রামায়ণের অনুকরণে নাটক করে বিপাকে IIT Bombayর ৮ পড়ুয়া, গুণতে হচ্ছে জরিমানার ১.২ লক্ষ টাকা

IIT Bombayর সাংস্কৃতিক উৎসবের সময় রাহোভান বা "Raahovan" নামে একটি নাটক মঞ্চস্থ করে ছিল সেখানকার পুড়ুয়ারা। নাটর ভগবান শ্রীরাম ও রামায়ণের চরিত্রগুলি নিয়ে বিতর্কের জন্ম দেয়

 

Saborni Mitra | Published : Jun 20, 2024 7:59 AM IST

রামায়ণ পালা করে বিপাকে আইআইটি বম্বে (IIT Bombay)র প্রায় ৮ জন ছাত্র। যাদের মধ্যে কয়েক জন স্নাতক স্তরের রয়েছে। আর কয়েক জন রয়েছে জুনিয়ার। গত ৩১ মার্চ 'রাবোভান' নামে একটি নাটক মঞ্চস্থ করে IIT Bombayর ছাত্ররা। সেখানেই রামায়ণের অপমান করা হয়েছে বলে অভিযোগ। আর জন্যই আট ছাত্রকে এবার গুণতে হবে ১.২ লক্ষ টাকা জরিমানা। প্রত্যেক ছাত্রকে এই লক্ষ লক্ষ টাকা জরিমানা হিসেবে দিতে হবে।

IIT Bombayর সাংস্কৃতিক উৎসবের সময় রাহোভান বা "Raahovan" নামে একটি নাটক মঞ্চস্থ করে ছিল সেখানকার পুড়ুয়ারা। নাটর ভগবান শ্রীরাম ও রামায়ণের চরিত্রগুলি নিয়ে বিতর্কের জন্ম দেয়। যা নিয়ে প্রায় তোলপাড় হয়েছিল গোটা দেশ। অনেকেই সমালোচনা করেছিলেন। অনেকেরই দাবি ছিল শৈল্পিক অভিব্যক্তি ধর্মীয় সংবেদনশীলতার ভারমাস্য বজায় রাখতে পারছে না। ধর্মীয় আস্থাকে আঘাত করেছে।

Latest Videos

যা নিয়ে বিচারবিবেচনা করা হবে বলে জানান হয়েছিল IIT Bombayর পক্ষ থেকে। এই অবস্থায় স্নাতক শিক্ষার্থীদের প্রত্যেককে ১ লক্ষ ২ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। অন্যদিকে জুনিয়ার ছাত্রদের ৪০ হাজার টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে। পাশাপাশি অভিযুক্ত ছাত্রদের হোস্টেলের সুবিধে দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। অভিযোগের প্রতিক্রিয়া এটি শাস্তি হিসেবেই ঘোষণা করেছে কর্ম কমিটি।

 

 

IIT Bombay র পক্ষ থেকে বলা হয়েছে প্রভু রাম, দেবী সীতা, রামায়ণের অন্যান্য চরিক্রগুলি হিন্দুদের কাছে অত্যন্ত শ্রদ্ধার। হিন্দু দেবতাদের প্রতি উপহাস ও অসম্মানের কারণে বিতর্ক হয়েছে। নাটকটি এই চরিত্রগুলির নামগুলিকে সামান্য পরিবর্তন করেছে। প্রাচীন মহাকাব্যের একটি উইক ও নারীবাদী ব্যাখ্যাও দিয়েছে। অনেক দর্শক আপত্তি জানিয়েছিল নাটকের। তবে অনেকেই আবার স্বগত জানিয়েছিল পড়ুয়াদের সাহসকে।

এর আগে, পন্ডিচেরি বিশ্ববিদ্যালয় ২৯ মার্চ অনুষ্ঠিত তার বার্ষিক সাংস্কৃতিক উত্সব, 'ইঝিনি 2k24'-এর সময় একটি বিতর্কিত পারফরম্যান্সের পরে মনোযোগ আকর্ষণ করেছিল। 'সোময়ানম' শিরোনামের নাটকটি শ্রদ্ধেয় হিন্দু মহাকাব্য রামায়ণের চরিত্রগুলির আপত্তিকর এবং অসম্মানজনক ব্যাখ্যা উপস্থাপন করেছে। উদাহরণ স্বরূপ, সীতা মাতা রাবণকে গরুর মাংস নিবেদন করছেন এবং বিবাহ সম্পর্কে উল্টাপাল্টা মন্তব্য করছেন, সেই সাথে ভগবান হনুমানের লেজকে অ্যান্টেনা হিসাবে উপহাস করার সাথে, অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP), রাষ্ট্রীয় স্বয়ংসেবক (রাষ্ট্রীয় স্বয়ংসেবক) এর সাথে সম্পৃক্ত একটি ছাত্র সংগঠনের ব্যাপক প্রতিবাদের জন্ম দিয়েছে। আরএসএস)।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন