২০২২ অর্থবর্ষে বিশ্বে ভারতীয় অর্থনীতি সর্বাধিক বৃদ্ধি পাবে: আইএমএফ

আইএমএফের অনুমান অনুসারে, ভারতের অর্থনীতি কোভিড -১৯ মহামারীর কারণে ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছে। ২০২১ সালে ৯.৫ শতাংশ ও ২০২২ সালে ৮.৫ শতাংশ বৃদ্ধি পাবে দেশের অর্থনীতির হার। 

Parna Sengupta | Published : Oct 12, 2021 6:40 PM IST / Updated: Oct 13 2021, 12:18 AM IST

মঙ্গলবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের(IMF) সর্বশেষ সমীক্ষা জানাচ্ছে সুখবর। ২০২২ সালে সবচেয়ে দ্রুত হারে বাড়বে(Fastest Growing Economy) ভারতীয় অর্থনীতি(Indian economy) । আইএমএফের অনুমান অনুসারে, ভারতের অর্থনীতি কোভিড -১৯(Corona Pandemic) মহামারীর কারণে ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছে। ২০২১ সালে ৯.৫ শতাংশ ও ২০২২ সালে ৮.৫ শতাংশ বৃদ্ধি পাবে দেশের অর্থনীতির হার। এমনই আশা আইএমএফের। 

আইএমএফ এবং বিশ্বব্যাংকের বার্ষিক বৈঠকের আগে প্রকাশিত সর্বশেষ ডব্লিউইও আপডেট অনুসারে, ২০২১ সালে ৫.৯ শতাংশ এবং ২০২২ সালে ৪.৯ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য ভারতের তুলনায় কম বৃদ্ধি হবে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতি। মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি বছরে ছয় শতাংশ এবং পরের বছর ৫.২ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে চিনের ক্ষেত্রে আইএমএফ বলেছে যে ২০২১ সালে ৮ শতাংশ এবং ২০২২ সালে ৫.৬ শতাংশ প্রবৃদ্ধি হবে।

আইএমএফ -এর প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলেন, তাদের জুলাইয়ের রিপোর্টের তুলনায়, ২০২১ -এর জন্য বিশ্বের মোট বৃদ্ধির প্রজেকশন সামান্য পরিবর্তন করে ৫.৯ শতাংশ করা হয়েছে। ২০২২ -এর জন্য ৯.৯ শতাংশকেই অপরিবর্তিত রাখা হয়েছে। 

এর আগে শিল্প সংস্থা ফিকি-ও ২০২২ অর্থবর্ষে ভারতীয় অর্থনীতির বৃদ্ধির পূর্বাভাস ৯ শতাংশ থেকে বাড়িয়ে ৯.১ শতাংশে রেখেছে। ফিকির দাবি দেশের শিল্প ও সেবা খাতে যথাক্রমে ১২.৯ শতাংশ এবং ৮.৬ শতাংশ প্রবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ফিকি আরও জানিয়েছে, সাম্প্রতিককালে করোনার প্রকোপ কম হওয়ায় দেশের অভ্যন্তরীণ বাজারেই চাহিদা বেড়েছে, যার প্রত্যক্ষ প্রভাব পড়েছে অর্থনীতির বৃদ্ধিতে। 

উদারীকরণের ৩০ বছরের মধ্যে, ভারতের অর্থনীতি আকারে বেড়েছে প্রায় ৯গুণ। এই আধুনিক, মুক্ত বাজারে ভারতীয় উপভোক্তাদের প্রজন্ম ধীরে ধীরে দেশের উন্নয়নের অভিজ্ঞতা লাভ করেছে। যা অর্থনীতির অগ্রগতিকে ত্বরান্বিত করেছে বলেই মনে করা হচ্ছে। সমীক্ষা বলছে ভারত আগামী দিনে ট্রিলিয়ন ডলারের ডিজিটাল অর্থনীতি রূপায়িত করার ক্ষেত্রেও মুখ্যভূমিকা গ্রহণ করেবে। 

Share this article
click me!