নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাওয়ার যথেষ্ট যোগ্যতা ভারতের রয়েছে-কড়া বার্তা বিদেশমন্ত্রী জয়শঙ্করের

জয়শঙ্কর বলেছিলেন যে ইউএনএসসিতে বসা বর্তমান সদস্যদের মধ্যে কেউ কেউ আগ্রহী নয় যে ভারতও ইউএনএসসির সদস্য হওয়া উচিত। আর কতদিন দরজা বন্ধ রাখবে তারা ভারতের জন্য, আমরা বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ।

Web Desk - ANB | Published : Apr 2, 2023 4:30 PM IST

বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর কর্ণাটকের একটি ইভেন্টে নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ নিয়ে কথা বলেছেন। বিদেশে অনেক জায়গায় খালিস্তান সমর্থকদের বিক্ষোভ নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। তিনি বলেন, ভারত রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে পাকা জায়গা পাওয়ার জন্য কোনো কসরত ছাড়বে না।

জয়শঙ্কর বলেছিলেন যে ইউএনএসসিতে বসা বর্তমান সদস্যদের মধ্যে কেউ কেউ আগ্রহী নয় যে ভারতও ইউএনএসসির সদস্য হওয়া উচিত। আর কতদিন দরজা বন্ধ রাখবে তারা ভারতের জন্য, আমরা বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। আমরা বিশ্বের শীর্ষ অর্থনীতি। আমরা বিশ্বের একটি খুব বড় অংশ ভাগ, আমাদের অস্তিত্ব প্রত্যেকের জন্য একটি পার্থক্য করে। তাই নিরাপত্তা পরিষদে জায়গা পাওয়ার জন্য সাফল্য আমরা অর্জন করার চেষ্টা চালিয়ে যাব।

এরইসঙ্গে তিনি খালিস্তানি সমর্থকদের সাহসিকতার জন্যও ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, আমরা গত কয়েকদিনে লন্ডন, কানাডা, অস্ট্রেলিয়া এবং সান ফ্রান্সিসকোতে কিছু ঘটনা দেখেছি। এটি এমন একটি ভারত নয় যে কেউ তার জাতীয় পতাকা নামিয়ে দিলে তা মেনে নেবে। এই ঘটনা ঘটলে আমাদের হাইকমিশনার ওই ভবনে একটি বড় পতাকা লাগিয়ে দেন। সেখানে তথাকথিত খালিস্তানিদের কাছে এটি শুধু একটি বার্তা ছিল না, এটি ব্রিটিশদের কাছে একটি বিবৃতিও ছিল যে এটি আমার পতাকা এবং কেউ যদি এটিকে অসম্মান করার চেষ্টা করে তবে আমি এটিকে (জাতীয় পতাকা) আরও বড় করব।

রাহুল ইস্যুতে ঘেরা পশ্চিমী দেশগুলো

বিদেশমন্ত্রী জয়শঙ্করও পশ্চিমী দেশগুলির সমালোচনা করেছেন। তিনি বলেন, পশ্চিমীরা মনে করে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার অধিকার তাদের আছে। বেঙ্গালুরু দক্ষিণের সাংসদ তেজস্বী সূর্য এবং বেঙ্গালুরুর কেন্দ্রীয় সাংসদ পিসি মোহন কিউবন পার্কে ৫০০ জনেরও বেশি তরুণ ভোটার এবং অন্যান্যদের সাথে আয়োজিত একটি 'মিট অ্যান্ড গ্রীট' অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে সংসদ সদস্য হিসাবে অযোগ্য ঘোষণার বিষয়ে জার্মানি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মন্তব্য সম্পর্কে জানতে চাইলে বিদেশমন্ত্রী একথা বলেন।

জয়শঙ্কর বলেছিলেন যে আমরা কেন পশ্চিমীদের ভারতের বিষয়ে মন্তব্য করতে দেখি? এই জন্য দুটি প্রধান কারণ আছে। পশ্চিমাদের অন্যদের সম্পর্কে মন্তব্য করার একটি বদ অভ্যাস আছে বা তারা মনে করে এটি ঈশ্বরের দেওয়া একধরনের অধিকার। তাদের শিখতে হবে যে তারা যদি এটি করতে থাকে তবে অন্য লোকেরা মন্তব্য করতে পিছপা হবে না।

Share this article
click me!