চিনা স্মার্ট মিটার, PC থেকে ড্রোন যন্ত্রাংশ- ভারতের কড়া নজরদারিতে চাপে বেজিং

বিদেশী প্রযুক্তি, বিশেষ করে চিন থেকে আসা প্রযুক্তির উপর নিয়ন্ত্রণ আরোপের লক্ষ্যে, সরকার স্মার্ট মিটার, পার্কিং সেন্সর, ড্রোন যন্ত্রাংশ এবং এমনকি ল্যাপটপ এবং ডেস্কটপ সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নজরদারি করার কথা বিবেচনা করছে।

Parna Sengupta | Published : Oct 2, 2024 6:35 PM IST

বিদেশী প্রযুক্তি, বিশেষ করে চিন থেকে আসা প্রযুক্তির উপর নিয়ন্ত্রণ আরোপের লক্ষ্যে, সরকার স্মার্ট মিটার, পার্কিং সেন্সর, ড্রোন যন্ত্রাংশ এবং এমনকি ল্যাপটপ এবং ডেস্কটপ সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নজরদারি নীতি সম্প্রসারণের কথা বিবেচনা করছে। হিজবুল্লা জঙ্গিদের বিরুদ্ধে পেজার সরবরাহের ক্ষেত্রে ইজরায়েল দুর্বলতার সুযোগ নেওয়ার পর, চিনা আমদানি এবং সম্ভাব্য নিরাপত্তা হুমকি নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

টাইমস অফ ইন্ডিয়ার (টিওআই) একটি প্রতিবেদন অনুসারে, প্রাথমিকভাবে নজরদারি সরঞ্জাম—প্রধানত সিসিটিভি, যেখানে চিন বাজারে আধিপত্য বিস্তার করে—এই নীতি এই মাস থেকে কার্যকর হওয়ার কথা। যাইহোক, সরকার পর্যায়ক্রমে এবং হিসাব করে অন্যান্য ক্ষেত্রেও এই বিধিনিষেধ আরোপ করতে চায়। সূত্র জানিয়েছে, সম্প্রতি বাণিজ্য মন্ত্রক ডিসেম্বর পর্যন্ত ল্যাপটপ এবং কম্পিউটারের আমদানি পর্যবেক্ষণ ব্যবস্থা বৃদ্ধি করেছে, যা পরবর্তীতে আরও বিধিনিষেধ আরোপের ইঙ্গিত দিচ্ছে।

Latest Videos

ইন্টারনেট অফ থিংস (আইওটি) এর সাথে সংযুক্ত ডিভাইসগুলিকে সুরক্ষিত করা সরকারের মূল লক্ষ্য, কারণ উদ্বেগ বাড়ছে যে ভারতের উত্তর সীমান্ত জুড়ে বিদেশী সংস্থা বা সংস্থাগুলি সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করতে পারে। ফলস্বরূপ, নিরাপত্তা কাঠামোতে ত্রুটি পরিলক্ষিত হওয়ার পর, নজরদারি ক্যামেরার উপর কঠোর পরীক্ষা—যার জন্য মনোনীত ল্যাব দ্বারা বাধ্যতামূলক সার্টিফিকেশন প্রয়োজন—প্রবর্তন করা হয়েছে।

সূত্রগুলি জানিয়েছে যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উপাদান, যেমন SoC (সিস্টেম অন আ চিপ)-এ পাওয়া যায়—একটি সমন্বিত সার্কিট যা একটি ইলেকট্রনিক সিস্টেমের একাধিক উপাদানকে একত্রিত করে—এখন ভারতীয় বা আন্তর্জাতিক নির্মাতারা ব্যবহার করার আগে সরকার-মনোনীত সংস্থাগুলির দ্বারা সার্টিফায়েড করতে হবে।

একজন সরকারী সূত্র বলেন, "ধারণাটি হল ইলেকট্রনিক পণ্যের জন্য একটি বিশ্বস্ত সরবরাহ চেন তৈরি করা কারণ আমরা এমন কোনও দুর্বল লিঙ্ক চাই না যা বিদেশী সংস্থাগুলি ট্যাপ করতে পারে কারণ আমরা একটি প্রতিকূল প্রতিবেশীতে আছি," তিনি সতর্কতার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

Share this article
click me!

Latest Videos

PM Modi Live : ঝাড়খণ্ডে প্রচারে প্রধানমন্ত্রী মোদী, দেখুন সরাসরি | BJP Jharkhand
PM Modi Live : হরিয়ানায় প্রচারে কংগ্রেসকে তীব্র আক্রমণে প্রধানমন্ত্রী মোদী, দেখুন
Suvendu Adhikari | দেবীপক্ষের পূণ্যলগ্নে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারী, দিলেন বিশেষ বার্তা
কি হল? রাতেই থানায় BJP'র রূপা গঙ্গোপাধ্যায়! কড়া পদক্ষেপ | Bansdroni Accident News
চরম বিক্ষোভ! কাদা জলে দাঁড় করিয়ে রাখল ওসি-কে! ছাত্রের মৃত্যুতে রণক্ষেত্র বাঁশদ্রোণী | Bansdroni News