জ্ঞানবাপি মসজিদ মামলায় এলাহাবাদ হাইকোর্টে আজ ওয়াকফ বোর্ডের আবেদনের শুনানি

আবেদনকারীরা ৮ এপ্রিল, ২০২১ তারিখের বারাণসী আদালতের আদেশকেও চ্যালেঞ্জ করেছে, যা ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা বা এএসআই-কে জ্ঞানবাপি মসজিদ কমপ্লেক্সের একটি বিস্তৃত সমীক্ষা করার নির্দেশ দিয়েছে।

Web Desk - ANB | Published : May 26, 2023 1:09 AM IST

এলাহাবাদ হাইকোর্ট শুক্রবার উত্তরপ্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ড এবং জ্ঞানবাপি মসজিদ পরিচালনা কমিটির দায়ের করা একটি আবেদনের শুনানি করবে, বারাণসীর একটি আদালতে বিচারাধীন একটি মামলার রায়কে চ্যালেঞ্জ করে। আবেদনে মসজিদের জায়গায় মন্দির নির্মাণের দাবি জানানো হয়।

আবেদনকারীরা ৮ এপ্রিল, ২০২১ তারিখের বারাণসী আদালতের আদেশকেও চ্যালেঞ্জ করেছে, যা ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা বা এএসআই-কে জ্ঞানবাপি মসজিদ কমপ্লেক্সের একটি বিস্তৃত সমীক্ষা করার নির্দেশ দিয়েছে। ২৮ নভেম্বর ২০২২-এ, বিচারপতি প্রকাশ পাডিয়া উভয় পক্ষের বিশদভাবে শোনার পর এই বিষয়ে তার সিদ্ধান্ত সংরক্ষণ করেছিলেন।

যাই হোক, ২৪ শে মে তারিখে তার আদেশে, বিচারপতি পাডিয়া বলেছিলেন যে পক্ষগুলির জন্য আইনজীবীর কাছ থেকে আরও বিস্তারিত তথ্য প্রয়োজন। বিষয়টি বিবেচনায় নিয়ে এ সংক্রান্ত অন্যান্য বিষয়সহ শুক্রবার পরবর্তী শুনানির জন্য ধার্য করা হয়েছে। উচ্চ আদালত এর আগে বারাণসী আদালতে বিচারাধীন মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে তার আদেশ সংরক্ষণ করেছিল। এখন এএসআইয়ের জরিপের ভিত্তিতে শুনানি করবে আদালত।

৮ এপ্রিল, ২০২১-এ, বারাণসীর একটি আদালত, জ্ঞানবাপি মসজিদ সাইটে মন্দির পুনরুদ্ধার করার জন্য একটি মামলার শুনানি করার সময়, এএসআইকে মসজিদ কমপ্লেক্সের একটি বিস্তৃত সমীক্ষা করার নির্দেশ দেয়। পরবর্তীকালে, আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ (এআইএম), জ্ঞানভাপি ম্যানেজমেন্ট কমিটি এবং উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড হাইকোর্টে বারাণসী আদালতের আদেশকে চ্যালেঞ্জ করেছিল।

৯ সেপ্টেম্বর, ২০২১ তারিখে বারাণসী আদালতের আদেশ স্থগিত করেছিল হাইকোর্ট। বিষয়টি বিচারাধীন থাকাকালীন সময়ে সময়ে স্থগিতাদেশ বাড়ানো হয়। এআইএম এবং ওয়াকফ বোর্ডের দায়ের করা একটি পিটিশনের শুনানি করে, বিচারপতি পাডিয়া ২৮ নভেম্বর ২০২২-এর জন্য তার রায় সংরক্ষণ করেন এবং নির্দেশ দেন যে বারাণসী আদালতের আদেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি থাকবে যতক্ষণ না এএসআইকে মসজিদ প্রাঙ্গনে জরিপ করার অনুমতি দেওয়া হয় যতক্ষণ না মসজিদ প্রাঙ্গণের জরিপ না হয়।

এদিকে, উত্তরপ্রদেশের বারাণসীতে বাবা বিশ্বনাথ মন্দির সংলগ্ন জ্ঞানবাপি মসজিদের বিরোধে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মসজিদের ভাজুখানায় পাওয়া শিবলিঙ্গের মতো পাথরের আধুনিক প্রযুক্তির সাহায্যে কার্বন ডেটিং করার সিদ্ধান্ত নিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। এই কথিত শিবলিঙ্গের বয়স নির্ণয়ের উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাইকোর্ট আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে (এএসআই) শিবলিঙ্গের মতো চিত্রের কোনও ক্ষতি না করে এই কার্বন ডেটিং করার নির্দেশ দিয়েছে।

বিচারপতি অরবিন্দ কুমার মিশ্রের বেঞ্চ এএসআইকে বলেছিল যে কার্বন ডেটিংয়ের জন্য শিবলিঙ্গের উপরের অংশটি জরিপ করার সময়, এটি থেকে ১০ গ্রামের বেশি নেওয়া উচিত নয় যাতে এটি কোনও ধরণের ক্ষতির সম্মুখীন না হয়। আমরা আপনাকে বলি যে এর আগে বারাণসীর জেলা বিচারক কথিত শিবলিঙ্গের বয়স নির্ধারণের জন্য কার্বন ডেটিংয়ের দাবি প্রত্যাখ্যান করেছিলেন, তারপরে বিষয়টি হাইকোর্টে পৌঁছেছিল।

Share this article
click me!