India-Israel: কৃষি ক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে ভারতের হাত ধরল ইসরায়েল

কৃষি মন্ত্রী ১২টি রাজ্যের ২৯টি উৎকর্ষ কেন্দ্রের কাজকর্মে সন্তোষ প্রকাশ করেন। এই কেন্দ্রগুলি যা ২৫ মিলিয়নেরও বেশি সবজি গাছ, ৩৮৭ হাজারেরও বেশি ফল গাছ উৎপাদন করাতে কৃষকদের সাহায্য করছে।

Parna Sengupta | Published : Jan 28, 2022 2:15 PM IST

ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত (Israeli Ambassador to India) নওর গিলন (Naor Gilon) ২৭শে জানুয়ারি কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমরের (Narendra Singh Tomar) সাথে কৃষি ভবনে (Krishi Bhawan) সাক্ষাৎ করেন। রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে নরেন্দ্র তোমর ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য তাকে অভিনন্দন জানান। তোমর ভারত ও ইসরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৩০ বছর পূর্ণ হওয়ায় অভিনন্দন জানান। কৃষি মন্ত্রী ১২টি রাজ্যের ২৯টি উৎকর্ষ কেন্দ্রের কাজকর্মে সন্তোষ প্রকাশ করেন। এই কেন্দ্রগুলি যা ২৫ মিলিয়নেরও বেশি সবজি গাছ, ৩৮৭ হাজারেরও বেশি ফল গাছ উৎপাদন করাতে কৃষকদের সাহায্য করছে। প্রতি বছর ১.২ লক্ষেরও বেশি কৃষককে প্রশিক্ষণ দিতে শুরু করেছে। 

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন যে ইসরায়েলের প্রযুক্তিগত সহায়তায় সেন্টার অফ এক্সিলেন্সের আশেপাশের ১৫০টি গ্রামকে উৎকর্ষ গ্রামে রূপান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার মধ্যে ৭৫টি গ্রামকে ভারতের স্বাধীনতার ৭৫তম বছরের স্মরণে প্রথম বছরে বেছে নেওয়া হচ্ছে। এই গ্রামগুলিতে ভারত ও ইসরায়েল একসঙ্গে কাজ করবে। তোমর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকারের দ্বারা কৃষকদের কল্যাণে চালু করা বিভিন্ন প্রকল্পের কথাও তুলে ধরেন, যার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী-কিষাণ, কৃষি-পরিকাঠামো তহবিল, ১০ হাজার এফপিও গঠন, জৈব চাষ, প্রাকৃতিক চাষ এবং মৃত্তিকা স্বাস্থ্য কার্ড ইত্যাদি।

আরও পড়ুন - ভারতীয় সেনাবাহিনীর লজ্জা, চাকরি জীবনের প্রান্তে পর্নোগ্রাফির ঝামেলায় জড়ালেন মেজর জেনারেল

আরও পড়ুন- PM Modi: আজ এনসিসি সমাবেশে ভাষণ দেবেন মোদী, সাজো সাজো রব রাজধানীতে

ইসরায়েলের রাষ্ট্রদূত গিলন সেন্টার অফ এক্সিলেন্সের কার্যকারিতা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি উল্লেখ করেন যে এই পারস্পরিক সাহায্য দুটি দেশের মধ্যে সহযোগিতার একটি বড় উদাহরণ। রাষ্ট্রদূত ICAR ইনস্টিটিউটগুলির কাজের প্রশংসা করেন এবং ICAR-এর সাথে আরও সহযোগিতা করার আশ্বাস দেন। তিনি কৃষকদের দেওয়া পরিষেবার মান এবং গুণমান আরও উন্নত করতে CoE-এর শংসাপত্রের প্রস্তাব করেন। তিনি কেন্দ্রীয় মন্ত্রী তোমরকে ইজরায়েল সফরের আমন্ত্রণও জানান। তোমর রাষ্ট্রদূতের প্রস্তাবের প্রশংসা করেন, সেগুলিতে কাজ করতে সম্মত হন। পাশাপাশি, রাষ্ট্রদূত এবং ইসরায়েলের দূতাবাসের কর্মকর্তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

Share this article
click me!