পুলওয়ামা হামলায় যুক্ত জইশ জঙ্গির বাড়ি গুঁড়িয়ে দিল প্রশাসন, জম্ম ও কাশ্মীরের সরকারি জমিতে বাড়ি তৈরির অভিযোগ

সরকারি জমির উপর বাড়ি তৈরী করার অপরাধে সেই বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে গুঁড়িয়ে দিলো প্রশাসকমন্ডলীর একাংশ । জানা গেছে ওই সরকারি জমিতে বাড়ি বানিয়েছিলেন পুলওয়ামা হামলার অন্যতম অভিযুক্ত জইশ কমান্ডার আশিক নিংরু।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 1:35 PM IST

উপত্যকায় গোলমাল যেন লেগেই আছে। কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকেই কাশ্মীরের জমি উন্মুক্ত করে দেওয়া হয়েছিল সবার জন্য। কিন্তু তা বলে সরকারি জমি দখলকে প্রশয় দেয়নি কখনোই প্রশাসন। তাই সরকারি জমির উপর বাড়ি তৈরী করার অপরাধে সেই বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে গুঁড়িয়ে দিলো প্রশাসকমন্ডলীর একাংশ । জানা গেছে ওই সরকারি জমিতে বাড়ি বানিয়েছিলেন পুলওয়ামা হামলার অন্যতম অভিযুক্ত জইশ কমান্ডার আশিক নিংরু। পুলওয়ামা জেলার নিউ কলোনিতে দোতলা বাড়ি তৈরি করেছিলেন জইশ কমান্ডার। শনিবার সেই বাড়িই ভেঙে দিল জেলা প্রশাসন।

সংবাদ সংস্থা পিটিআই-কে জেলা প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, পুলিশের উপস্থিতিতেই নিংরুর বাড়ি ভাঙা হয়েছে। বাড়িটি ভাঙার প্রস্তুতি নিতেই জঙ্গি সংগঠন ‘দ্য রেজিসট্যান্ট ফ্রন্ট’ (টিআরএফ) তরফ থেকে হুমকি আসতে শুরু করে।বাড়ি ভাঙলে তার ফল যে একেবারেই ভাল হবে না সেই হুমকিও দে জঙ্গি সংগঠন। কিন্তু সেসব কিছুর পরোয়া না করেই বাড়িটি গুঁড়িয়ে দেয় পুলিশ এবং জেলা প্রশাসন।

২০১৯ সালে পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে হামলার অন্যতম অভিযুক্ত ছিলেন এই জইশ কমান্ডার। সেই ঘটনায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হয়েছিলেন। এ বছরের এপ্রিলে নিংরুকে ইউএপিএ আইনে ‘চিহ্নিত’ জঙ্গি বলে ঘোষণা করেছে কেন্দ্র।

সূত্রের খবর, জন্মু-কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ করানো থেকে , বিভিন্ন জায়গায় জঙ্গি হামলা চালানো এসবেতেই মদত জুগিয়েছে এতদিন নিংরু। কাশ্মীরে মূলত একটি জঙ্গি সিন্ডিকেট চালাতেন নিংরু। এমনকি জম্মু-কাশ্মীরের তরুণদের জঙ্গি কার্যকলাপে উৎসাহও জুগিয়েছেন এতদিন এই জইশ কমান্ডার।কাশ্মীরের জঙ্গি কার্যকলাপগুলি যেগুলি এতদিন প্রচারের অন্তরালে লুকিয়ে যেত তাকে প্রকাশ্যে আনার কাজটি এতদিন তিনিই করতেন।

 

Share this article
click me!