জ্বলছে সাসারাম-নালন্দা-গুজব ছড়ানো বন্ধ করতে ইন্টারনেট পরিষেবা ব্যাহত, জারি ১৪৪ ধারা

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাসারাম সফরের পরিপ্রেক্ষিতে পরিস্থিতি নিয়ন্ত্রণের প্রচেষ্টা জোরদার করা হচ্ছে বলে জানা গেছে। তবে ১৪৪ ধারা জারি ও অনুষ্ঠানস্থল ঘিরে উত্তেজনাকর পরিস্থিতির কারণে শাহের সফর বাতিল করা হয়েছে।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 10:19 AM IST

শুক্রবার বিহারে রাম নবমী মিছিলের সময় দুই পক্ষের মধ্যে হিংসার ঘটনাগুলি সাসারাম এবং নালন্দা জেলায় ঘটেছিল, তবে শনিবারও উভয় স্থানেই 'পরিস্থিতি উত্তেজনাপূর্ণ তবে নিয়ন্ত্রণে' বলে জানিয়েছে প্রশাসন। আপাত ভাবে এলাকায় উত্তেজনা বিরাজ করছে, এদিকে, গুজব ছড়ানো বন্ধ করতে ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে এবং ১৪৪ ধারা কঠোরভাবে প্রয়োগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। সাসারামে উত্তেজনার জেরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। দুই জেলায় কয়েক ঘণ্টার মধ্যে উভয় পক্ষের নির্বাচিত ব্যক্তিদের নিয়ে পুলিশ শান্তি কমিটির বৈঠকও হতে যাচ্ছে।

অস্থিরতার জেরে স্বরাষ্ট্রমন্ত্রীর সফর বাতিল

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাসারাম সফরের পরিপ্রেক্ষিতে পরিস্থিতি নিয়ন্ত্রণের প্রচেষ্টা জোরদার করা হচ্ছে বলে জানা গেছে। তবে ১৪৪ ধারা জারি ও অনুষ্ঠানস্থল ঘিরে উত্তেজনাকর পরিস্থিতির কারণে শাহের সফর বাতিল করা হয়েছে। সর্বশেষ অবস্থা কাদিরগঞ্জ, মোবারকগঞ্জ, চৌখন্দি নবরত্ন বাজারের দোকানপাটসহ ঘরের দরজাও বন্ধ। তা সত্ত্বেও, শনিবারও ১০ মিনিটের জন্য পাথর ছোড়ার খবর পাওয়া গেছে। এতে কোনো হতাহত হওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি। তবে এ ঘটনা বলে দিচ্ছে উত্তেজনা এখনো রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকাকে সেনানিবাসে পরিণত করেছে পুলিশ। রাতে সড়কে টহল অব্যাহত থাকে এবং সকালেও একই অবস্থা। এক ডজনেরও বেশি ব্যক্তিকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ঘটনায় দুইজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মাইকের মাধ্যমে ১৪৪ ধারা কার্যকরের তথ্য দিচ্ছে পুলিশ। ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখে গুজব বন্ধের চেষ্টা চলছে। শান্তি কমিটির বৈঠকের প্রস্তুতিতে ব্যস্ত পুলিশ। দুপুর ১২টায় শান্তি কমিটির বৈঠকে উভয় পক্ষের নির্বাচিত ব্যক্তিদের ডাকা হয়েছে।

দুই কিলোমিটার ব্যাসার্ধে উত্তেজনা, ঘরবন্দি মানুষ

নালন্দার দুই কিলোমিটার ব্যাসার্ধের অর্ধ ডজন এলাকায় পরিস্থিতি এখনও উত্তেজনাপূর্ণ। মানুষ ঘরে বন্দি। দোকানপাটও খোলা নেই। লোকেরা একে অপরের সাথে দেখা করতে পারছে না, কারণ ১৪৪ ধারা কঠোরভাবে মেনে চলার জন্য, পুলিশ ক্রমাগত মিছিল করছে এবং লোকেদের বাড়িতে থাকতে বলছে। পৌর কর্পোরেশনের গাড়ি থেকে প্রচার করা হচ্ছে পরিস্থিতি ভালো, গুজবে কান দেবেন না। এখন পর্যন্ত পুলিশ এফআইআর নথিভুক্ত হয়েছে কি না তা জানাচ্ছে না। উভয় পক্ষ থেকে মোট ২৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যার কারণে এখন একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

Share this article
click me!