আবহাওয়ার খবর- দেশের পূর্বপ্রান্তে চলবে তাপপ্রবাহ, তবে বৃষ্টি পাবে এই রাজ্য

আবহাওয়া দফতরের মতে, আগামী তিন দিনের মধ্যে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লি, উত্তর প্রদেশ এবং রাজস্থানে বজ্রপাত এবং দমকা হাওয়া সহ বিচ্ছিন্ন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Web Desk - ANB | Published : Apr 19, 2023 1:21 PM IST

ভারতীয় আবহাওয়া বিভাগ বা IMD অনুসারে, পূর্ব ভারতে তাপপ্রবাহের অবস্থা তিন দিন পরে কমতে পারে, এবং উত্তর-পশ্চিম ভারতে আগামী তিন দিন বৃষ্টি হতে পারে। আবহাওয়ার পূর্বাভাস সংস্থা আরও বলেছে যে আজ পশ্চিম হিমালয় অঞ্চলের কিছু এলাকায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, যার মধ্যে হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের মতো রাজ্য রয়েছে।

এই রাজ্যগুলিতে বৃষ্টি হবে

আবহাওয়া দফতরের মতে, আগামী তিন দিনের মধ্যে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লি, উত্তর প্রদেশ এবং রাজস্থানে বজ্রপাত এবং দমকা হাওয়া সহ বিচ্ছিন্ন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে, মধ্য ভারতে, আগামী ৫ দিনের মধ্যে মধ্যপ্রদেশ, বিদর্ভ এবং ছত্তিশগড়ে বজ্রপাত, বজ্রবিদ্যুৎ এবং দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। মহারাষ্ট্র এবং ছত্তিশগড়ের বিদর্ভ অঞ্চলে ২০ এপ্রিল শিলাবৃষ্টি হতে পারে। ২১ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় বজ্রবিদ্যুৎ সহ বিচ্ছিন্ন বৃষ্টি হতে পারে।

আগামী ৫ দিন উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি হবে

আগামী ৫ দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতে বজ্রপাত, বজ্রপাত এবং দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি ধরনের বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৯ থেকে ২২ এপ্রিল অরুণাচল প্রদেশের বিচ্ছিন্ন জায়গায় এবং ২১ এবং ২২ এপ্রিল আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷ আজ আসাম ও মেঘালয়েও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সাম্প্রতিক আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ভারতের অনেক জায়গায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে কারণ আগামী দিনে তাপমাত্রা বাড়বে বলে আশা করা হচ্ছে। পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে মধ্য ও পশ্চিম ভারতে সর্বোচ্চ তাপমাত্রার কোন উল্লেখযোগ্য পরিবর্তনের খবর নেই। তবে পরবর্তী চারদিনে দুই থেকে চার ডিগ্রি কমে যাবে।

তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে

উত্তর-পশ্চিম ভারতে, আগামী দুই দিনের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ার খুব সম্ভাবনা রয়েছে এবং পরবর্তী তিন দিনের মধ্যে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস ধীরে ধীরে বৃদ্ধি পাবে। যাইহোক, ১৯ এপ্রিল পূর্ব উত্তর প্রদেশের বিচ্ছিন্ন জায়গায় তাপপ্রবাহের অবস্থার অভিজ্ঞতা হতে পারে।

বিহারের বিচ্ছিন্ন অংশগুলি ১৯ থেকে ২০ এপ্রিলের মধ্যে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি এবং ২১ এপ্রিল বিচ্ছিন্ন জায়গায় তাপপ্রবাহের অবস্থার সাথে তাপপ্রবাহের পরিস্থিতি অনুভব করার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি থাকার সম্ভাবনা রয়েছে, আজ বিচ্ছিন্ন এলাকায় তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির সম্ভাবনা রয়েছে।

মানুষকে সতর্ক হতে হবে

আবহাওয়া অধিদপ্তর জনগণকে তাপপ্রবাহের প্রভাব থেকে নিজেদের রক্ষা করার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে, যেমন দিনের উষ্ণতম সময়ে বাড়ির ভিতরে থাকা, প্রচুর তরল পান করা এবং হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরিধান করা।

আবহাওয়া অধিদপ্তর জনগণকে তাপপ্রবাহের সময় অপ্রয়োজনীয়ভাবে বাইরে বের হওয়া এড়াতে এবং বয়স্ক এবং আগে থেকে অসুস্থ সহ দুর্বল ব্যক্তিদের ওপর নজর রাখার বিশেষ পরামর্শ দিয়েছে।

Share this article
click me!