Republic Day India: দেশজুড়ে ৭৫ তম প্রজাতন্ত্র দিবস পালনের আয়োজন, রাজধানীতে কড়া নিরাপত্তার মোড়ক

রাজধানী দিল্লি সহ সারা দেশ জুড়ে প্রজাতন্ত্র দিবস উদযাপনের আয়োজন করা হয়েছে। সেই আয়োজনের চারদিক ঘিরে রয়েছে কড়া নিরাপত্তার বহর।

Sahely Sen | Published : Jan 26, 2024 1:46 AM IST / Updated: Jan 26 2024, 07:26 AM IST

১৯৫০ সালে ২৬ জানুয়ারি থেকে সমস্ত দেশবাসীর জন্য আরোপিত হয়েছিল ভারতীয় সংবিধান। সেই উপলক্ষ্যেই এই দিনটি স্মরণে রেখে পালিত হয় প্রজাতন্ত্র দিবস (Republic Day) । রাজধানী দিল্লি সহ সারা দেশ জুড়ে প্রজাতন্ত্র দিবস উদযাপনের আয়োজন করা হয়েছে। সেই আয়োজনের চারদিক ঘিরে রয়েছে কড়া নিরাপত্তার বহর। 


আজ রাজধানীতে দেশের জাতীয় পতাকা উত্তোলন করবেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) । তারপর নয়াদিল্লির রাজপথে প্রদর্শিত হবে সেনাবাহিনীর কুচকাওয়াজ। ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে ফরাসি (France) সেনার একটি দল।

-

২০২৪ সালে নয়াদিল্লির কর্তব্য় পথে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে চলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron) । এই বছর প্রজাতন্ত্র দিবস উদযাপনের থিম হিসেবে দুটি বিশেষ বিষয়কে বেছে নেওয়া হয়েছে । এর মধ্যে একটি হল, ‘বিকশিত ভারত’, অপরটি হল, ‘ভারত – লোকতন্ত্রের মাতৃকা’ । আজ সকাল সাড়ে ১০ টা নাগাদ নয়া দিল্লির কর্তব্যপথে এই প্যারেড শুরু হবে।

Read more Articles on
Share this article
click me!