Philippines BrahMos: ব্রহ্মস রফতানি করতে তৈরি ভারত, ফিলিপাইনসের সঙ্গে চুক্তি স্বাক্ষর

ফিলিপাইন, গত মাসে, নৌবাহিনীর জন্য উপকূল-ভিত্তিক অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম সরবরাহ করার জন্য ব্রহ্মস অ্যারোস্পেস লিমিটেডের প্রস্তাব গ্রহণ করে। ফিলিপাইন ডিপার্টমেন্ট অফ ডিফেন্স তার অফিসিয়াল ওয়েবসাইটে কন্ট্রাক্ট অ্যাওয়ার্ডের বিজ্ঞপ্তি আপলোড করে।

Parna Sengupta | Published : Jan 28, 2022 3:25 PM IST

বিদেশে অস্ত্র রফতানি শুরুর পথে আরও একধাপ। শুক্রবারই ফিলিপাইন নৌবাহিনীর জন্য ভারতের থেকে ব্রহ্মস মিসাইল সিস্টেম নেবে ফিলিপাইন (sale of BrahMos)। সেই লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে দুই দেশ (India and Philippines)। এদিন ব্রহ্মস মিসাইল সিস্টেম ( BrahMos supersonic anti-ship cruise missiles) বিক্রির জন্য ৩৭৫ মিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে দুই দেশ। সরকারি আধিকারিকদের পাশাপাশি, এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ফিলিপাইনের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ফিলিপাইন, গত মাসে, নৌবাহিনীর জন্য উপকূল-ভিত্তিক অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম সরবরাহ করার জন্য ব্রহ্মস অ্যারোস্পেস লিমিটেডের প্রস্তাব গ্রহণ করে। ফিলিপাইন ডিপার্টমেন্ট অফ ডিফেন্স তার অফিসিয়াল ওয়েবসাইটে কন্ট্রাক্ট অ্যাওয়ার্ডের বিজ্ঞপ্তি আপলোড করে।

ফিলিপাইনের হাতে যদি ব্রহ্মস মিসাইল যায় তাহলে তা হবে সেই দেশটির সেনাবাহিনীর প্রথম ভূমি ভিত্তিক ক্ষেপনাস্ত্র। অন্যদিকে সূত্রের খবর ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হওয়া এই মিসাইলটির পরিধি ধীরে ধীরে বাড়ান হচ্ছে। যা নিয়ে বিশ্বের বেশ কয়েকটি দেশ উদ্বেগ প্রকাশ করেছে। পাশাপাশি ভারত ও রাশিয়া তাদের তৈরি মিসাইলটি তৃতীয় বিশ্বের দেশগুলির কাছে বিক্রির পরিকল্পনা গ্রহণ করেছে। প্রায় ৫০০ কিলোমিটার দৈর্ঘ্যের সুপারসনিক ক্রুজ মিসাইলটি নিয়ে ফিলিপাইনসের সেনা বাহিনী একাধিকবার পরীক্ষা করেছে। সূত্রের খবর মিসাইলের যন্ত্রপতি আগামী ২০২৪ সালের মধ্যে ফিলিপাইনে সরবরাহ করা যাবে। প্রতিরক্ষাক্ষেত্র ভারত ফিলিপাইনসের সহযোগী হতে চাইছে।

ভারতের থেকে এই প্রথম ব্রহ্মস মিসাইল কিনতে চলছে দক্ষিণ এশিয়ার কোনও দেশ। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে ব্রহ্মস মিসাইল। প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছিল ভারত ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র তৈরি করতে চায়। এটি প্রতিরক্ষাখাতে ভারতের শক্তি আরও বাড়াবে। এটি যদি পর্যাপ্ত পরিমাণে ভারতের হাতে থাকে তাহলে প্রতিপক্ষ কোনও দেশই ভারতের দিনে কু-দৃষ্টি দেওয়ার সাহস পাবে না।

Pakistan Court: 'জেহাদের জন্য অর্থ সংগ্রহ দেশদ্রোহিতা', জঙ্গিদের আপিল খারিজ লাহোর হাইকোর্টের

Punjab Election 2022: স্বর্ণমন্দিরে রাহুল গান্ধী, দেখুন সেরা ১০টি ছবি

ইতিমধ্যেই ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীর সাথে পরিষেবায়, ব্রহ্মস একটি বহুমুখী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যা স্থল, সমুদ্র এবং আকাশ থেকে মোতায়েন করা যেতে পারে। একটি পারমাণবিক সক্ষম ক্ষেপণাস্ত্র, সিস্টেমটি ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্য বহিরাগত হুমকির বিরুদ্ধে একটি বড় প্রতিরোধক।

সূত্রের খবর ফিলিপাইনস অত্যাধুনিক অস্ত্র ব্যবস্থা তৈরি করার জন্য প্রাথমিকভাবে ২.৮ বিলিয়ন পেসো (৫৫.৫ মিলিয়ন মার্কিন ডলার) বরাদ্দ করেছে বলে জানা গেছে। রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী ভারত এবং ফিলিপাইনসের মধ্যে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল বিক্রির বিষয়ে আলোচনার চূড়ান্ত পর্যায়ে এই সিদ্ধান্ত হয়েছে। খুব দ্রুত এই রপ্তানি প্রক্রিয়া শুরু হতে পারে। ডিআরডিও এবং ব্রহ্মস অ্যারোস্পেস লিমিটেড ভারতের মিত্র দেশগুলিতে প্রাথমিক ভাবে রপ্তানির জন্য পরামর্শ দিয়েছে। 

Share this article
click me!