পরের ডিজিটাল ই-শুমারিতে জন্ম ও মৃত্যুর নিখুঁত হিসেব রাখবে কেন্দ্র, ঘোষণা অমিত শাহের

অমিত শাহ বলেছেন যে অনলাইনে আদমশুমারির সমস্ত বিবরণ যখন চালু করা হবে, তখন তিনি এবং তার পরিবারই প্রথম হবেন, যাঁরা নিজেদের সমস্ত তথ্য অনলাইনে পূরণ করবেন।

Parna Sengupta | Published : May 9, 2022 4:52 PM IST

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার বলেছেন যে পরবর্তী আদমশুমারি হবে একটি ই-শুমারি, এবং দেশে আদমশুমারি প্রক্রিয়ায় ডিজিটালাইজেশন নিয়ে আসা হবে। অমিত শাহ এদিন বলেছেন পরবর্তী গণনা করার সময় ১০০ শতাংশ নিখুঁত গণনা আশা করা যেতে পারে। করোনা মহামারীর কারণে বিলম্বিত হয়েছে আদমশুমারি প্রক্রিয়া। তিনি আরও জানান যে স্বরাষ্ট্র মন্ত্রক আদমশুমারিকে আরও বিজ্ঞানসম্মত করতে আধুনিক কৌশল যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিন সেন্সাস অপারেশনস (অসাম) অধিদপ্তরের অফিস ভবন উদ্বোধনের পর বক্তৃতা দেন অমিত শাহ। এদিন তিনি দেশের উন্নয়নের আরও ভাল পরিকল্পনার জন্য সঠিক গণনার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন। তিনি বলেন "নীতিনির্ধারণে আদমশুমারির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। শুধুমাত্র আদমশুমারিই বলতে পারে উন্নয়নের অবস্থা কী, SC ও ST, এবং পাহাড়, শহর ও গ্রামে মানুষের জীবনধারা কেমন,"। তাঁর দাবি "স্বরাষ্ট্র মন্ত্রক আদমশুমারিকে আরও বৈজ্ঞানিক করতে আধুনিক কৌশল যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তী আদমশুমারি হবে একটি ই-শুমারি, একটি ১০০% নিখুঁত আদমশুমারি,"।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন যে অনলাইনে আদমশুমারির সমস্ত বিবরণ যখন চালু করা হবে, তখন তিনি এবং তার পরিবারই প্রথম হবেন, যাঁরা নিজেদের সমস্ত তথ্য অনলাইনে পূরণ করবেন। তিনি আরও উল্লেখ করেছেন যে জন্ম ও মৃত্যু রেজিস্টার সর্বশেষ গণনার সাথে আপডেট করার জন্য ২০২৪ সাল থেকে আদমশুমারির সাথে সংযুক্ত করা হবে। দেশে প্রতিটি জন্ম ও মৃত্যুর পর আদমশুমারি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে।

অমিত শাহ বলেন "জন্মের পর, বিশদ বিবরণ আদমশুমারী রেজিস্টারে যুক্ত করা হবে এবং তার বয়স ১৮ বছর হওয়ার পরে, নামটি ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে এবং মৃত্যুর পরে, নামটি মুছে ফেলা হবে। নাম/ঠিকানা পরিবর্তন আরও সহজ হবে, খুব সহজেই নানা তথ্য ও ডকুমেন্ট সংযুক্ত করা হবে,"। 

উল্লেখ্য, দুদিনের সফরে অসমে রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী শাহ। আগের দিন তিনি মানকাচার সেক্টর থেকে বাংলাদেশ সীমান্তের পরিস্থিতি পর্যালোচনা করেন এবং বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে একটি রুদ্ধদ্বার বৈঠকে অপারেশনাল কৌশল নিয়ে আলোচনা করেন।

Read more Articles on
Share this article
click me!