দেশভক্তির প্রচার চালাবে আরএসএস, জাতীয় পতাকা উত্তোলন করে বললেন মোহন ভাগবত

ভাগবত বলেন , "আজ গৌরব ও সংকল্পের দিন। অনেক সংগ্রামের পর দেশ স্বাধীনতা পেয়েছে, স্বাবলম্বী হতে হবে। যারা স্বাধীন হতে চায় তাদের সবকিছুতেই স্বাবলম্বী হতে হবে।" ভাগবত বলেছিলেন যে আরএসএস "দেশ ভক্তি"  সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং দেশের মানুষের মধ্যে এটিকে আত্মস্থ করার জন্য কাজ করেছে। 

Saborni Mitra | Published : Aug 15, 2022 10:46 AM IST

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত সোমবার বলেছেন যে ভারত অনেক সংগ্রামের পরে স্বাধীনতা পেয়েছে এবং এটিকে স্বনির্ভর হতে হবে।  ভারতের  ৭৬তম স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলনের পরে মহারাষ্ট্রের নাগপুর শহরের আরএসএস সদর দফতরে এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে ভাগবত বলেছিলেন যে ভারত বিশ্বকে শান্তির বার্তা দেবে। তিনি আরও বলেন, দেশ বা সমাজ তাদের কী দিচ্ছে তা না ভেবে জনগণকে ভাবতে হবে তারা দেশকে কী দিতে পারে।

ভাগবত বলেন , "আজ গৌরব ও সংকল্পের দিন। অনেক সংগ্রামের পর দেশ স্বাধীনতা পেয়েছে, স্বাবলম্বী হতে হবে। যারা স্বাধীন হতে চায় তাদের সবকিছুতেই স্বাবলম্বী হতে হবে।" ভাগবত বলেছিলেন যে আরএসএস "দেশ ভক্তি"  সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং দেশের মানুষের মধ্যে এটিকে আত্মস্থ করার জন্য কাজ করেছে। তিনি আরও বলেন ,  "আপনাকে বিশ্বের সাথে সম্পর্ক বজায় রাখতে হবে তবে নিজের শর্তে, এবং এর জন্য আপনাকে সক্ষম হতে হবে। যারা স্বাধীন হতে চায় তাদের নিরাপত্তার ক্ষেত্রেও সক্ষম হওয়া উচিত"।   ভাগবত বলেন, তেরঙ্গা আমাদের বলে যে দেশটির কেমন হওয়া উচিত এবং যখন এটি বিশ্বের বড় হবে তখন কেমন হবে।
       

মোহন ভাগবত বলেন, ‘এই দেশ অন্যের ওপর শাসন করবে না, সারা বিশ্বে ভালোবাসা ছড়িয়ে দেবে এবং বিশ্বের স্বার্থে আত্মত্যাগ করবে।  আগামী দিনে এমন একটি জাতি গড়ে না ওঠা পর্যন্ত দেশ ও সমাজ তাদের কী দিচ্ছে তা জনগণকে জিজ্ঞেস না করে ভাবা উচিত তারা দেশকে কী দিচ্ছে।  "আপনাদের এই প্রশ্নটি ছেড়ে দেওয়া উচিত এবং নিজেকে জিজ্ঞাসা করা উচিত আমি আমার দেশ এবং সমাজকে কী দিচ্ছি। আমাদের নিজেদের উন্নতির মধ্যে, আমাদের দেশ ও সমাজের অগ্রগতির কথা চিন্তা করে আমাদের জীবনযাপন করা উচিত, এটাই দরকার," তিনি বলেছিলেন।

"যেদিন আমরা সবাই এই রেজোলিউশনের সাথে বাঁচতে শুরু করি, সেই দিন থেকেই বিশ্ব ভারতকে বিস্ময়ের সাথে দেখবে- এতে কোনও সন্দেহ নেই।"  স্বাবলম্বী, সমৃদ্ধশালী ও শোষণমুক্ত হয়ে দেশ শান্তি ও কল্যাণের পথ দেখাবে বলেও দাবি করেন আরএসএস প্রধান।   

কড়া নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে কিছু আরএসএস স্বেচ্ছাসেবক এবং প্রচারক উপস্থিত ছিলেন। RSS রেশিমবাগ এলাকায় ডঃ হেডগেওয়ার স্মারক সমিতিতে স্বাধীনতা দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানেরও আয়োজন করেছে, যেখানে প্রধান অতিথি থাকবেন নাগপুর মহানগর সহসংঘচালক শ্রীধর গাদগে।

রবিবার আরএসএস প্রধান অখণ্ড ভারতের ওপর জোর দিয়েছিলেন। তিনি বলেন "বৈচিত্র্যকে দক্ষতার সাথে পরিচালনা করার ক্ষেত্রে বিশ্ব ভারতকে নির্দেশ করে। বিশ্ব দ্বন্দ্বে পূর্ণ কিন্তু দ্বৈততা পরিচালনার বিষয়টি কেবল ভারত থেকে আসবে," তিনি বলেছিলেন।

'একজন মানুষও ক্ষুধার্ত থাকবে না', স্বাধীনতার দিনে স্বপ্নের ভারত গঠনের বার্তা মমতার

'জয় অনুসন্ধান'- স্বাধীনতা দিবসে নতুন স্লোগান মোদীর, টেলিপ্রিন্টার ছাড়াই দীর্ঘ ভাষণ লালকেল্লায়

নেতাজির দেহাবশেষ ফিরিয়ে এনে ডিএনএ পরীক্ষা করা হোক, স্বাধীনতা দিবসে আবেগঘন আর্জি মেয়ের

Read more Articles on
Share this article
click me!