মাঝরাস্তায় আচমকা বায়ুসেনার বিমানের অবতরণ, অবাক পথচলতি মানুষ, দেখুন ভিডিও

আগ্রা-লখনউ এক্সপ্রেসওয়ে সহ বিভিন্ন রাজ্যের মোট ১২টি হাইওয়েকে সম্ভাব্য জরুরী অবতরণ বিমান স্ট্রিপ বা potential emergency landing airstrips হিসাবে চিহ্নিত করা হয়েছে।

Parna Sengupta | Published : Sep 9, 2021 7:35 AM IST

বায়ুসেনার বিমানের জরুরি অবতরণ মহড়া (IAF Emergency Landing Drill)। বিমানটির মহড়া চলার সময় ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh), সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গডকরি (Roadways Minister Nitin Gadkari)। এই মহড়ায় উপস্থিত ছিলেন এয়ার চিফ মার্শাল আর কে এস বাদোরিয়া (Air Chief Marshal RKS Bhadauria)। এই বিমানটিতে রাজস্থানের (Rajasthan) বারমেড়ের দু নম্বর জাতীয় সড়কে (national highway) জরুরি অবতরণ করে। বায়ুসেনার সি -১৩০ জে সুপার হারকিউলিস ট্রান্সপোর্ট এয়ারক্রাফটটিকে (C-130J Super Hercules transport aircraft) অবতরণ করে। 

এই মহড়ার পরে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে বিষয়টি জানান। তিনি লেখেন, যে রাস্তায় সাধারণত মানুষ চলাচল করেন, গাড়ি আর ট্রাকের ভিড় থাকে, সেখানে আজ জরুরি অবতরণ করেছে বায়ুসেনার বিমান। এটা প্রমাণিত হয়েছে যে জাতীয় সড়কও প্রয়োজনে জরুরি অবতরণের ক্ষেত্র বা emergency landing field হতে পারে। এতে প্রমাণিত হয় যে ভারত যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত। 

C-130J সুপার হারকিউলিসের 'ফিল্ড ল্যান্ডিং' এর পরে জাগুয়ার্স এবং সুখোই Su-30 MKI এয়ারক্রাফটগুলি ল্যান্ডিং এবং টেক অফ করে। রাস্তার পরিকাঠামোর মান পরীক্ষা করার জন্যই এই মহড়া বলে জানানো হয়েছে। জরুরি অবস্থার সময় যাতে যে কোনও রাস্তায় বায়ুসেনার বিমান নামতে পারে, সেজন্যই এই মহড়া চালানো হয়। 

অবতরণের একটি ভিডিওতে দেখানো হয়েছে যে বিমানটি নিরাপদে রাস্তায় ছুঁয়ে যাচ্ছে। সেখানে উপস্থিত মানুষজনের মধ্যেই ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতও। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, আগ্রা-লখনউ এক্সপ্রেসওয়ে সহ বিভিন্ন রাজ্যের মোট ১২ টি হাইওয়েকে সম্ভাব্য জরুরী অবতরণ বিমান স্ট্রিপ বা  potential emergency landing airstrips হিসাবে চিহ্নিত করা হয়েছে।

Share this article
click me!