হিজাব নিয়ে তুলকালাম, জানেন কি মুসলিম মহিলারা কেন পরেন এই পোশাক

মধ্যপ্রাচ্যের কিছু দেশ ‘হিজাব’কে ড্রেস কোড হিসেবে ব্যবহার বাধ্যতামূলক করে দিয়েছে। কাতার ও সৌদি আরব তাদের অন্যতম। 

Parna Sengupta | Published : Feb 11, 2022 8:46 AM IST

মাথার ওপর ছোট্ট একটা কাপড়ের টুকরো (Piece of Cloth), তাতেই তোলপাড় গোটা দেশ (India)। হিজাব ইস্যু (Hijab Controversy) এখন সব সংবাদমাধ্যমের প্রথম সারির হেডলাইন। কিন্তু কেন এত বিতর্ক? কি রয়েছে এই হিজাবে? কেনই বা হিজাব পরা হয়? এত বিতর্কের মাঝে সাধারণ মানুষের মনে এই প্রশ্ন ওঠা স্বাভাবিক। আসুন কিছু উত্তর জেনে নিই। 

হিজাব কি ?

মুসলিম নারীদের মাথা ঢেকে রাখা কাপড়কে হিজাব বলা হয়।  হিজাব হল একটি স্কার্ফ বা পোশাক যা মুসলিম মহিলারা তাদের চুল ঢেকে রাখার জন্য জনসমক্ষে বা বাড়িতে বহিরাগত পুরুষদের কাছ থেকে শালীনতা এবং গোপনীয়তা বজায় রাখার জন্য পরিধান করে। তবে এই চল ইসলামের ক্ষেত্রে একক নয়, অন্যান্য ধর্ম যেমন ইহুদি এবং খ্রিস্টান ধর্মতেও এই মাথা ঢেকে রাখার চল রয়েছে। 

হিজাবের উল্লেখ

যদিও হিজাব পরার প্রথা ইসলামে গভীরভাবে প্রোথিত, তবে কুরআনে এর উল্লেখ নেই কিন্তু খিমারে রয়েছে। সূরা আল আহজাবের ৫৯ নং আয়াতে বলা হয়েছে, "হে নবী, আপনার স্ত্রীদেরকে, আপনার কন্যাদের এবং মুমিনদের নারীদেরকে বলুন, তারা যেন তাদের বাহ্যিক পোশাক দিয়ে নিজেদের ওপর থেকে ঢেকে রাখতে পারে। কারণ এর মাধ্যমেই তারা নিজেদের চিনতে পারবে এবং তাদের অপব্যবহার করা হবে না। আর আল্লাহ সর্বদা ক্ষমাশীল ও করুণাময়।"

মধ্যপ্রাচ্যের কিছু দেশ ‘হিজাব’কে ড্রেস কোড হিসেবে ব্যবহার বাধ্যতামূলক করে দিয়েছে। কাতার ও সৌদি আরব তাদের অন্যতম। ইসলাম মতে হিজাব মানে স্কার্ফ নয়। আর শুধু স্কার্ফ পরলেই হিজাব পরা হয় না। কারণ হিজাব নারীদের শোভন পোশাককেও ঢেকে রাখে। যার সৌন্দর্য বাইরে প্রকাশ পায় না। নারীদের সুন্দর ও চমৎকার পোশাকগুলো যদি হিজাবে ঢাকা না থাকে তবে তাকে হিজাব পরিধান বলা যায় না। যখনই আকর্ষনীয় ও সুন্দর পোশাকগুলো হিজাবে ঢাকা থাকে তখনই বলা হয়ে থাকে যে, হিজাব পরা হয়েছে। বলা হয় হিজাবের আক্ষরিক অর্থই হলো আবরণ বা পর্দা করা। এ হিজাবই অপরিচিত নারী-পুরুষের মাঝে নৈতিক সীমানা প্রাচীর তৈরি করে।

আরও পড়ুন- ‘ইউনিফর্ম শুধু স্কুলে ব্যবহার হত, কলেজে নয়’, হিজাব মামলায় সওয়াল আইনজীবীর

আরও পড়ুন- মণিপুর বিধানসভা নির্বাচনের তারিখে পরিবর্তন, নয়া ঘোষণা কমিশনের

বিভিন্ন ধরনের ইসলামিক পোশাক

১. হিজাব: এটি একটি হেড স্কার্ফ যা চুল এবং ঘাড় ঢেকে রাখে।

২. নকাব: এটি একটি ওড়না যা মুখ এবং মাথা ঢেকে রাখে, চোখের এলাকা খোলা রাখে।

৩. বোরখা: এটি একজন মহিলার পুরো শরীর ঢেকে রাখে। এটি এক-পিস পোশাক বা দুই-পিস পোশাক হতে পারে।

৪. খিমার: এটি একটি লম্বা স্কার্ফ যা মাথা এবং বুক ঢেকে রাখে তবে মুখটি অনাবৃত রাখে।

৫. শায়লা: একটি আয়তক্ষেত্রাকার কাপড়ের টুকরো মাথার চারপাশে মোড়ানো এবং জায়গায় পিন করা।

Share this article
click me!