সপ্তাহের প্রথমই তাপপ্রবাহের সতর্কতা জারি হাওয়া অফিসের, ফেব্রুয়ারি থেকে গরমের পূর্বাভাস

সপ্তাহের প্রথমেই দুটি এলাকার জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করল দেশের আবহাওয়া অধিদফতর। গোটা দেশেই ফেব্রুয়ারিতেই তাপমাত্রা বাড়ার পূর্বাভাস।

 

Web Desk - ANB | Published : Feb 19, 2023 1:28 PM IST

ফেব্রুয়ারিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে ভারতের আবহাওয়া অধিদফতর। ফেব্রুয়ারি বসন্তকাল হিসেবে পরিচিত। কিন্ত ভরা বসন্তে যখন হালকা শীত আর হালকা গরম থাকার কথা তখনই তাপপ্রবাহ! এখানেই শেষ নয়, এই মাস থেকেই দেশের সর্বত্র তাপমাত্রার পারদও চড়বে বলেও জানান হয়েছে। গত বছর থেকেই গোটা দেশ আবহাওয়ার খামখেয়ালিপনা দেখছে। এবারও তার অন্যথা হবে না বলেও মনে করছেন আবহাওয়াবিদরা।

আইএমডির পূর্বাভাস অনুযায়ী উকূলীয় অঞ্চলে, বিশেষ করে গুজরাটের কচ্ছ, কোঙ্কন এলাকা আগামী দুই দিন ধরে তাপপ্রবাহ চলবে। স্থানীয়দের সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে হাওয়া অফিস। আগামী দুই দিন ভারতের বেশিরভাগ এলাকাতেই সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী এই রাজ্যেও তাপমাত্রার পারদ চলবে। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে মাত্র এক ডিগ্রি কম। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় কিন্তু দুই ডিগ্রি বেশি। আগামিকাল অর্থাৎ সোমবার থেকেই এই রাজ্যেও তাপমাত্রার পারদ চড়বে বলেও পূর্বাভাস দিয়েছে। কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি ও ২২ ডিগ্রির আশেপাশে থাকবে। আর সকালের দিকে থাকবে মেঘলা আকাশ।

হাওয়া অফিসের কর্তার কথায় উত্তর ও পশ্চিম ভারতে তাপমাত্রা বৃদ্ধি হবে শুষ্ক আবাহওয়ার কারণে। এই এলাকার তাপমাত্রা কয়েক দিন ধরেই বাড়ছে। তাপমাত্রার পারদ আগামী কয়েক দিনের জন্য ৩৭ - ৩৯ ডিগ্রির মধ্যে থাকবে। যা এই সময় স্বাভাবিক নয় বলেও জানিয়েছেন তিনি। তাতেই পশ্চিম উপকূল বা গুজরাটে তাপপ্রবাহ হতে পারে । আর সেই কারণেই কোঙ্কন ও কচ্ছ এলাকায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, বর্তমানে একটি পশ্চিমী ঝঞ্জা রয়েছে। যা পশ্চিম হিমালয়ের বিস্তীর্ণ এলাকায় প্রভাব ফেলবে। জম্মু ও কাশ্মীরের আবহাওয়াকেও প্রভাহিত করতে পারে। সোমবার থেকে এই পশ্চিমী ঝঞ্জার প্রভাব পড়বে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডেও। আগামী দুই দিনের জন্য এই রাজ্যকেও সতর্ক করা হয়েছে।

অন্যদিকে রবিবার থেকেই গরম অনুভূত হচ্ছে দেশের জাতীয় রাজধানী দিল্লিতে। সেখান তাপমাত্রার পারদ ৩১ ডিগ্রির আশেপাশে। হরিয়ানা আর পঞ্জাবেও তাপমাত্রার পারদ চড়ছে। ফেব্রুয়ারিতে সিমলায় রেকর্ড করা হয়েছে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা। এদিন সিমলার তাপমাত্পা ছিল ১৪. ৪ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুনঃ

গর্ভনিরোধক বিক্রি নিষিদ্ধ,আফগান মহিলাদের অধিকারে সর্বেশষ হস্তক্ষেপ তালিবানদের

দেউলিয়া হয়ে গিয়েছে পাকিস্তান, শেষ পর্যন্ত অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে মেনে নিলেন পাক-মন্ত্রী

কোভিড-ক্যান্সারের সম্পর্ক জুড়লেন বাবা রামদেব, তার পরিপ্রেক্ষিতে কী বললেন বিশেষজ্ঞ চিকিৎসকরা

Share this article
click me!