেন্দ্র সিং এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ (AOC), ট্রেনিং কমান্ড হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি সাউদার্ন এয়ার কমান্ডের এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ হিসেবে দায়িত্ব পালন করে ছিলেন। জাতীয় প্রতিরক্ষা একাডেমির প্রাক্তন ছাত্র এয়ার মার্শাল মানবেন্দ্র ১৯৮২ সালে ২৯ ডিসেম্বর হেলিকপ্টার পাইলট হিসেবে বাহিনীতে কমিশন লাভ করেছিলেন। 

Parliament: বিপিন রাওয়াতদের শ্রদ্ধা জানাতে দেওয়া হয়নি, ক্ষোভ কংগ্রেস-তৃণমূলের

Bipin Rawat Death: চপার দুর্ঘটনা তদন্তের প্রধান এয়ার মার্শাল মানবেন্দ্র সিং , ঝুলিতে দক্ষ পাইলটের খেতাব

Chopper Crash: চপার দুর্ঘনায় নিহত এক সাহসী ব্রিগেডিয়ার, একটি বড় খবর অপেক্ষা করেছিল তার জন্য

Read more Articles on
Share this article
click me!