সার্জিকাল স্ট্রাইক-এনআইএ-র ক্ষমতা বৃদ্ধি, মোদী সরকারের ৯ বছরে কীভাবে জঙ্গিদের বাড়বাড়ন্ত ঠেকিয়েছে ভারত-রইল পরিসংখ্যান

প্রধানমন্ত্রী মোদীর সরকার তার ক্ষমতাকালে অনেক বড় এবং কঠিন সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় মোদী সরকারও দেশ থেকে সন্ত্রাস নির্মূল করতে অনেক কঠোর পদক্ষেপ নিয়েছে।

Web Desk - ANB | Published : May 26, 2023 1:26 AM IST

শুক্রবার দেশের ক্ষমতায় থাকার মেয়াদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৯ বছর পূর্ণ হল। ২০১৪ সালের এই দিনে, লোকসভা নির্বাচনে বিজেপির একতরফা জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। প্রধানমন্ত্রী মোদীর সরকার তার ক্ষমতাকালে অনেক বড় এবং কঠিন সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় মোদী সরকারও দেশ থেকে সন্ত্রাস নির্মূল করতে অনেক কঠোর পদক্ষেপ নিয়েছে। এই সিদ্ধান্তগুলি ছিল সার্জিক্যাল স্ট্রাইক থেকে শুরু করে বিমান হামলা পর্যন্ত।

সন্ত্রাসবাদের নিকেশ করতে প্রধানমন্ত্রী মোদীর নেওয়া দৃঢ় পদক্ষেপগুলি

সার্জিক্যাল স্ট্রাইক – উরিতে সেনা ঘাঁটিতে জঙ্গি হামলার পর, কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রণ রেখার উল্টোদিকে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে একটি সার্জিক্যাল স্ট্রাইক করার সিদ্ধান্ত নিয়েছিল। এ সময় ভারতীয় সেনাবাহিনীর সৈন্যরা সেখানে গিয়ে জঙ্গিদের পুরো ঘাঁটি ধ্বংস করে দেয়। এই স্ট্রাইকটি জঙ্গিদের নির্মূল করার জন্য এবং একটি শক্তিশালী বার্তা দেওয়ার জন্য করা হয়েছিল যে ভারত এখন থেকে সন্ত্রাসবাদের উপযুক্ত জবাব দেবে।

বালাকোট এয়ার স্ট্রাইক – জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জন ভারতীয় সেনা জওয়ান শহিদ হন। এর পরে কেন্দ্রীয় সরকার আবার সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোরভাবে মোকাবিলা করার সিদ্ধান্ত নিয়েছে। এ সময় পাকিস্তানের বালাকোটে জয়েশ-ই-মহম্মদের প্রশিক্ষণ শিবিরে বিমান বাহিনী বড় ধরনের হামলা চালায়। যেখানে অনেক জঙ্গি খতম হয়।

আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী সহযোগিতা জোরদার করা – মোদী সরকার আন্তর্জাতিক পর্যায়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে এবং এর সাথে অনেক দেশের সমর্থন পেয়েছে। ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে গোয়েন্দা তথ্য আদান-প্রদান, যৌথ মহড়া এবং সন্ত্রাসবিরোধী প্রচেষ্টাকে ত্বরান্বিত করতে অন্যান্য দেশের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (সংশোধনী) আইন - ২০১৯-এ, কেন্দ্রীয় সরকার জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) আইনে পরিবর্তন করেছে। এর উদ্দেশ্য ছিল এনআইএ-র শক্তি বৃদ্ধি করা যাতে এই কেন্দ্রীয় সংস্থা সন্ত্রাসবাদ এবং সংগঠিত অপরাধ বহিরাগত অঞ্চলের মাধ্যমে সংঘটিত হওয়ার বিচার ও তদন্ত করতে পারে। এনআইএ-র ক্ষমতা বাড়ানোর জন্য সরকার এই সংশোধনী করেছে যাতে সন্ত্রাসবাদকে আরও কঠোরভাবে মোকাবেলা করা যায়।

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF) কমপ্লায়েন্স - কেন্দ্রীয় সরকার মানি লন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়নের বিরুদ্ধে লড়াই করার জন্য FATF সুপারিশগুলি মেনে চলার ব্যবস্থা নিয়েছে। এই প্রচেষ্টার উদ্দেশ্য হল দেশের আর্থিক ব্যবস্থা শক্তিশালী করা এবং সন্ত্রাসে অর্থায়ন বন্ধ করা।

সীমান্ত নিরাপত্তায় জোর - কেন্দ্রীয় সরকার সীমান্ত নিরাপত্তার দিকেও বেশি মনোযোগ দিয়েছে, যেখানে সেনা মোতায়েন করা হয়েছে, সীমান্তে আধুনিক নিরাপত্তা নজরদারি কৌশল স্থাপন করা হয়েছে। সীমান্ত এলাকায় আগের চেয়ে বেশি টহলও করা হচ্ছে। শুধু তাই নয়, সীমান্ত এলাকায় ফেসিংও মেরামত করা হয়েছে। এসব পদক্ষেপের উদ্দেশ্য ছিল জঙ্গিদের অনুপ্রবেশ বন্ধ করা এবং সীমান্ত নিরাপদ করা।

বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন সংশোধন - সরকার ২০১৯ সালে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনও সংশোধন করেছে। এর উদ্দেশ্য ছিল অভিযুক্তদের জঙ্গি হিসেবে উপাধি দেওয়া, আইন প্রয়োগকারী সংস্থাকে আরও শক্তিশালী করা যাতে জঙ্গি কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যায়।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল - মোদী সরকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলকে সম্পূর্ণরূপে পুনর্গঠন করেছে যাতে এটি আগের থেকে ভালো হয়। জাতীয় নিরাপত্তায় এনএসসি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নতুন আপডেটের কারণে, এই কাউন্সিল এখন অন্যান্য দেশের নিরাপত্তা সংস্থার সাথে গোয়েন্দা তথ্য শেয়ার করে। একই সময়ে, এটি সন্ত্রাসবিরোধী কৌশলগুলিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

সন্ত্রাসে অর্থায়নের ক্র্যাকডাউন - মোদী সরকার জঙ্গিদের সম্পত্তি বাজেয়াপ্ত করে, তাদের অ্যাকাউন্ট ফ্রিজ করে এবং আর্থিক লেনদেনের উপর কঠোর নজরদারি রেখে সন্ত্রাসবাদী অর্থায়ন নেটওয়ার্ক ধ্বংস করেছে। যার কারণে সন্ত্রাসের অর্থায়ন বন্ধ হয়ে যায়। এর ফলে তাদের অর্থব্যবস্থা ভেঙে পড়ে। এটি সরকারের একটি সিদ্ধান্তমূলক পদক্ষেপ ছিল।

গ্লোবাল অ্যান্টি-টেরোরিজম ইনিশিয়েটিভ - মোদী সরকার সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে এবং এর মূল কারণগুলিকে মোকাবেলা করতে আন্তর্জাতিক সহযোগিতার প্রচার করেছে। প্রধানমন্ত্রী মোদী রাষ্ট্রসংঘ, G20 এবং BRICS-এর মতো সম্মেলনে সন্ত্রাসবাদের বিষয়টি উত্থাপন করেছেন এবং এর মূলও ব্যাখ্যা করেছেন।

Share this article
click me!