ISIS-এ যোগ দিতে যাচ্ছিল IIT গুয়াহাটির ছাত্র! এসটিএফের হাতে আটক হয়ে জানাল গোপন তথ্য

অসম পুলিশে ডিজিপি জিপি সিং টুইটারে একটি পোস্টে বলেছেন, আইআইটি গুয়াহাটির একজন ছাত্রকে আইএসআইএসে যোগ দিতে যাওয়ার সময় আটক করা হয়েছে। পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Parna Sengupta | Published : Mar 24, 2024 4:20 AM IST

অসম পুলিশের এসটিএফ আইআইটি-গুয়াহাটির এক ছাত্রকে আটক করেছে। এই ছাত্র জঙ্গি গোষ্ঠী আইএসআইএস-এ যোগ দিতে যাচ্ছিল বলে অভিযোগ। শনিবার সন্ধ্যায় হাজো থেকে ওই ছাত্রকে আটক করা হয় বলে জানিয়েছে পুলিশ। আইএসআইএস ইন্ডিয়ার প্রধান হারিস ফারুকি ও তার সহযোগী অনুরাগ সিং ওরফে রেহানকে বাংলাদেশ থেকে পাড়ি দেওয়ার পর ধুবড়িতে গ্রেপ্তার হওয়ার চার দিন পর ওই ছাত্রকে ধরা হয়।

অসম পুলিশে ডিজিপি জিপি সিং টুইটারে একটি পোস্টে বলেছেন, আইআইটি গুয়াহাটির একজন ছাত্রকে আইএসআইএসে যোগ দিতে যাওয়ার সময় আটক করা হয়েছে। পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ছাত্রটি একটি ইমেল পাঠিয়েছিল

অতিরিক্ত পুলিশ সুপার (এসটিএফ) কল্যাণ কুমার পাঠক বলেছেন যে একটি ইমেল পাওয়ার পরে, আমরা এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছি এবং তদন্ত শুরু করেছি। এই ইমেলটি ছাত্রই পাঠিয়েছিল। যেখানে তাঁর দাবি ছিল, যে সে আইএসআইএস-এ যোগ দিতে চলেছে। পাঠক বলেছেন যে ইমেলটি পাওয়ার পরে, আইআইটি-গুয়াহাটির আধিকারিকদের সাথে যোগাযোগ করা হয়েছিল। তাঁরা জানান যে ছাত্রটি বিকেল থেকে 'নিখোঁজ' এবং তার মোবাইল ফোনটিও বন্ধ ছিল। তিনি বলেন, আটক হওয়া অভিযুক্ত চতুর্থ বর্ষের ছাত্র এবং দিল্লির ওখলার বাসিন্দা।

STF অফিসে নিয়ে আসা হয় ছাত্রটিকে

এএসপি পাঠক বলেছেন যে ছাত্রটির জন্য একটি সার্চ অপারেশন শুরু করা হয়। সন্ধ্যায়, স্থানীয় লোকজনের সাহায্যে তাকে গুয়াহাটি থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে হাজো এলাকা থেকে ধরা হয়েছিল। তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর তাকে এসটিএফ অফিসে নিয়ে আসা হয়েছে। আমরা ইমেইলের পেছনের উদ্দেশ্য যাচাই করছি।

হস্টেলের রুম থেকে উদ্ধার আইএসআইএসের কালো পতাকা

পুলিশ অফিসার বলেছেন, ছাত্রদের হোস্টেলের ঘরে আইএসআইএসের মত একটি কালো পতাকা পাওয়া গেছে বলে অভিযোগ রয়েছে। এটি পরীক্ষা করার জন্য পাঠানো হবে নিষিদ্ধ সংগঠনগুলোর সঙ্গে কাজ করা বিশেষ তদন্তকারী সংস্থার কাছে। তিনি বলেন, হস্টেলের রুম থেকে বাজেয়াপ্ত করা জিনিসপত্র আমরা পরীক্ষা করে দেখছি, এখনই বেশি কিছু বলা যাচ্ছে না। আমরা ইমেল পাঠানোর কারণ তদন্ত করছি। শিক্ষার্থী কিছু তথ্য দিয়েছে, তবে আমরা এখনই এর বেশি কিছু বলতে পারছি না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!