আর্থিক তছরুপ কাণ্ডে অভিযুক্ত মুখ্যমন্ত্রী! গ্রেপ্তার করেছিল ইডি, আবারও রাজ্যের মুখ্যমন্ত্রীর পদে জামিনে মুক্ত নেতা

মানি লন্ডারিং সংক্রান্ত একটি মামলায় ইডি গ্রেপ্তার করেছিল। অর্থ পাচারের অভিযোগে জেলে যান। তার বিরুদ্ধে ৩১ কোটি টাকারও বেশি মূল্যের ৮.৮৬ একর জমি অবৈধভাবে অধিগ্রহণের অভিযোগ রয়েছে।

deblina dey | Published : Jul 4, 2024 5:46 AM IST

Hemant Soren: বুধবার গভীর রাতে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন। বুধবার সন্ধ্যায় তিনি রাজভবনে পৌঁছে রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দেন। চম্পাই গভর্নরের কাছে পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগপত্র জমা দেওয়ার পরেই, জেএমএম নেতা হেমন্ত সোরেন রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণনের সঙ্গে দেখা করেন এবং সরকার গঠনের দাবি করেন, অর্থাৎ এখন হেমন্ত সোরেন আবার ঝাড়খণ্ড রাজ্যের মুখ্যমন্ত্রী হবেন। কিন্তু ঝাড়খণ্ডের নেতৃত্বে পরিবর্তনের কারণ কী, চম্পাই সোরেন কত দিন রাজ্যের মুখ্যমন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন, সবই জেনে নিন এখানে-

হেমন্ত সরেনকে কেন গ্রেফতার করা হল?

Latest Videos

আসলে, জেএমএম প্রধান শিবু সোরেনের ছেলে হেমন্ত সোরেনকে মানি লন্ডারিং সংক্রান্ত একটি মামলায় ইডি গ্রেপ্তার করেছিল। হেমন্ত সোরেন অর্থ পাচারের অভিযোগে জেলে যান। তার বিরুদ্ধে ৩১ কোটি টাকারও বেশি মূল্যের ৮.৮৬ একর জমি অবৈধভাবে অধিগ্রহণের অভিযোগ রয়েছে। ৩১ জানুয়ারি গ্রেফতারের আগে তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন।

গ্রেফতারের পর মুখ্যমন্ত্রী হন চম্পাই সোরেন

হেমন্ত সোরেন মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরে, ধারণা করা হয়েছিল যে তাঁর স্ত্রী কল্পনা সোরেনকে রাজ্যের মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব দেওয়া হতে পারে, তবে তাঁর অভিজ্ঞতা বিবেচনা করে চম্পাই সোরেনকে মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছিল। চম্পাই সোরেন ঝাড়খণ্ডের দ্বাদশ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। প্রায় পাঁচ মাস পর, ২৮ জুন, হেমন্ত সোরেনকে হাইকোর্টে জামিন দেওয়া হয় কথিত জমি কেলেঙ্কারি সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায় এবং তিনি জেল থেকে বেরিয়ে আসেন।

Share this article
click me!

Latest Videos

'শুধু পুজোটা যাক, এদের সব দুর্নীতি ফাঁস করব' কাদের উদ্দেশ্যে বললেন শুভেন্দু? Suvendu Adhikari
'পার্থ ভৌমিকের নির্দেশে অর্জুনের উপর এই হামলা' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর | Suvendu Adhikari
Mamata Banerjee Live: দক্ষিণ কলকাতার এক গুচ্ছ দুর্গাপুজোর উদ্বোধনে মমতা, দেখুন সরাসরি
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
ডেকরেটরকে হুমকি দিয়ে সরিয়েছে পুলিশ, নিজেদের মঞ্চ নিজেরাই বাঁধলেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors