চিন-পাকিস্তানের ঘাম ছুটবে, সমুদ্রে নামতে চলেছে শত্রুদের ত্রাস আইএনএস মহেন্দ্রগিরি! জেনে নিন এর মারণ বৈশিষ্ট্য

মাঝগাঁও ডক শিপবিল্ডার্স লিমিটেডে চারটি যুদ্ধজাহাজ তৈরি করা হচ্ছে এবং বাকিটি গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE), কলকাতায়। এর আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ১৭ আগস্ট GRSE-তে বিন্ধ্যগিরির ষষ্ঠ যুদ্ধজাহাজ চালু করেছিলেন।

Parna Sengupta | Published : Aug 30, 2023 8:23 PM IST

ভারতীয় নৌবাহিনীর সক্ষমতা বাড়াতে, নতুন যুদ্ধজাহাজ মহেন্দ্রগিরি চালু করার সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে। ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখড়ের স্ত্রী সুদেশ ধনখড়, পয়লা সেপ্টেম্বর মুম্বাইয়ের মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেডে ভারতের নতুন যুদ্ধজাহাজ মহেন্দ্রগিরি চালু করবেন। মহেন্দ্রগিরি হল প্রজেক্ট 17A এর সপ্তম এবং শেষ স্টিলথ ফ্রিগেট।

প্রজেক্ট 17A-এর অধীনে, মাঝগাঁও ডক শিপবিল্ডার্স লিমিটেডে চারটি যুদ্ধজাহাজ তৈরি করা হচ্ছে এবং বাকিটি গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE), কলকাতায়। এর আগে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ১৭ আগস্ট GRSE-তে প্রকল্প ১৭এ বিন্ধ্যগিরির ষষ্ঠ যুদ্ধজাহাজ চালু করেছিলেন।

ভারতীয় নৌ সেনার কর্মকর্তারা বলছেন, "আমাদের দেশ একটি স্বনির্ভর নৌবাহিনী গড়ে তোলার ক্ষেত্রে যে অবিশ্বাস্য অগ্রগতি করেছে তার একটি উপযুক্ত প্রমাণ হল আইএনএস মহেন্দ্রগিরি।" প্রজেক্ট ১৭এ ফ্রিগেটগুলি হল প্রোজেক্ট ১৭ (শিবালিক ক্লাস) ফ্রিগেটগুলির অনুসরণে তৈরি করা। এতে রয়েছে উন্নত স্টিলথ বৈশিষ্ট্য, উন্নত অস্ত্র এবং সেন্সর এবং প্ল্যাটফর্ম ম্যানেজমেন্ট সিস্টেম।

প্রকল্প ১৭এ-এর অধীনে শেষ পাঁচটি যুদ্ধজাহাজ ২০১৯-২২ সালে চালু করা হয়েছিল। এই যুদ্ধজাহাজের উৎক্ষেপণ এমন এক সময়ে হয়েছে যখন প্রতিরক্ষায় স্বনির্ভরতা সরকারের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার। যেহেতু চিনা সৈন্যরা ভারত মহাসাগরীয় অঞ্চলে (IOR) তাদের নজরদারি বাড়াচ্ছে, ভারতীয় সেনা-নৌবাহিনী (PLAN) তাদের নাগাল প্রসারিত করার জন্য সমন্বিত প্রচেষ্টা চালাচ্ছে। সমস্ত প্রকল্প ১৭এ যুদ্ধজাহাজ বর্তমানে নির্মাণের বিভিন্ন পর্যায়ে রয়েছে এবং ২০২৪-২৬ এর মধ্যে নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে।

কি গুণাবলী হবে

এই প্রকল্পের জাহাজগুলি শত্রু বিমান এবং জাহাজ-বিরোধী ক্রুজ ক্ষেপণাস্ত্রের হুমকি মোকাবেলার জন্য ডিজাইন করা হয়েছে। এই ধরনের উন্নত জাহাজগুলিও দূরপাল্লার সারফেস টু এয়ার মিসাইল সিস্টেমে সজ্জিত। দুটি ৩০ মিমি দ্রুত-ফায়ার বন্দুক জাহাজের কাছাকাছি প্রতিরক্ষা ক্ষমতা প্রদান করবে যখন একটি SRGM বন্দুক কার্যকরী নৌ-ফায়ার সাপোর্ট সক্ষম করবে। দেশীয়ভাবে তৈরি ট্রিপল টিউব লাইট ওয়েট টর্পেডো লঞ্চার এবং রকেট লঞ্চার জাহাজটির সাবমেরিন বিরোধী সক্ষমতা বাড়াবে বলে জানা গিয়েছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'মেক ইন ইন্ডিয়া' আহ্বানের পরে, প্রায় ৭৫ শতাংশ যুদ্ধজাহাজ সরঞ্জামগুলি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এমএসএমই) সহ দেশীয় সংস্থাগুলি থেকে অর্ডার করা হয়েছে। মহেন্দ্রগিরি ওড়িশায় অবস্থিত একটি পর্বত শৃঙ্গ এবং ভারতীয় নৌবাহিনী তার যুদ্ধজাহাজের জন্য এই নামটি গ্রহণ করেছে।

Share this article
click me!