জাতির উদ্দেশে রাষ্ট্রপতি মুর্মুর ভাষণ: রাম মন্দিরের প্রশংসা থেকে মহাকাশে ভারতের সাফল্য নিয়ে বার্তা

রাষ্ট্রপতি মুর্মু বলেছেন যে আমাদের প্রজাতন্ত্রের ৭৫তম বছর বিভিন্ন দিক থেকে, দেশের যাত্রায় একটি ঐতিহাসিক মাইলফলক। এটি যুগান্তকারী পরিবর্তনের সময়।

Parna Sengupta | Published : Jan 25, 2024 2:56 PM IST

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বৃহস্পতিবার অর্থাৎ ২৪ জানুয়ারি ৭৫তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন যে ভারত গণতন্ত্রের মা। এসময় তিনি গণতন্ত্র, সংবিধান, ইসরো, সেনা সহ অনেক বিষয় উল্লেখ করেন। রাষ্ট্রপতি মুর্মু বলেছেন যে আমাদের প্রজাতন্ত্রের ৭৫তম বছর বিভিন্ন দিক থেকে, দেশের যাত্রায় একটি ঐতিহাসিক মাইলফলক। এটি যুগান্তকারী পরিবর্তনের সময়। তিনি দেশবাসীর উদ্দেশে বলেন, "গণতান্ত্রিক ব্যবস্থা পশ্চিমী গণতন্ত্রের ধারণার চেয়ে অনেক পুরনো, তাই ভারতকে 'গণতন্ত্রের মা' বলা হয়।"

আগামীকাল আমরা সংবিধানের সূচনা উদযাপন করব

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন যে আমি দেশকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাই। আগামীকাল আমরা সংবিধানের সূচনা উদযাপন করব। সংবিধানের প্রস্তাবনা আমাদের জনগণ দিয়ে শুরু হয়। এই কথাগুলো আমাদের সংবিধানের মৌলিক ধারণাকে তুলে ধরে। গণতান্ত্রিক ব্যবস্থা পশ্চিমা গণতন্ত্রের ধারণার চেয়ে অনেক পুরানো, তাই ভারতকে 'গণতন্ত্রের মা' বলা হয়।

রাষ্ট্রপতি বলেন, প্রজাতন্ত্র দিবস আমাদের মূল মূল্যবোধ এবং নীতিগুলি স্মরণ করার একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ। যখন আমরা এই মৌলিক নীতিগুলির মধ্যে একটির উপর চিন্তা করি, তখন অন্যান্য সমস্ত নীতি স্বাভাবিকভাবেই আমাদের নজরে আসে।

মহাকাশে ভারতের সাফল্য

রাষ্ট্রপতি বলেন, ভারত প্রথম দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে। আমরা সবসময় আমাদের বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদদের নিয়ে গর্বিত, কিন্তু এখন তারা আগের চেয়ে উচ্চ লক্ষ্য নির্ধারণ করছে এবং সেই অনুযায়ী ফলাফল অর্জন করছে। তিনি আরও বলেন, 'নারী শক্তি বন্দন আইন' নারীর ক্ষমতায়নের একটি বৈপ্লবিক মাধ্যম হিসেবে প্রমাণিত হবে।

জনকল্যাণমূলক প্রকল্পের কথাও বলা হয়েছে

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন যে সরকার আগামী পাঁচ বছরের জন্য ৮১ কোটিরও বেশি মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। সম্ভবত, এটি ইতিহাসে তার ধরণের বৃহত্তম জনকল্যাণমূলক কর্মসূচি।

কি বললেন রাষ্ট্রপতি?

রাষ্ট্রপতি মুর্মু বলেছেন যে আমি ভারতকে নবায়নযোগ্য শক্তির উত্সগুলির প্রচারে এবং গ্লোবাল ক্লাইমেট অ্যাকশনে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে একটি অগ্রণী অবদান দেখে খুব খুশি।

রাম মন্দির নিয়ে কী বললেন?

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন যে ভারতের সভ্যতাগত ঐতিহ্যের অন্বেষণে রাম মন্দির একটি যুগান্তকারী ঘটনা হিসাবে স্মরণীয় হয়ে থাকবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!