ভালোবাসা যখন রক্তাক্ত, প্রেমের সঙ্গীর হাতেই ঝরে যাচ্ছে একের পর এক প্রাণ, কেন এমন প্রবণতা

এনসিআরবি রিপোর্টে জানা গিয়েছে দেশের মধ্যে মোট খুনের দশ শতাংশেরও বেশি কারণ বৈবাহিক সম্পর্ক সহ রোমান্টিক সম্পর্ক। এরমধ্যে রয়েছে বিবাহ বহির্ভূত সম্পর্ক ও পরকিয়ার মতো ঘটনা।

Parna Sengupta | Published : Nov 14, 2022 1:44 PM IST

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো অর্থাৎ NCRB ২০২১ সালে সারা দেশে অপরাধের পরিসংখ্যান প্রকাশ করেছে। এই হিসাবে, ২০২১ সালে সারা দেশে ২৯,২৭২টি হত্যা মামলা নথিভুক্ত করা হয়েছিল। অর্থাৎ ২০২১ সালে দেশে প্রতিদিন ৮২টি খুনের ঘটনা ঘটেছে। ২০২০ সালের তুলনায় দেশে খুনের ঘটনা বেড়েছে ০.৩%। এই প্রতিবেদনে হত্যার বিভিন্ন কারণও উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, পারস্পরিক বিরোধের জের ধরে বেশির ভাগ হত্যাকাণ্ড ঘটেছে। এ প্রতিবেদনে হত্যার জন্য ২৪টি ভিন্ন কারণ উল্লেখ করা হয়েছে। এতে প্রেমের সম্পর্কে খুন থেকে শুরু করে অবৈধ সম্পর্কের কারণে খুন পর্যন্ত কারণ অন্তর্ভুক্ত করা হয়েছে।

এনসিআরবি রিপোর্টে জানা গিয়েছে দেশের মধ্যে মোট খুনের দশ শতাংশেরও বেশি কারণ বৈবাহিক সম্পর্ক সহ রোমান্টিক সম্পর্ক। এরমধ্যে রয়েছে বিবাহ বহির্ভূত সম্পর্ক ও পরকিয়ার মতো ঘটনা। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর সম্প্রতি প্রকাশিত ক্রাইম ইন ইন্ডিয়া ইয়ার ২০২০ রিপোর্ট অনুসারে, ২৯,১৯৩টি নথিভুক্ত খুনের মধ্যে ৩০৩১টি প্রেমের কারণে ঘটেছে।

২০১০ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ভারতের সামগ্রিক খুনের তথ্যে এই ধরনের হত্যাকাণ্ডের মধ্যে প্রেমঘটিত খুনের হার ছিল সাত-আট শতাংশ। কিন্তু ২০১৬ সাল থেকে ২০২০ সালের মধ্যে এটি বেড়ে দশ-এগারো শতাংশে পৌঁছে গিয়েছে। অথচ গোটা দেশে মোট খুনের সংখ্যার হার নিম্নগামী।

এই ধরনের খুনের ঘটনা সবথেকে বেশি হয় যে রাজ্যগুলিতে সেগুলি হল উত্তরপ্রদেশ, বিহার, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু এবং গুজরাট। সবচেয়ে জনবহুল উত্তরপ্রদেশে, রোমান্টিক সম্পর্কের সাথে সম্পর্কিত খুনগুলি দেশের এই ধরনের সমস্ত খুনের মোট হারের ১৫ শতাংশের কিছু বেশি বলে জানাচ্ছে , সাম্প্রতিক NCRB ডেটা। আরও জানা গিয়েছে প্রেমের কারণে সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশ, গুজরাটে।

২০২১ সালে দেশে ১৫৬৬টি খুনের কারণ হয়ে উঠেছে প্রেমের সম্পর্ক। এই খুনের ক্ষেত্রে ২১ শতাংশেরও বেশি মামলা শুধুমাত্র উত্তরপ্রদেশেই নথিভুক্ত হয়েছে। এখানে প্রেমের জেরে ৪৬২টি খুনের ঘটনা ঘটেছে। যেখানে গুজরাটে ২৩১টি খুনের ঘটনা ঘটেছে। এর পর বিহার, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে প্রেমের জেরে সবচেয়ে বেশি খুন হয়েছে। আমরা যদি এই পাঁচটি রাজ্যকে একত্রে দেখি, দেশে প্রেমের সম্পর্কে খুনের ঘটনাগুলির প্রায় ৬২ শতাংশ শুধুমাত্র এই রাজ্যগুলিতে নথিভুক্ত হয়েছে। অন্যদিকে, যে রাজ্যগুলিতে এই ধরনের ঘটনা কম ঘটেছে তাদের মধ্যে কেরালা, পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব রাজ্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

এনসিআরবি রিপোর্ট অনুসারে, ২০২১ সালে, সারা দেশে অবৈধ সম্পর্কের কারণে মোট ১৫৫৯টি খুনের ঘটনা ঘটেছে। অবৈধ সম্পর্কের জেরে বেশিরভাগ খুনের ঘটনাই ঘটেছে মহারাষ্ট্রে। এখানে মোট ২৩২টি এই ধরনের মামলা নথিভুক্ত করা হয়েছে। এরপর অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, কর্ণাটক ও তামিলনাড়ুতে অবৈধ সম্পর্কের কারণে খুনের ঘটনা সবচেয়ে বেশি।

আরও পড়ুন

টাকা বা গয়না হাতানোর জন্য গলা কেটে খুন করা হয়নি রায়গঞ্জের গৃহবধূকে, চাঞ্চল্যকর তথ্য হাতে পেল পুলিশ

কখনও সুন্দর পুরুষ, কখনও আবার সম্পত্তিশালী গৃহিণীদের টার্গেট, জেনে নিন ভারতের কুখ্যাত ১০ মহিলা সিরিয়াল কিলারের হাড়হিম করা গল্প

নতুন ফ্রিজ কিনে সহবাস সঙ্গীর দেহের ৩৫টি টুকরো রেখেছিল প্রেমিক, ১৮ দিন ধরে রাত ২টোয় লোপাট হত প্রমাণ

Share this article
click me!