INDIA Mumbai Meet: 'ইন্ডিয়া'র প্রধানমন্ত্রী মুখ কে? কোন কৌশলে এগোচ্ছে জোট? দু'দিনের মুম্বই বৈঠকে বড় সিদ্ধান্ত 'ইন্ডিয়া'র

এই দু'দিনের বৈঠকে এই উদ্দেশ্যে কতটা অগ্রসর হতে পারলেন 'ইন্ডিয়া'ঢ় সদস্যরা? কী হতে চলেছে রণকৌশল? কেই বা হবেন প্রধানমন্ত্রী মুখ?

Ishanee Dhar | Published : Aug 31, 2023 7:11 AM IST

পাটনা, বিহারের পর এবার মুম্বইয়ে বৈঠক হল 'ইন্ডিয়া'র। চলছে দু'দিন ব্যাপি বৈঠক। বৈঠকে যোগ দিতে বানিজ্য নগরীতে পৌঁছেছেন ২৮টি অ-বিজেপি দলের শীর্ষনেতারা। লক্ষ্য ২০২৪-এর নির্বাচনে মোদী উৎখাত। এই দু'দিনের বৈঠকে এই উদ্দেশ্যে কতটা অগ্রসর হতে পারলেন 'ইন্ডিয়া'ঢ় সদস্যরা? কী হতে চলেছে রণকৌশল? কেই বা হবেন প্রধানমন্ত্রী মুখ?

এই বৈঠকে ইন্ডিয়ার একটি নতুন লোগো উন্মোচিত হয়েছে। এক্ষেত্রে প্রশ্ন উঠেছে প্রত্যেক রাজনৈতিক দলের আলাদা আলাদা প্রতীক চিহ্ন রয়েছে। এবার জোটের সাধারণ লোগো তৈরি হলে তবে কি সেই চিহ্নেই লড়বেন জোটের প্রার্থীরা?

মুম্বাইয়ের এই বৈঠকেই গঠিত হতে চলেছে কো-অর্ডিনেশন কমিটি। এই কমিটির আহ্বায়ক হিসেবে প্রথমে নীতিশ কুমারের নাম ভাবা হলেও তিনি নিজেই কোনও পদে থাকতে রাজি হননি। সূত্রের খবর নীতিশ কুমারের পর মল্লিকার্জুন খাগড়ের নাম ভাবা হচ্ছে এই পদের জন্য। যদিও আম আদমির পার্টির পক্ষ থেকে অরবিন্দ কেজরিওয়ালের নাম কনভেনর পদের জন্য প্রস্তাব করা হয়েছে। আজই হয়তো এই নাম ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার একটি ইনফর্মাল মিটিং হতে পারে ইন্ডিয়া'র। এদিন সন্ধ্যায় গালা ডিনারের আয়োজনও করা হয়েছে। শুক্রবার বিস্তারিত আলোচনা হবে ইন্ডিয়া জোটের দলগুলির মধ্যে।

কী কী আলোচনা হবে এই বৈঠকে?

Share this article
click me!