দেশের বীরদের সম্মান, ৪টি কীর্তি এবং ১১টি শৌর্য চক্র সহ ৭৬টি বীরত্বের পুরস্কার অনুমোদন রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২০২৩ সালের স্বাধীনতা দিবসের প্রাক্কালে সশস্ত্র বাহিনী এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর কর্মীদের জন্য ৭৬টি বীরত্বের পুরস্কার অনুমোদন করেছেন

Parna Sengupta | Published : Aug 15, 2023 4:25 AM IST

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বীরত্ব পুরস্কার অনুমোদন করেছেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ৭৭ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে সশস্ত্র বাহিনী এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (CAPFs) কর্মীদের চারটি কীর্তি চক্র (মরণোত্তর) এবং ১১টি শৌর্য চক্র সহ ৭৬টি বীরত্বের পুরস্কার অনুমোদন করেছেন। ১১টি শৌর্য চক্রের মধ্যে পাঁচটি মরণোত্তর। কীর্তি চক্র এবং শৌর্য চক্র অশোক চক্রের পরে ভারতে দ্বিতীয় এবং তৃতীয় সর্বোচ্চ শান্তিকালীন বীরত্ব পুরস্কার।

প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে

প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, "রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২০২৩ সালের স্বাধীনতা দিবসের প্রাক্কালে সশস্ত্র বাহিনী এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর কর্মীদের জন্য ৭৬টি বীরত্বের পুরস্কার অনুমোদন করেছেন। এর মধ্যে রয়েছে চারটি কীর্তি চক্র (মরণোত্তর), পাঁচটি মরণোত্তর সহ ১১টি শৌর্য চক্র, দুটি সেনা পদক (বীরত্ব), ৫২টি সেনা পদক (বীরত্ব), ৩টি নৌসেনা পদক (বীরত্ব) এবং চারটি বায়ুসেনা পদক (বীরত্ব)।

মরণোত্তর কীর্তি চক্র পেয়েছেন এই বীর জওয়ানরা

দিলীপ কুমার দাস, রাজ কুমার যাদব, বাবলু রাভা এবং সম্ভা রায় মরণোত্তর কীর্তি চক্রে ভূষিত হয়েছেন, বিবৃতিতে বলা হয়েছে। তারা সকলেই সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের কর্মী।

মরণোত্তর শৌর্য চক্র লাভ করেছেন এঁরা

শৌর্য চক্র (মরণোত্তর) সম্মানে ভূষিত করা হয়েছে রাজপুতানা রাইফেলসের হাবিলদার বিবেক সিং তোমর এবং রাষ্ট্রীয় রাইফেলসের রাইফেলম্যান কুলভূষণ মান্তাকে।

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স ৩৩টি বীরত্বের পদক পেয়েছে

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) ৩৩টি বীরত্বের পদক পেয়েছে। এর মধ্যে জম্মু ও কাশ্মীরে পরিচালিত পাঁচটি অপারেশনে বীরত্বের জন্য ২০টি পদক রয়েছে। একই সময়ে, নকশাল জঙ্গিবাদ প্রভাবিত এলাকায় চারটি অপারেশনে বীরত্ব প্রদর্শনকারী সেনা জওয়ানদের ১৩টি পদক দেওয়া হয়েছে। দুই জওয়ানকে বীরত্বের জন্য (মরণোত্তর) পুলিশ পদক দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতি প্রেরণে ৩০টি উল্লেখও অনুমোদন করেছেন

বিবৃতিতে বলা হয়েছে যে রাষ্ট্রপতি সেনাবাহিনীর জন্য প্রেরণের ৩০টি উল্লেখ অনুমোদন করেছেন, যাতে বিভিন্ন সামরিক অভিযানে অবদানের জন্য আর্মি ডগ মধু (মরণোত্তর) এবং একজন বিমান বাহিনীর সদস্যকে এই বীরত্ব পদক দেওয়া হয়েছে।

তার মিশনের মধ্যে রয়েছে অপারেশন রক্ষক, অপারেশন স্নো লেপার্ড, অপারেশন ক্যাজুয়ালটি ইভাকুয়েশন, অপারেশন মাউন্ট চোমো, অপারেশন পাংসাউ পাস, অপারেশন মেঘদূত, অপারেশন অর্কিড, অপারেশন কালিশাম ভ্যালি, রেসকিউ অপারেশন এবং অপারেশন ইভাকুয়েশন।

এর আগে, স্বাধীনতা দিবস উপলক্ষে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ভাষণে তিনি বলেন, স্বাধীনতা দিবস আমাদের স্মরণ করিয়ে দেয় যে আমরা এশিয়ার বৃহত্তম জনগোষ্ঠী। ভারত গণতন্ত্রের জননী। আমাদের স্বাধীনতার মাধ্যমে উপনিবেশবাদের অবসান ঘটে। সমগ্র বিশ্ব আমাদের সত্য ও অহিংসা গ্রহণ করেছে। আজ মহিলারা সব ক্ষেত্রেই ব্যাপক অবদান রাখছে।

Share this article
click me!