তাইওয়াং সীমান্তে বিশেষ রকেট বাহিনী নির্মাণ ভারতের, প্রয়াত সিডিএস বিপিন রাওয়াতের পরিকল্পনার বাস্তবায়ন কেন্দ্রের

তাইওয়াং সীমান্তে বিশেষ রকেট বাহিনী নির্মাণ করছে ভারত. ভারতের প্রতিরক্ষা মন্ত্রক ইতিমধ্যেই এই ক্ষেপণাস্ত্র কেনার অনুমোদন দিয়ে দিয়েছে।১২০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভারতীয় সেনাবাহিনীর হাতে আসার পরই তা মোতায়েন করা হবে চিন সীমান্তে

Web Desk - ANB | Published : Dec 25, 2022 7:34 PM IST / Updated: Dec 26 2022, 01:05 AM IST

তাইওয়াং সীমান্তে বিশেষ রকেট বাহিনী নির্মাণ করছে ভারত। খুব শীঘ্রই ১২০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আসতে চলেছে ভারতীয় সেনাবাহিনীর হাতে, যা মোতায়েন করা হতে পারে চিন সীমান্তে।ভারতের প্রতিরক্ষা মন্ত্রক ইতিমধ্যেই এই ক্ষেপণাস্ত্র কেনার অনুমোদন দিয়ে দিয়েছেন। এই ক্ষেপণাস্ত্র হাতে পাওয়ার পরই সীমান্তে শুরু হতে পারে বিশেষ মহড়া।

সরকারি সূত্রে খবর , ‘‘ভারতীয় সেনাবাহিনীতে রকেট বাহিনী তৈরির যে পরিকল্পনা ছিল, সেটি হঠাৎই গতি পেয়েছে। কেন্দ্র ১২০টি প্রলয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কেনার অনুমতি দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে এ ব্যাপারে।’’

এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা অনেকদিন আগে থেকেই করছিলো কেন্দ্র। অবশেষে তা অনুমোদন পেলে শুরু হয় ক্ষেপণাস্ত্র তৈরির কাজ। এই কাজ শেষ হলেই সেনাবাহিনী হাতে পাবে এই ক্ষেপণাস্ত্রগুলি। উল্লেখ্য, সীমান্তে কৌশলগত রকেট বাহিনী তৈরির পরিকল্পনা করেছিলেন ভারতের তিন বাহিনীর প্রয়াত প্রধান জেনারেল বিপিন রাওয়াত। সেই পরিকল্পনাকে বাস্তবায়িত করার প্রথম পদক্ষেপ করল কেন্দ্র।

প্রসঙ্গত উল্লেখযোগ্য গত ডিসেম্বরে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছিল। যে পরীক্ষা সফল হয় সেসময়। তারপরই জেনারেল রাওয়াতের পরিকল্পনা অনুযায়ী সীমান্তে রকেট বাহিনী নির্মাণের কাজে ফের তৎপরতা দেখায় কেন্দ্র।

Share this article
click me!