মোদী কূটনৈতিক চালে কাত মালদ্বীপ, প্রধানমন্ত্রী মোদী ও রাষ্ট্রপতি মুইজ্জুর বৈঠকে আশঙ্কায় চিন

রবিবার নয়াদিল্লিতে আসা মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু নভেম্বরে দায়িত্ব গ্রহণের পর থেকে এটিই তাঁর প্রথম ভারত সফর। রাষ্ট্রপতি নির্বাচনের সময় 'ইন্ডিয়া আউট' প্রচারের পর তাঁর এই সফর বিশেষ তাৎপর্যপূর্ণ। 

Parna Sengupta | Published : Oct 7, 2024 9:59 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার (৭ অক্টোবর) ভারতের 'নেবার ফার্স্ট' নীতি এবং Security and Growth for All in the Region ভিশন নিয়ে মালদ্বীপের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়েছেন। দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েনের পর এই আলোচনা হয় দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে।

মোদী বলেন "ভারত ও মালদ্বীপের সম্পর্ক শতাব্দী প্রাচীন। ভারত মালদ্বীপের নিকটতম প্রতিবেশী এবং ঘনিষ্ঠ বন্ধু," । তিনি আরও বলেন, “আমাদের প্রতিবেশী নীতিতে মালদ্বীপ গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। মালদ্বীপের জন্য ভারত সর্বদা প্রথম বন্ধুর ভূমিকা পালন করেছে।”

Latest Videos

রবিবার নয়াদিল্লিতে এসে পৌঁছেছেন মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু। মুইজ্জু নভেম্বরে দায়িত্ব গ্রহণের পর থেকে এটিই তাঁর প্রথম ভারত সফর। রাষ্ট্রপতি নির্বাচনের সময় 'ইন্ডিয়া আউট' প্রচারের পর তাঁর এই সফর বিশেষ তাৎপর্যপূর্ণ, যেখানে মালদ্বীপ থেকে ভারতীয় সামরিক কর্মীদের প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

 

 

এইসব চ্যালেঞ্জ সত্ত্বেও, উভয় নেতা তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী সংকটের সময় মালদ্বীপকে ভারতের গুরুত্বপূর্ণ সহায়তার কথা স্বীকার করেছেন, একটি ব্যাপক অর্থনৈতিক এবং সামুদ্রিক নিরাপত্তা অংশীদারিত্বের তাদের ভাগ করা দৃষ্টিভঙ্গির উপর আলোকপাত করেছেন। "উন্নয়ন অংশীদারিত্ব আমাদের (ভারত-মালদ্বীপ) সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। আমরা সর্বদা মালদ্বীপের জনগণের চাহিদাকে অগ্রাধিকার দিয়েছি," তিনি বলেন। মোদী বলেন এই বছর, SBI মালদ্বীপের ট্রেজারি বেঞ্চের ১০০ মিলিয়ন ডলারের একটি রোলওভার করেছে। অতিরিক্তভাবে, মালদ্বীপের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে ৪০০ মিলিয়ন ডলার এবং ৩,০০০ কোটি টাকার মুদ্রা বিনিময় চুক্তি স্বাক্ষরিত হয়েছে," তিনি বলেন, দ্বীপ রাষ্ট্রটির অর্থনৈতিক স্থিতিশীলতার প্রতি ভারতের অঙ্গীকারকে আরও জোরদার করে।"

Share this article
click me!

Latest Videos

'রাজ্যের চেয়ে বড় গুন্ডা মমতার পুলিশ' কুলতলীর ঘটনায় গর্জে উঠলেন ফাল্গুনী পাত্র | Kultali Incident
বড় আপডেট কুলতলী কাণ্ডে! দেখুন সরাসরি | Asianet News Bangla
Kalyani JNM Hospital-এর মর্গের সামনে রণক্ষেত্র! বাম বিজেপির তীব্র সংঘর্ষে উত্তাল পরিস্থিতি!
কুলতলীর ঘটনার প্রকাশ্যে আসার দিনেই Mamata-র ডান্ডিয়া নাচ #shorts #mamatabanerjee
ফুলের মত মেয়েটার ময়নাতদন্ত শুরু JNM হাসপাতালে! শেষকৃত্য জয়নগরে | Jaynagar News | Kalyani | News |