কোভিড টিকা নিয়ে তরজা, রাহুলের 'জীবনের দাম'র পাল্টা স্মৃতির কবীরের কবিতা

  • করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে তরজা 
  • রাহুল গান্ধী ও স্মৃতি ইরানির বিরুদ্ধে তরজা 
  • রাহুল গান্ধীর টুইটের সমালোচনায় স্মৃতি ইরানি 
  • কবীরের কবিতা স্মৃতির লেখায় 

Asianet News Bangla | Published : Jun 10, 2021 10:25 AM IST

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়েও কংগ্রেস নেতা রাহুল গান্ধী আর কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি আবারও সোশ্যাল মিডিয়ায় তরজায় জড়িয়ে পড়লেন। বৃহস্পতিবার রাহুল গান্ধী সোশ্যাল মিডিয়ায় কেন্দ্রের টিকা নীতির সমালোচনা  করেছেন। তার কিছুক্ষণ করেই রাহুল টুইটের  উত্তর দিলেন স্মৃতি ইরানি। আর সেখানেই কেন্দ্রীয় মন্ত্রী ১৫ শতকের কবি কবীরের দোঁহা তুলে ধরেই রীতিমত চড়া সুরেই আক্রমণ করেছেন রাহুল গান্ধীকে। 

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি হিন্দিতে টুইট করেন। সেখানে তিনি বলেছেন, 'আপনি বাবলা গাছ লাগিয়েছেন আর সেখান থেকে আমের আশা করছেন।' এটি কবীরের কবিতার একটি লাইন। তারপরই স্মৃতি লিখেছেন 'যাঁরা বোঝার তাঁরা নিশ্চয় বুঝতে পেরেছেন। কেন্দ্রীয় সরকার ওয়াক ইন রেজিস্ট্রেশনের জন্য ইতিমধ্যেই রাজ্যগুলিকে অনুমোদন দিয়েছে। বিভ্রান্তি ছড়াবেন না। টিকা দিন।' একই সঙ্গে একটি সংবাদ মাধ্যমে ওয়াক রেজিস্ট্রেশনের খবরর প্রতিবেদনই স্ক্রিন শর্টের মাধ্যমে শেযার করেছেন স্মৃতি ইরানি। 

ঘটনার শুরু রাহুল গান্ধীর একটি টুইট ঘিরে। রাহুল গান্ধী হিন্দিতে টুইট করে  বলেছিলেন,টিকা কেন্দ্রে যাতায়াত করা প্রত্যেক ব্যক্তির টিকা পাওয়া উচিৎ।  রাহুল গান্ধী আরও বলেছিলেন যাঁদের ইন্টারনেট নেই তাঁদেরও জীবনের দাম রয়েছে- এমনটাই মন্তব্য করেছেন রাহুল গান্ধী। এটাই প্রথম নয় করোনাভাইরাস মোকাবিলায় কেন্দ্রের মোদী সরকার ব্যর্থ বলেও অভিযোগ তুলেছিলেন রাহুল। একই সঙ্গে দ্রুততার সঙ্গে টিকাকরণের দাবি তুলেও রাহুল গান্ধী একাধিকবার নিশানা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। 

রাহুল গান্ধী বনাম স্মৃতি ইরানি- রাজধানীর রাজনীতিতে এটা নতুন কোনও বিষয় নয়। ২০১৪ সাল থেকেই দুই রাজনৈতিকের তরজা দেখছে গোটা দেশে। ২০১৪ সালে উত্তর প্রদেশের আমেথিতে রাহুল বিরুদ্ধে দাড়িয়ে হেরে গিয়েছিলেন স্মৃতি। কিন্তু পাঁচ বছর পর ২০১৯ সালে ওই কেন্দ্র থেকেই রাহুল গান্ধীকে হারিয়ে তারই বদলা নেন বিজেপি নেত্রী। কিন্তু তারপরেই রাহুল গান্ধী ও স্মৃতি ইরানি একের পর এক বিবাদে জড়িয়ে পড়েছেন। এবারই রাহুলের টিকা নীতির সমালোচনার বিরুদ্ধে সরব হয়েছেন স্মৃতি ইরানি। 

Share this article
click me!