বৌদ্ধগয়ায় এক চিনা মহিলার চরবৃত্তি, দলাই লামার নিরাপত্তা নিয়ে তৎপর পুলিশ

লামা সফরের মধ্যেই বৌদ্ধগয়ায় ছড়ালো চাঞ্চল্য ।বিহার পুলিশ সূত্রে খবর যে এক চিনা মহিলা বৌদ্ধ ধর্মগুরুর উপর নজর রাখছে গোপনে।খবর পেয়েই ওই চিনা মহিলার ছবি প্রকাশ্যে আনে বিহার পুলিশ।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 2:17 PM IST

দলাই লামা সফরের মধ্যেই বৌদ্ধগয়ায় ছড়ালো চাঞ্চল্য। দলাই লামা আসার অনেক আগে থেকেই বুদ্ধগয়ায় জারি হয়েছিল কড়া নিরাপত্তা। নিরাপত্তার ঘেরাটোপে কোনোরকম কোনো ফাঁক দেয়নি বিহার পুলিশ।কিন্তু দলাই লামার সফরের মাঝেই পুলিশের কাছে আসে এক অদ্ভুত তথ্য। স্থানীয় পুলিশ চরসূত্রে খবর পায় যে কোনো এক চিনা মহিলা বৌদ্ধ ধর্মগুরুর উপর নজর রাখছে গোপনে। বৌদ্ধ ধর্মগুরুর উপর এই গোপন চরবৃত্তির কারণ কি তা স্পষ্ট জানা না গেলেও। ওই চিনা মহিলার খোঁজ পেয়েই তার ছবি প্রকাশ্যে আনেন বিহার পুলিশ। সং জিয়াওলান নামে এক চিনা মহিলার পাসপোর্ট ও ভিসার বিবরণ এবং ওই মহিলার একটি স্কেচ জনসমক্ষে আনে পুলিশ। তবে এভাবে কতটা নিরাপত্তা বজায় থাকবে তা নিয়ে কোনোরকম কোনো বিবৃতি দিতে নারাজ উপরমহল। মুখে কুলুপ এঁটেছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচিও। এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, 'এটা একটা নিরাপত্তা সংক্রান্ত ইস্যু। এই নিরাপত্তার বিষয়ে আলোচনার এটা উপযুক্ত ফোরাম নয়।' বিষয়টি তিনি কেন এড়িয়ে গেলেন তা বিশ্লেষণে তৎপর রাজনৈতিকমহল।

বৃহস্পতিবার দলাই লামার সফর ঘিরে জারি করা হয় কড়া নিরাপত্তা সংক্রান্ত সতর্কতা। মহাবোধি কমপ্লেক্সের চারিদিকে দেওয়া হয়েছে জোরদার নিরাপত্তা। এমনকি ভক্তদের উপরও চালানো হচ্ছে বিশেষ নজরদারি। বৃহস্পতিবার বোধগয়ায় এক সমাবেশে ভাষণ দেন দলাই লামা।সেই ভাষণে তিনি বার্তা দেন অভাবী ও দরিদ্র মানুষের পাশে থাকার। এমনকি তিনি এও বলেন যে কেউ যদি ঈশ্বরে বিশ্বাসী হন তাহলে তাকে সমাজের কথা ভাবতে হবে। তিনি আরও বলেন যে তার প্রতি যারা বিদ্বেষ পোষণ করে তাদের প্রতি তার কোনো ঘৃণা নেই। তিনি মানুষ হয়ে যখন জন্মেছেন তাহলে মানবিকতার পক্ষেই কাজ করে যাবেন সারা বছর।

আরও পড়ুন 

বরফে ঢাকা গাড়িতে মানুষের মৃতদেহ, তীব্র তুষার ঝড়ের মধ্যে সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস মার্কিন মুলুকে

রাহুল গান্ধী নিজেই নিরাপত্তা নির্দেশিকা 'তোয়াক্কা' করেন না, কংগ্রেসের চিঠির পর অভিযোগ আমলার

ভারতীয় সেনার জন্য প্রস্তুত প্রথম 3D প্রিন্টেড হাউজিং, জানুন এর বিশেষত্ব

Share this article
click me!