ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণের সফল পরীক্ষা, ৪০০ কিলোমিটার রেঞ্জে লক্ষ্যবস্তুতে আঘাত

ক্ষেপণাস্ত্রটি Su-30 MKI যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা হয়েছিল এবং এটি বঙ্গোপসাগরে নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল। আধিকারিক জানান, এটি ক্ষেপণাস্ত্রের এয়ার-লঞ্চ সংস্করণের জাহাজ-বিরোধী সংস্করণের একটি পরীক্ষা।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 2:37 PM IST / Updated: Dec 29 2022, 10:30 PM IST

বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনা সফলভাবে ব্রহ্মস এয়ার-লঞ্চ ক্ষেপণাস্ত্রের একটি আপগ্রেড সংস্করণ পরীক্ষা করেছে। এটি ৪০০ কিলোমিটার রেঞ্জের যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রকের এক আধিকারিক জানান, সুখোই এসইউ-৩০ এমকেআই যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়েছে।

তিনি বলেন, ক্ষেপণাস্ত্রটি Su-30 MKI যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা হয়েছিল এবং এটি বঙ্গোপসাগরে নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল। আধিকারিক জানান, এটি ক্ষেপণাস্ত্রের এয়ার-লঞ্চ সংস্করণের জাহাজ-বিরোধী সংস্করণের একটি পরীক্ষা।

স্ট্র্যাটেজিক দিক থেকে শক্তিশালী বিমান বাহিনী

এই পরীক্ষার মাধ্যমে, ভারতীয় বায়ুসেনা দীর্ঘ পরিসরে স্থল বা সমুদ্রের লক্ষ্যবস্তুতে নির্ভুল হামলা চালাতে Su-30 MKI যুদ্ধবিমান থেকে উল্লেখযোগ্য সফলতা পেয়েছে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে এই তথ্য। সরকারের মতে, SU-30MKI বিমানের উচ্চ পারফরম্যান্সের পাশাপাশি ক্ষেপণাস্ত্রের দূরপাল্লার সক্ষমতা বিমান বাহিনীকে কৌশলগতভাবে শক্তিশালী করবে এবং ভবিষ্যতে যুদ্ধের ক্ষেত্রে শত্রু দেশকে আক্রমণ করতে আরও কার্যকর করবে।

ভারতীয় বিমান বাহিনী, ভারতীয় নৌবাহিনী, প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও), বিএপিএল এবং এইচএএল-এর যৌথ প্রচেষ্টা এই কৃতিত্ব অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে বিবৃতিতে বলা হয়েছে। প্রতিরক্ষা আধিকারিকদের মতে, একটি Su-30 যুদ্ধবিমান থেকে উৎক্ষেপণের পরে, ক্ষেপণাস্ত্রটি কেন্দ্রের লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এটি ছিল এয়ার লঞ্চ ক্ষেপণাস্ত্রের অ্যান্টি-শিপ সংস্করণের পরীক্ষা।

Share this article
click me!