মন কি বাত-এর ১০১তম পর্বে সাভারকর এবং এনটি রামা রাওকে স্মরণ, কী বললেন মোদী

প্রধানমন্ত্রী মোদী বলেন, 'মন কি বাতের এই পর্বটি দ্বিতীয় শতাব্দীর শুরু। আগের কর্মসূচিগুলো সবাইকে একত্রিত করতে কাজ করেছে। মন কি বাতের জন্য আপনারা সবাই যে স্নেহ দেখিয়েছেন তা হৃদয়গ্রাহী।

Web Desk - ANB | Published : May 28, 2023 9:27 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-এর মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। এটি ছিল মন কি বাতের ১০১তম পর্ব। এতে প্রধানমন্ত্রী মোদি ভিডি সাভারকর এবং এনটি রামা রাওকেও স্মরণ করেন।তিনি বলেন, 'গত মাসে মন কি বাত অনুষ্ঠানের ১০০টি পর্ব পূর্ণ হওয়ায় দেশে এবং বিদেশে উদযাপনের আয়োজন করা হয়েছিল।

প্রধানমন্ত্রী মোদী বলেন, 'মন কি বাতের এই পর্বটি দ্বিতীয় শতাব্দীর শুরু। আগের কর্মসূচিগুলো সবাইকে একত্রিত করতে কাজ করেছে। মন কি বাতের জন্য আপনারা সবাই যে স্নেহ দেখিয়েছেন তা হৃদয়গ্রাহী। যখন মন কি বাত সম্প্রচারিত হয়, তখন বিভিন্ন দেশের লোকেরা ১০০তম পর্বটি শোনার জন্য সময় নিয়েছিল। ভারত ও বিদেশের মানুষ মন কি বাত নিয়ে তাদের মতামত প্রকাশ করেছেন। মানুষ বলেছে, মন কি বাতে শুধু দেশ ও দেশবাসীর অর্জন নিয়ে আলোচনা হয়।

তিনি বলেন, 'আমরা অতীতে কাশী-তামিল সঙ্গম নিয়ে কথা বলেছি। কিছুক্ষণ আগে বারাণসীতে কাশী-তেলেগু সঙ্গম হয়েছিল। এমনই আরেকটি অনন্য প্রয়াস ঘটেছে দেশে। এটাই যুব সঙ্গমের প্রয়াস। আমি ভেবেছিলাম যে যারা এই প্রচেষ্টার অংশীদার হয়েছেন শুধুমাত্র তাদেরই এই সম্পর্কে বিস্তারিত জিজ্ঞাসা করা উচিত।

প্রধানমন্ত্রী বলেন, অরুণাচলের মানুষ খুবই আন্তরিক। যুব সঙ্গমের অধীনে তামিলনাড়ুতে যাওয়া বিশাখা সিংয়ের সঙ্গেও তিনি কথা বলেছেন। প্রধানমন্ত্রী মোদি তাকে তার অভিজ্ঞতার কথা জিজ্ঞেস করেন এবং তাকে এই ভ্রমণ সম্পর্কে একটি ব্লগ লেখার পরামর্শ দেন। তিনি বলেন, যুবসঙ্গমে এই তরুণরা যা শিখেছে তা সারাজীবন তাদের কাছে থাকবে।

তিনি আরও বলেন, ভারতের শক্তি তার বৈচিত্র্যের মধ্যে নিহিত। ভারতে অনেক কিছু দেখার আছে। এর পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় যুবসংগমের উদ্যোগ নিয়েছে। এর আওতায় বিভিন্ন রাজ্যের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। তরুণরা বিভিন্ন মানুষের সঙ্গে দেখা করার সুযোগ পায়। প্রথম পর্যায়ে, প্রায় ১২০০ যুবক দেশের ২২ রাজ্য পরিদর্শন করেছেন। এমন স্মৃতি নিয়ে ফিরছেন তরুণরা, যা সারাজীবন স্মৃতি হয়ে থাকবে।

প্রধানমন্ত্রী মোদি বলেন, অন্যান্য দেশের নেতারাও বলছেন যে তারাও যৌবনে ভারত সফরে এসেছিলেন। আমাদের দেশে অনেক কিছু দেখার আছে। তিনি বলেন, কিছুদিন আগে জাপানের হিরোশিমায় ছিলাম। সেখানে হিরোশিমা পিস মিউজিয়াম দেখার সুযোগ পেলাম। এটি একটি আবেগময় মুহূর্ত ছিল। কখনও কখনও জাদুঘরে আমরা নতুন পাঠ পাই। কয়েকদিন আগে ভারতে আন্তর্জাতিক জাদুঘর এক্সপোর আয়োজন করা হয়েছিল। আমাদের ভারতে এমন অনেক জাদুঘর রয়েছে যা আমাদের অতীতের সাথে সম্পর্কিত দিকগুলি প্রদর্শন করে। উদাহরণস্বরূপ, গুরুগ্রামে মিউজও ক্যামেরা মিউজিয়াম রয়েছে। এটিতে ১৮৬০ সালের ক্যামেরার সংগ্রহ রয়েছে। মুম্বাইয়ের জাদুঘরে ৭০ হাজার বেশি প্রাণী সংরক্ষণ করা হয়েছে।

তিনি বলেন, বিগত বছরগুলোতে ভারতে নতুন নতুন জাদুঘর স্থাপন করা হয়েছে। কাজটি হয়েছে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে। পিএম মিউজিয়ামও দিল্লির গৌরব বাড়াচ্ছে। হাজার হাজার মানুষ দিল্লিতে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ দেখতে যান। সারা দেশে জাদুঘরের তালিকা বেশ দীর্ঘ। জাদুঘরের থিম কী এবং কী কী জিনিস রাখা হয়েছে। এটি সব একটি অনলাইন ডিরেক্টরির মধ্যে রয়েছে. আপনি যখনই সুযোগ পান তখনই এই জাদুঘরগুলিতে যান এবং হ্যাশট্যাগ মিউজিয়ামে শেয়ার করতে ভুলবেন না।

Share this article
click me!